ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোদিকে ‘উলঙ্গ রাজা’ বলে বিজেপি-র রোষের শিকার গুজরাতের কবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ৪:৫১ পিএম

১৪ লাইনের কবিতা। তার ছত্রে ছত্রে বিদ্রুপ ভারতের সরকারের প্রতি। সেই কবিতাতেই দেশকে ‘রামরাজ্য’ এবং প্রধামন্ত্রী নরেন্দ্র মোদিকে পরোক্ষে ‘উলঙ্গ রাজা’ বলে মন্তব্য করে বিজেপির রোষের শিকার হলেন এক গুজরাতি কবি। নাম পারুল কক্কর।

তার লেখা কবিতা ‘শববাহিনী গঙ্গা’ গত ৫দিনে অন্তত ৬টি ভাষায় অনুদিত হয়েছে। ১১ মে নেটমাধ্যমে কবিতাটি প্রকাশ করেছিলেন পারুল। এরই মধ্যে তা সেই সব দেশবাসীর মন জিতে নিয়েছে, যারা দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন এবং কিছুটা বিরক্তও। পারুলের লেখায় ভারতের বর্তমান পরিস্থিতি, মানুষের হাহাকার আর মহামারি মোকাবিলায় মোদি সরকারের অব্যবস্থা, উদাসীনতা স্পষ্ট ধরা পড়েছে বলে এক বাক্যে মেনে নিয়েছেন নেটাগরিকরা। আর পারুলের কবিতার এই অতি জনপ্রিয়তাই একেবারে পছন্দ হয়নি বিজেপির।

পারুলের কবিতার প্রথম কয়েক লাইনের অনুবাদ করলে দাঁড়ায়- মৃতেরা একযোগে বলল ‘সব ঠিক আছে সব ঠিক আছে’, রাজা তোমার রামরাজ্যে শবদেহগুলো গঙ্গায় ভাসছে, শ্মশানে তিল ধারণের জায়গা নেই, শেষ হয়েছে জ্বালানির কাঠের স্তূপ, মৃতদেহ বয়ে কাঁধ ক্লান্ত আমাদের, কান্না শুকিয়ে রিক্ত হয়েছে চোখ, দ্বারে দ্বারে ঘুরে যমদূত মৃত্যুনাচন নাচছে, রাজা তোমার রামরাজ্যে শবদেহ গঙ্গায় ভাসছে।

কবিতার শেষে ঝকঝকে পোশাক আশাকের প্রসঙ্গ টেনে পারুল পরোক্ষে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছন, তার ‘দোদীপ্যমান জ্যোতি’র কথা বলে। পারুল লিখেছেন, ‘হায় রাজা, যদি মানুষ তোমার আসল চেহারাটা জানত! হায় যদি বুঝতে পারত যে তুমি আসলে মণি নও। সাধারণ পাথর। হায়, যদি কারও সাহস হতো তোমাকে বলার, রাজা তোর কাপড় কোথায়!’

বস্তুত একসময়ে এই পারুলকেই গুজরাতি কবিতার পরবর্তী বিগ্রহ বলে প্রশংসা করেছিলেন অতি ডানপন্থী দল ঘেঁষা বিদ্বজ্জনেরা। আপাতত সেই পারুলই নেটমাধ্যমে বিজেপির ট্রোলবাহিনী কটাক্ষের শিকার। তবে ভারতের বিদ্বজ্জনেদের একটি বড় অংশ বিজেপির এই সমালোচনার বিরুদ্ধে পারুলের পাশেও দাঁড়িয়েছেন। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Shamchhul haque jahangeer ১৭ মে, ২০২১, ৮:০৪ পিএম says : 0
Nice
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন