শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

তাপপ্রবাহের সাথে বিক্ষিপ্ত বর্ষণে স্বস্তি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০১ এএম

তাপদাহে ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। অতিষ্ঠ হয়ে উঠেছে স্বাভাবিক জনজীবন। এদিকে তাপপ্রবাহের সাথে দ্বিতীয় দিনের মতো গতকালও দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত গুঁড়ি গুঁড়ি ও হালকা থেকে মাঝারি ধরনের স্বস্তির বৃষ্টি-বজ্রবৃষ্টি হয়েছে। বাতাসে জলীয়বাষ্প অত্যধিক। এতে করে ঘাম ঝরানো তীব্র গরম আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে। ঘাম ঝরছে আর শরীরে পানিশূন্যতা দেখা দিচ্ছে। দুর্বল ও অসুস্থ হয়ে পড়ছে অনেকেই।
আবহাওয়া বিভাগ জানায়, গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে মাদারীপুরে ৩৭ মিলিমিটার। এছাড়া ঢাকায় ২, ফরিদপুরে ১৮, সীতাকুণ্ডে ৪, কুমিল্লা ও চাঁদপুরে ২, সিলেটে ৭, ঈশ^রদীতে ২, যশোরে ১৫, চুয়াডাঙ্গায় ৭ মিলিমিটারসহ বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। মেঘ-বৃষ্টির কারণে গরমের দাপট আগের তিন দিনের তুলনায় কিছুটা কমেছে। বজ্রবৃষ্টি ও বৃষ্টির সাথে বইছে শীতল হাওয়া।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রার পারদ নেমে আসে খুলনায় ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। আগের দু’দিনে যশোরে ছিল ৩৯ ও ৩৯.৪ ডিগ্রি। গতকাল ঢাকায় তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৫.৮ এবং সর্বনিম্ন ২৫.২ ডিগ্রি সেলসিয়াস।
বাতাসে জলীয়বাষ্পের মাত্রা অস্বাভাবিক ঊর্ধ্বে। গতকাল ঢাকার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার ছিল সকালে ৯২ ও সন্ধ্যায় ৭৮ শতাংশ। যা ভ্যাপসা গরমকে বাড়িয়ে তুলেছে।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ জানান, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
চলমান তাপপ্রবাহের পরিস্থিতি এবং এ সম্পর্কিত পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায়, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগ এবং মাদারীপুর, গোপালগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী, ও ফেনী জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।
ঢাকায় দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা অস্থায়ীভাবে দমকায় ৪০ থেকে ৫০ কিলোমিটারে উন্নীত হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রাতের তাপমাত্রা কিছুটা বেড়ে যেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এদিকে পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন