শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমতীরে ইহুদি উপাসনালয়ের গ্যালারি ভেঙে নিহত ২, আহত ১৫৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ৮:১৯ এএম

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে ইহুদি বসতিতে নির্মাণাধীন সিনাগগের গ্যালারি ধসে ২ জনের মৃত্যু ও দেড় শতাধিক আহত হয়েছেন। দেশটির অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে, গতকাল রোববার (১৬ মে) ওই সিনাগগে একটি অনুষ্ঠান চলাকালে এ দুর্ঘটনা ঘটে। খবর রয়টার্স ও আল জাজিরা।

উত্তর জেরুসালেমের অবৈধ ইহুদি বসতি গিভাত জিভে এ দুর্ঘটনা ঘটেছে। ইহুদিদের শাভোট উৎসব উপলক্ষে জড়ো হওয়া অনুষ্ঠানে নির্মাণাধীন এই সিনাগগে দুর্ঘটনা ঘটে। কট্টর অর্থোডক্স ইহুদিদের এই সিনাগগে সাড়ে ছয়শ’ অতি রক্ষণশীল মানুষ জড়ো হয়েছিল।
ইসরায়েলের জাতীয় জরুরি চিকিৎসা, দুর্যোগ, অ্যাম্বুলেন্স ও ব্লাড ব্যাংক সেবা প্রতিষ্ঠান মেগান ডেভিড অ্যাডমের মুখপাত্র চ্যানেল ১৩ কে জানায়, এ ঘটনায় ১৫৭ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। নিহত দুজনের মধ্যে একজন বয়স ৫০ বছর ও অপরজন বয়স ১২ বছর।
এর আগে গত ৩০ এপ্রিল ইসরায়েলের উত্তরাঞ্চলে সাফেদ শহরের মাউন্ট মেরন পর্বতের কাছে ইহুদি ধর্মাবলম্বীদের অনুষ্ঠানে ব্যাপক গণজমায়েতের পর হুড়োহুড়িতে পদদলিত হয়ে অন্তত ৪৫ জন ইহুদির মৃত্যু হয়।
ইসরায়েলের মাগেন ডেভিড অ্যাডম অ্যাম্বুলেন্স সার্ভিস জানায়, অন্তত ৬০ আহত ব্যক্তির চিকিৎসা দিয়েছেন ডাক্তাররা। আহত ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।
প্রত্যক্ষদর্শীরা বলেন, আসনে বসার আগে উপাসকেরা নেচে নেচে গান গাইছিলেন। তখনই হঠাৎ কর গ্যালারি ভেঙে তারা নিচে পড়ে যান। আহতদের জন্য প্রার্থনা করার কথা জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
জেরুজালেম জেলা পুলিশের প্রধান ডোরোন তুর্গম্যান বলেন, আমরা আরেকটি অনুষ্ঠানের ডাক দিয়েছি, যেটিতে অবহেলা ও দায়িত্বশীলতার অভাব ছিল। এই ঘটনায় দোষীদের গ্রেফতার করা হবে। সূত্র : রয়টার্স, বিবিসি, আল জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Md Rejaul Karim ১৭ মে, ২০২১, ৯:২৫ এএম says : 0
ইহুদীবাদী ইসরায়েল এই ভাবেই ধ্বংস হবে।।।
Total Reply(0)
Noor Nobi ১৭ মে, ২০২১, ১০:১৭ এএম says : 0
আল্লাহ ছাড় দেন ছেড়ে দেন না
Total Reply(0)
Junaed ১৭ মে, ২০২১, ১০:১৮ এএম says : 0
পরিসংখ্যান টা উল্টা হলে আরো ভালো লাগতো, *নিহত ১৫৭,আহত ২
Total Reply(0)
Shahriar Sharif ১৭ মে, ২০২১, ১০:১৮ এএম says : 0
এটাই দরকার ছিল
Total Reply(0)
Mohi Uddin ১৭ মে, ২০২১, ১০:১৯ এএম says : 0
একটা ভাল খবর দেখলাম আলহামদুলিল্লাহ
Total Reply(0)
তুষার ১৭ মে, ২০২১, ১০:২০ এএম says : 0
গজব শুরু হয়ে গেছে, এখনও ওরা সাবধান না হলে সামনে অনেক বড় গজব হয়তো আসবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন