শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েলি হামলায় ঘরবাড়ি হারিয়েছে ৭৫ হাজার ফিলিস্তিনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ৪:০৯ পিএম

অবরুদ্ধ ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বর্বর বিমান হামলায় গত ১০ দিনে ৭৫ হাজার ফিলিস্তিনি ঘরবাড়ি হারিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। আজ বৃহস্পতিবার জাতিসংঘ কার্যালয়ের মানবাধিকার বিষয়ক সমন্বয় মুখপাত্র জেনস লেয়ার্ক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এ কথা জানান।
তিনি এসময় ‘গাজার সামগ্রিক পরিস্থিতি উদ্বেগজনক’ বলে মন্তব্য করেন। সেইসঙ্গে অবরুদ্ধ গাজায় মানবিক সহায়তা দলগুলোর প্রবেশ এবং সহায়তা সরবরাহ নিরাপদ বিতরণ নিশ্চিত করার জন্য যুদ্ধবিরতি না হওয়া পর্যন্ত মানবিক বিরতির আহ্বান জানিয়েছেন।
বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের মধ্যে ৪৭ হাজার শরণার্থী ফিলিস্তিনি শরণার্থীদের জন্য কাজ করা জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির আওতাভুক্ত আশেপাশের ৫৮টি বিদ্যালয়ে আশ্রয় নিয়েছে বলে জানান লেয়ার্ক।
পবিত্র রমজান মাসের শেষ দিকে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে এবং পার্শ্ববর্তী শেখ জাররাহ এলাকায় ফিলিস্তিনি মুসল্লিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলার প্রেক্ষিতে পূর্ব জেরুসালেমে যে উত্তেজনা শুরু হয়, তা গোটা গাজায় ছড়িয়ে পড়ে।
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১০ মে থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর হামলায় কমপক্ষে ২৩১ ফিলিস্তিনি নিহত হয়েছে। যার মধ্যে ৬৪ জন শিশু এবং ৩৮ জন নারী রয়েছে। এছাড়া এই হামলায় আহত হয়েছে প্রায় দুই হাজার মানুষ। ইসরায়েলি বাহিনী মূলত গাজার স্বাস্থ্যকেন্দ্র, মিডিয়া অফিস এবং আবাসিক ভবনগুলোকেই লক্ষ্যবস্তুতে পরিণত করছে বলেও জানানো হয়।
অন্যদিকে, হামাসের রকেট হামলায় ইসরায়েলে দুই শিশুসহ ১২ জন নিহত হওয়ার খবর জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।
১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর থেকেই পূর্ব জেরুসালেম দখল করে রেখেছে ইসরায়েল। যেখানে প্রধান তিন ধর্মের পিঠস্থান আল-আকসা অবস্থিত। ১৯৮০ সালে তারা পুরো শহরটিকে অবরুদ্ধ করে নেয়, যা আন্তর্জাতিক সম্প্রদায় কখনওই স্বীকৃত দেয় নি। সূত্র- আনাদোলু এজেন্সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ২০ মে, ২০২১, ৯:৪৮ পিএম says : 0
O'Allah Kafir Barbarian Zionist Israel have destroyed whole Gaza's infrastructure, O'Allah there is no muslim country is helping them to fight against the barbarian zionist illegitimate Israel. O'Allah You send your soldier and uproot Israel from Palestinian Land.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন