ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘করোনাভাইরাসও প্রাণী’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১২:০১ এএম

করোনার ছোবলে যখন লন্ডভন্ড সারা বিশ্ব। এমনকি ভারতই হিমশিম খাচ্ছে এই মহামারি রুখতে। এমন সময় উত্তরাখন্ডের সাবেক মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত ‘করোনাভাইরাস’ নিয়ে বেঁফাস মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ‘করোনাভাইরাসও একটি জীবন্ত প্রাণী। ওরও বেঁচে থাকার অধিকার আছে।’ এই মন্তব্যের জেরে ইতোমধ্যেই বেশ বিপাকে পড়েছেন এই প্রবীণ রাজনীতিক।

তিনি মনে করেন, ‘দার্শনিক দিক থেকে দেখতে গেলে করোনা জীবাণুও জীবন্ত। তারও প্রাণ আছে। আমাদের সবার মতো তারও বাঁচার অধিকার আছে। কিন্তু আমরা আমাদের সব থেকে বুদ্ধিমান বলে মনে করি। তাই এই জীবাণুকে আটকানোর চেষ্টা করে যাচ্ছি। সেই কারণে করোনা জীবাণুও ক্রমাগত অভিযোজিত হয়ে চলেছে।’
তবে বিজেপির এই বর্ষীয়ান নেতা একইসঙ্গে সাধারণ মানুষকে এই জীবাণু থেকে দূরে সতর্ক থাকতে বলেছেন। ২০১৭ থেকে ২০২১ পর্যন্ত উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী ছিলেন ত্রিবেন্দ্র সিং রাওয়াত। একটি বেসরকারি চ্যানেলে দেওয়া তার এই বেফাঁস মন্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে।
এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘করোনাভাইরাসকে তবে সেন্ট্রাল ভিস্তায় আশ্রয় দেওয়া হোক।’ শুধু নেটিজেনরাই নন, মহামারির দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত দেশে এমন মন্তব্যের জেরে বিপাকে পড়েছে রাওয়াতের দল বিজেপিও। স্বভাবতই বিরোধী পক্ষের আক্রমণের মুখে পড়তে হচ্ছে ক্ষমতাসীন দলটিকে।

কংগ্রেসনেতা সূর্যকান্ত দশমন বলেন, ‘সাবেক মুখ্যমন্ত্রী যা বলেছেন, তা একইসঙ্গে মূর্খামি ও জ্ঞানহীন কথা’। সাবেক মুখ্যমন্ত্রীর এমন বেফাঁস মন্তব্যের তীব্র সমালোচনা করে আম আদমি পার্টির (আপ) উত্তরাখন্ডের প্রতিনিধি অমরজিৎ সিং রানা বলেন, ‘রাওয়াতের মন্তব্য আসলে তার জ্ঞানের প্রতিফলন। তার এই কথা কার্যত সামগ্রিকভাবে বিজেপি নেতাদের জ্ঞানের ছবি।’
তবে রাওয়াতের হাস্যকর মন্তব্য এই প্রথম নয়। এর আগে তিনি বলেছিলেন, গরু হল একমাত্র প্রাণী, যে নিঃশ্বাসেও অক্সিজেন ত্যাগ করে। সূত্র : নিউজ ১৮, বিজনেস স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন