ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের গুজরাটে ধেয়ে আসছে ২০০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় ‘তাওকাত’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ৬:১২ পিএম

ভারতের গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসা ‘তাওকাত’ অত্যন্ত মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বলে সতর্ক করেছে ভারতের আবহাওয়া বিভাগ। স্থানীয় সময় সোমবার সন্ধ্যা নাগাদ ঘণ্টায় সর্বোচ্চ ২০০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে এটি গুজরাট উপকূলে আঘাত হানতে পারে আর মঙ্গলবার সকালে দিকে উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে তারা। সেই সঙ্গে বৃষ্টির পরিমাণও বাড়বে।

এ পরিস্থিতিতে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে মুম্বাই বিমানবন্দর। বৃষ্টির পরিমাণ বৃদ্ধির কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। খবর এনডিটিভির
ভারতের কর্তৃপক্ষগুলো ইতোমধ্যেই তাদের পশ্চিমাঞ্চলীয় উপকূলের অপেক্ষাকৃত নিচু এলাকাগুলোর বাসিন্দাদের সরিয়ে নেওয়া শুরু করেছে। তওকাতের তাণ্ডবে ইতোমধ্যেই অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

আরব সাগরে উৎপত্তি হওয়া তওকাতের প্রভাবে ভারতের পশ্চিম ও দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টিপাত হচ্ছে এবং প্রবল বাতাস বয়ে যাচ্ছে। এতে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি বহু গাছ উপড়ে পড়েছে।

তাকাতে গুজরাটের ভাবনগর জেলার পোরবন্দর ও মাহুভার মধ্যবর্তী এলাকা দিয়ে উপকূল অতিক্রম করবে বলে ধারণা করা হচ্ছে। এখানকার নিচু এলাকাগুলো থেকে প্রায় ২৫ হাজার লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে আর পুরো রাজ্যজুড়ে দেড় লাখেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে বলে সরকারি বিবৃতিতে বলা হয়েছে।

রাজ্যটির কর্মকর্তারা অতি ভারি বৃষ্টিপাত ও ঘণ্টায় ১৯০ কিলোমিটারেরও বেশি বেগের ঝড়ো বাতাসের সম্ভাবনা সামনে রেখে প্রস্তুতি নিচ্ছেন। ভাবনগরের পাশাপাশি রাজ্যটির জুনাগড়, গির সোমনাথ ও আমরেলি জেলায়ও সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন