শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গঙ্গায় লাশ ভাসানোর কথা স্বীকার করল যোগী সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২১, ১২:০০ এএম

সম্প্রতি গঙ্গায় একের পর এক রাজ্যে লাশ ভেসে আসার ঘটনায় চমকে উঠেছিল গোটা ভারত। তালিকায় ছিল যোগীর রাজ্য উত্তরপ্রদেশও। স্থানীয় বাসিন্দাদের মতে, সেগুলো ছিল কোভিড রোগীর লাশ। প্রথমে তা মানতে নারাজ ছিল উত্তরপ্রদেশ প্রশাসন। তবে শেষ পর্যন্ত স্বীকার করেছে যোগী সরকার। সংবাদ সংস্থার সূত্রে পাওয়া খবর অনুযায়ী, গঙ্গায় ভেসে আসা লাশগুলো করোনা আক্রান্তদের বলেই স্বীকার করেছে প্রশাসন। যদিও সরকারভাবে এখনও কোনও বিবৃতি দেয়নি যোগী রাজ্য।

সূত্রের খবর, উত্তরপ্রদেশ প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিক মনোজ কুমার সিং জানিয়েছেন, করোনায় মৃত বেশ কিছু ব্যক্তির লাশ গঙ্গায় ভাসিয়ে দেয়া হয়। জানা গেছে, ১৪ মে এ বিষয়টি লিখিত আকারে জেলা প্রশাসকদের জানিয়েছেন ওই কর্মকর্তা। আর সেই কারণেই একাধিক এলাকায় গঙ্গা থেকে লাশ ভেসে উঠতে দেখা গেছে। এর মধ্যে গাজীপুরের নিকটে গঙ্গায় ফেলে দেয়া কয়েকটি দেহের কোভিড রিপোর্টও এখনও আসেনি। লাশগুলোতে পচন ধরে যাওয়ায় সেগুলি আদৌ করোনা আক্রান্ত ছিল কিনা, তাও এখনও বুঝে ওঠা মুশিকল বলে জানিয়েছেন মনোজ কুমার সিং। তার আরো বক্তব্য, সংক্রমণের ভয়ে অনেক পরিবার লাশ হাসপাতালে অথবা রাস্তাতেই ফেলে রেখে চলে গেছেন। জানা গেছে, ২ হাজারেরও বেশি লাশ উত্তরপ্রদেশের একাধিক জায়গায় গঙ্গায় ভেসে উঠতে দেখা গেছে।

আতঙ্কে বাংলা, গঙ্গার লাশ ভেসে আসতে পারে পশ্চিমবঙ্গেও
বিহার, উত্তরপ্রদেশে থেকে লাশ পশ্চিমবঙ্গেও ভেসে আসতে পারে, এমন আশঙ্কাই করা হচ্ছে। আর এ নিয়ে জোর তৎপরতা শুরু মালদহের গঙ্গার ঘাটগুলোতে। নদীর পানিতে লাশ ভেসে আসছে কিনা, সে ব্যাপারে নজর রাখার জন্য নৌকার মাঝিদের সতর্ক করা হয়েছে প্রশাসনের তরফে। পাশাপাশি গোটা পরিস্থিতির দিকে নজর রাখছে মালদহ জেলা প্রশাসন।

এ প্রসঙ্গে পুলিশের এক কর্মকর্তা বলেন, ‘এই ধরনের লাশ ভেসে আসতে পারে। সেই অনুযায়ী জেলা প্রশাসন তৎপর। সরকারি নির্দেশিকা মেনেই সবটা করা হবে। মানিকচকসহ ঘাটগুলোতে নজরদারি চলছে। পার্শ্ববর্তী জেলাগুলোকেও তৎপর করা হয়েছে। স্পিড বোট, মাঝিদের সংগঠনকে সতর্ক করে দেয়া হয়েছে’। বৃহস্পতিবার সকাল থেকেই মানিকচক থানার আইসি সঞ্জীব বিশ্বাসের নেতৃত্বে পুলিশের দল নজরদারি চালাচ্ছে গঙ্গা পথে। স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘কোনও লাশ ভেসে আসছে কিনা, খোঁজ নিচ্ছে পুলিশ’। নৌকার এক মাঝি জানান, লাশ দেখতে পেলে পুলিশ প্রশাসনকে জানাতে বলা হয়েছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন