শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

টিকা নেয়ার পর অ্যান্টিবডি তৈরি হয় ৪ গুণ বেশি

আইইডিসিআর-আইসিডিডিআরবির গবেষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১২:০০ এএম

টিকা নেওয়ার পর যারা কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে তাদের শরীরে ৪ গুণ বেশি অ্যান্টিবডি তৈরি হয়েছে। স¤প্রতি রোগতত্ত¡ রোগনিয়ন্ত্রন ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবং আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দের (আইসিডিডিআরবি) গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। আন্তর্জাতিক দাতা সংস্থা ইউএসএআইডি এর কারিগরি সহায়তায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা (কোভিশিল্ড) গ্রহিতাদের রক্তে অ্যান্টিবডির উপস্থিতি সংক্রান্ত এই গবেষণা পরিচালিত হয়।

গবেষণায় দেশের বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র ৬ হাজার ৩০০ টিকা গ্রহণকারী অংশ নেয়। গবেষণায় টিকা গ্রহণের পরবর্তী দুই বছর পর্যন্ত বিভিন্ন সময়ে রক্তে অ্যান্টিবডির উপস্থিতি পর্যালোচনা করা হবে। গবেষণার প্রাথমিক ফলাফল পর্যালোচনায় দেখা গেছে, ১২০ জন প্রথম ডোজ কোভিশিল্ড গ্রহণকারীর টিকা নেওয়ার এক মাস পর ৯২ শতাংশ ও দুই মাস পরে ৯৭ শতাংশ অ্যান্টিবডি তৈরি হয়েছে। সব বয়সের টিকা গ্রহিতাদের শরীরে অ্যান্টিবডির উপস্থিতি পাওয়া গেছে। অন্যান্য অসুস্থতা (কোন্ডমরবিডিটি) থাকার বা না থাকর সাথে অ্যান্টিবডির উপস্থিতির তেমন কোন পার্থক্য পাওয়া যায়নি।

আইইডিসিআর এর পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশী নাগরিকদের মধ্যে কোভিশিল্ড টিকা গ্রহণের পর শরীরে কোভিড-১৯ অ্যান্টিবডি তৈরি হচ্ছে। চলমান গবেষণার মাধ্যমে ভবিষ্যতে এই টিকা গ্রহিতাদের শরীরে অ্যান্টিবডির উপস্থিতি সংক্রান্ত হালনাগাদ তথ্য পাওয়া যাবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন