ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ০১ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩১ বছরের জন্য ক্ষতিপূরণ ৬৩৫ কোটি টাকা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ৫:২৮ পিএম

কেবলমাত্র বিচারের ভুলে জীবনের মূল্যবান ৩১টা বছর হারিয়েছেন তারা। ১৯৮৩ সালে একটি ধর্ষণ ও খুনের মামলায় মৃত্যুদণ্ড হয় আমেরিকার দুই কৃষ্ণাঙ্গ ভাইয়ের। ২০১৪ সালে নির্দোষ প্রমাণিত হলে মুক্ত হন তারা। তবে এই অবিচারের বিরুদ্ধে তারা হাল ছাড়েননি। দীর্ঘ মামলার শেষে জয় হয়েছে দু’জনের। আদালত তাদেরকে মোট ৭ কোটি ৫০ লাখ ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৬৩৪ কোটি ৯০ লাখ টাকা) ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছে।

ঘটনাটি প্রায় প্রায় চার দশক আগের। আমেরিকার নর্থ ক্যারোলাইনার রবসন কাউন্টির রেড স্প্রিং এলাকায় ১১ বছরের এক শিশুকন্যাকে ধর্ষণ করে খুন করা হয়েছিল। সেই ঘটনায় দোষী সাব্যস্ত হয় দুই কৃষ্ণাঙ্গ ভাই। হেনরি ম্যাক্কলাম আর লিয়ন ব্রাউন। দু’জনেই তখন কিশোর। হেনরি ১৯ আর লিয়ন ১৫। বিচার মৃত্যুদণ্ড দেওয়া হয় ওদের। জন্ম থেকে দুই ভাই খানিক জড়বুদ্ধির। বয়সের সঙ্গে সঙ্গে ওদের মানসিক বৃদ্ধি তেমন হয়নি। জেলে ওদের দীর্ঘ মানসিক চিকিৎসার প্রয়োজন পড়ে। পরে লিয়নের সাজা কমিয়ে যাবজ্জীবন করা হয়। কিন্তু ওদের পরিবার হাল ছাড়েনি। তাদের বিশ্বাস ছিল, সহজ-সরল দুই ভাই এ কাজ করতে পারে না। বিচার চলতে থাকে। অবশেষে ২০১৪ সালে ডিএনএ নমুনা পরীক্ষায় নির্দোষ প্রমাণিত হয় দু’জনেই। প্রমাণিত হয়, এক রকম জোর করেই তাদের দিয়ে স্বীকারোক্তি বলিয়ে নিয়েছিল পুলিশ। তত দিনে জেলেই ৩১টা বছর কেটে গিয়েছে ওদের।

জেল থেকে মুক্তি পেয়ে এই অবিচারের বিরুদ্ধে হেনরিরা মামলা করেন। নাগরিক অধিকার লঙ্ঘনের অভিযোগ আনা সেই মামলায় অবশেষে জয় মিলেছে লিয়ন আর হেনরির। শুক্রবার নর্থ ক্যারোলাইনার এক আদালত দুই ভাইকে মোট ৭ কোটি ৫০ লাখ ডলার ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে। রায় ঘোষণার পরে হেনরি বলেছেন, ‘অবশেষে আমি স্বাধীনতা পেয়েছি। কিন্তু এখনও অনেক নির্দোষ মানুষ জেলে আটকে। ওদের ওখান থাকবার কথা নয়।’ সূত্র: ওয়াশিংটন পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন