বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বরেণ্য হকি সংগঠক শামসুল বারী আর নেই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মে, ২০২১, ১১:৫৯ এএম

বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) সাবেক সাধারণ সম্পাদক, ঢাকা মেরিনার ইয়াংস ক্লাবের সহ-সভাপতি, সাবেক হকি খেলোয়াড় ও দেশবরেণ্য বর্ষীয়ান ক্রীড়া সংগঠক সবার প্রিয় শামসুল বারী আর নেই। ১৮ মে (মঙ্গলবার) ভোর ৫টায় রাজধানীর একটি হাসপাতালে বার্ধক্য জনিত কারণে ইন্তেকাল করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজেউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। মঙ্গলবার বাদ যোহর মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে মরহুম শামসুল বারীর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

খেলোয়াড় ও সংগঠক হিসেবে জীবনের ৪৫টি বছর দেশের হকি অঙ্গনে কাটিয়ে দেয়া চাট্টিখানি কথা নয়। শামসুল বারী সেটা পেরেছেন। হকির প্রতি আন্তরিকতা ও অপরিসীম ভালোবাসার কারণেই এমনটি সম্ভব হয়েছে। মৃত্যুর আগ পর্যন্ত তিনি হকির সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে ছিলেন। ১৯৮৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত দীর্ঘ ১৯ বছর শামসুল বারী ছিলেন বাহফের সাধারণ সম্পাদক। খেলোয়াড় হিসেবে শামসুল বারীর হকি ক্যারিয়ার শুরু হয় ১৯৬৪ সালে। ওই বছর মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে প্রথম লিগে খেলেন তিনি। ১৯৬৮ থেকে ’৭৮ সাল পর্যন্ত জাতীয় হকি দলের প্রতিনিধিত্ব করেন। হকিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ব্লু’ পান ১৯৭২ সালে। মাহুতটুলী স্পোর্টিং ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য শামসুল বারী ’৭৪ সাল পর্যন্ত এই ক্লাবে খেলেন। ১৯৭৪ থেকে ’৭৮ সাল পর্যন্ত খেলেছেন ঢাকা আবাহনীতে। স্বাধীনতার পর সাতবার লিগ চ্যাম্পিয়ন দলের খেলোয়াড় শামসুল বারী ১৯৮০ সালে মোহামেডানের পক্ষে খেলেই অবসর নেন। ১৯৮৪ সালে মালয়েশিয়ায় জুনিয়র হকি দলের ম্যানেজার ’৮৫তে ঢাকার দ্বিতীয় এশিয়া কাপে অ্যাসিস্ট্যান্ট টেকনিক্যাল ডেলিগেট, ’৮৮তে সিউলে দশম এশিয়ান গেমসের বিচারক, ’৮৯-এ ভারতের তৃতীয় এশিয়া কাপ হকিতে ‘জুরি অব আপিল’ মেম্বার, ১৯৯০ ও ’৯৪তে এশিয়ান হকি ফেডারেশনে কংগ্রেস ডেলিগেট এবং জাপানে দ্বাদশ এশিয়ান গেমসে হকি বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন মরহুম শামসুল বারী। বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী এই কীর্তিমান সাবেক খেলোয়াড় ও সংগঠকের জাতীয় ক্রীড়া পুরস্কার পাওয়ার সৌভাগ্য হয়নি।

মরহুম শামসুল বারীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে), মোহামেডান স্পোর্টিং ক্লাব, ঢাকা আবাহনী লিমিটেড, ঢাকা মেরিনার ইয়াংস, মাহুতটুলী স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ স্পোর্টস জার্নালিষ্টস কমিউনিটি (বিএসজেসি), বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ) ও বাংলাদেশ স্পোর্টস জার্নালিষ্টস অ্যাসোসিয়েশন (বিএসজেএ) সহ বিভিন্ন ক্রীড়া সংগঠন। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন