ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েল ২ শর্ত মানলে যুদ্ধ বিরতিতে সম্মতি জানাবে হামাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:৪৪ পিএম

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী প্রতিরোধ আন্দোলন হামাস গতকাল বুধবার জানিয়েছে, তারা ইসরাইলের সাথে যুদ্ধবিরতিতে সম্মতি জানাবেন দুটি বিশেষ শর্তে। এর একটি হলো আল-আকসা মসজিদের প্রবেশপথ থেকে পুলিশ সরিয়ে নিতে রাজি হতে হবে ইসরাইলি বাহিনীকে। দ্বিতীয় শর্ত হলো, বিরোধপূর্ণ পূর্ব জেরুসালেমের শেখ জাররাহ এলাকা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ করা বন্ধ করতে হবে।
ইসরাইল এখনো গাজায় হামলা করে যাচ্ছে। আর ফিলিস্তিনিরাও ইসরাইলে রকেট নিক্ষেপ করছে। উত্তেজনা বাড়ার আরেকটি কারণ ঘটছে লেবাননে। সেখান থেকেও উত্তর ইসরাইলে রকেট নিক্ষেপ করা হচ্ছে।
গত ১০ মে ইসরাইল ও হামাসের মধ্যে বর্তমান দফার লড়াই শুরু হয়। আল আকসা মসজিদ কমপ্লেক্সে ইসরাইলি পুলিশ ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর হামলা চালানোর প্রতিবাদে হামাস রকেট নিক্ষেপ করলে লড়াই শুরু হয়ে যায়। আল আকসা মসজিদ কমপ্লেক্সে ইসরাইলি পুলিশের কঠোর পদক্ষেপ ও ইহুদি বসতি স্থাপনকারীদের বেশ কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদের হুমকি দেয়ার ফলে উত্তেজনা প্রবল হয়ে ওঠে।
ইসরাইলের বিভিন্ন নগরীতে হামাস এ পর্যন্ত অন্তত ৩,৭০০ রকেট নিক্ষেপ করেছে। অবশ্য এর বেশির ভাগই ইসরাইলের আয়রন ডোম ভূপাতিত করতে সক্ষম হয়েছে।
গাজায় ইসরাইলি হামলায় অন্তত ২৩১ জন নিহত হয়েছে। এদের মধ্যে ৬৪ জন শিশু, ৩৮ জন নারী। আর আহত হয়েছে ১,৬২০ জন। এই তথ্য দিয়েছে গাজর স্বাস্থ্য মন্ত্রণালয়।
এদিকে অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে ইসরাইলি বাহিনীর হাতে ৪ শিশুসহ ২৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজা উপত্যকা থেকে নিক্ষেপ করা ফিলিস্তিনি রকেটে ইসরাইলে নিহত হয়েছে ১২ জন।
হামাস ও ইসলামিক জিহাদ বলেছে, ইসরাইলি হামলায় তাদের অন্তত ২০ যোদ্ধা নিহত হয়েছে। আর ইসরাইল এ সংখ্যাটি অন্তত ১৩০ হবে বলে দাবি করেছে। প্রায় ৫৮ লাখ ফিলিস্তিনি তাদের বাড়িঘর থেকে পালিয়ে গেছে।
এদিকে গতকাল বুধবার ইসরালি চ্যানেল ১২ জানায়, ইসরাইল রাজনীতিবিদ ও সামরিক বাহিনীর মধ্যে একমত প্রতিষ্ঠা হয়েছে যে শুক্রবারের আগে কোনো যুদ্ধবিরতি গ্রহণযোগ্য হবে না। সূত্র : ডেইলি সাবাহ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
Mufrat Zaman Shahi ২০ মে, ২০২১, ১:২১ পিএম says : 0
হামাস কে আমি বলবো : কোন যুদ্ধ বিরতিতে না যেতে,,,,রক্ত যখন ঝরছে,তখন হয় মরবো নয়ত মারবো!
Total Reply(0)
MD Mahbub ২০ মে, ২০২১, ১:১৮ পিএম says : 0
ইনশাআল্লাহ ইসলামের জয় হইবে
Total Reply(0)
রকিবুল ইসলাম ২০ মে, ২০২১, ১:১৯ পিএম says : 0
যেখানে আরব বিশ্বের শক্তিশালী দেশ গুলো নিশ্চুপ সেখানে হামাস যে এমন একটা শক্তিশালী দেশের সাথে যুদ্ধ করছে এতেই তো তাদের প্রমান করে তাদের সাহস। তবে যে দলই জিতুক বিজয়ের পতাকা প্যালেন্টাইন এ নিবে আজ বা কাল।
Total Reply(0)
Nur Mirdha ২০ মে, ২০২১, ১:২২ পিএম says : 0
প্যালেস্টাইনের উপর দখলদারিত্ব অব্যাহত রাখলে,,নিরীহ মানুষের উপর হামলা করলে,,আল-আকসা দখল নিতে চাইলে, ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিত হবেনা,,ইসরায়েলীরা শান্তি পাবেনা,,স্বস্তি পাবেনা। এটা নিশ্চিতভাবেই বলা যায়।
Total Reply(0)
কাওসার আহমেদ ২০ মে, ২০২১, ২:১৫ পিএম says : 0
শর্তগুলো যৌক্তিক
Total Reply(0)
মিনহাজ ২০ মে, ২০২১, ২:১৬ পিএম says : 0
হামাসের জন্য অনেক অনেক শুভ কামনা রইলো
Total Reply(0)
Ismail ২০ মে, ২০২১, ২:১৭ পিএম says : 0
Non stop pls Because they will be came again
Total Reply(0)
Hkm anuwarul islam ২০ মে, ২০২১, ২:০৪ পিএম says : 0
ইনশাআল্লাহ মুসলমানদের জয় হবে
Total Reply(0)
Kamal Hossen ২০ মে, ২০২১, ২:৩৬ পিএম says : 0
ইসরাইল এবং তার মিত্রদের চরম মূল্য দিতে হবে!!! ধৈর্যর বাধ ভেঙ্গে যাচ্ছে!!! অার চুপকরে থাকার সময় নয়, নিরিহ ফিলিস্থানের রক্ষার্থে প্রয়োজনে যে কোন পদক্ষেপ গ্রহন করা হবে !!! মসজিদুল অাকসার সাথে বেয়াদবির শাস্তি অবশ্যই তাদেরকে ভোগ করতে হবে!
Total Reply(0)
Mafia League ২০ মে, ২০২১, ২:৫৩ পিএম says : 0
হে আমাদের রব... আপনি আমাদের সবাইকে সর্বদা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার তৌফিক দান করুন......!
Total Reply(0)
Azad mullah ২০ মে, ২০২১, ৪:১৩ পিএম says : 0
ইয়া আল্লাহ দুনিয়ার সব যালিম দের কে শায়েস্তা করেন আর দুনিয়ার সব মাযলুম মানুষের সাহায্য করেন আর পালিসতিন আরাকান উইগোর ও কাশ্মীরের স্বাধীনতা আতা করেন আর সমস্ত নিরীহ মানুষের জান মাল ও ইজ্জত আবরুর হেফাজত করেন ও আলিম সমাজের উচ্চ মর্যাদা আতা করেন ও মুসলিম জাতি কে পুরা দিনের উপর চলার তাওফিক দান করেন আর সমস্ত মানবজাতির জন্য ইসলাম বুঝবার তাওফিক দান করেন
Total Reply(0)
Mohammad Alauddin ২০ মে, ২০২১, ৩:১২ পিএম says : 0
Give the al aqsa to the muslims and stop the war forever.a request from a bangladeshi citizen.stop the war between israil and war of whole world .not the the only war infront of us which is burnig and destroying cities but also the war which is burning inside of us.please.please help all the citizens of whole world and all the countries please
Total Reply(0)
মোহাম্মদ শফিকুল ইসলাম মিলন ২০ মে, ২০২১, ৩:১৫ পিএম says : 0
ইনশাআল্লাহ মহান রাব্বুল আলামিন সত্যের বিজয় দিবেন নিশ্চয় এটা আল্লাহতালার ওয়াদা তবে বাতিলের সঙ্গে আপোষ না করে হকের উপরে অবিচল থাকতে হবে মহান রব্বুল আলামিন আমাদের ঈমানের বলে বলিয়ান হয়ে টিকে থাকার তৌফিক দান করুন আমিন
Total Reply(0)
মোহাম্মদ শফিকুল ইসলাম মিলন ২০ মে, ২০২১, ৩:১৭ পিএম says : 0
ইনশাআল্লাহ মহান রাব্বুল আলামিন সত্যের বিজয় দিবেন নিশ্চয় এটা আল্লাহতালার ওয়াদা তবে বাতিলের সঙ্গে আপোষ না করে হকের উপরে অবিচল থাকতে হবে মহান রব্বুল আলামিন আমাদের ঈমানের বলে বলিয়ান হয়ে টিকে থাকার তৌফিক দান করুন আমিন
Total Reply(0)
Rysul Islam Noman ২০ মে, ২০২১, ৩:২৬ পিএম says : 0
বিগত দিন থেকে ফিলিস্তিনের যত ক্ষতি হয়েছে সবকিছুর ক্ষতিপূরণ ইসরায়েল কে দিতে হবে, জেরুজালেম কে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করে সমস্ত দখল কৃত ভুমি ফিলিস্তিন কে ফেরত দিয়ে একটি স্বাধীন রাষ্ট্রের মর্যাদা প্রদান করতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন