বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ১২:০৪ এএম

প্রশ্ন : বিধবাদের ক্ষেত্রে গহনার যাকাতের মাসআলা কি? হীরার তৈরী গহনার যাকাত দিতে হবে কি?
উত্তর : বিধবা যদি যাকাতের নেসাব পরিমাণ মালের মালিক হন, তাহলে তারও যাকাত দিতে হবে। এক্ষেত্রে গহনাও শামিল। হীরার তৈরী গহনারও বাজার মূল্য ধরে যাকাত দিতে হবে।
প্রশ্ন : অবৈধ সম্পর্কের ফলে জন্মগ্রহণকারী সন্তান তার পিতার সম্পদের অংশীদার হবে কি? যদি পরবর্তীতেও তার মা’কে বিবাহ না করে সেক্ষেত্রে?
উত্তর : অবৈধ সম্পর্কের ফলে জন্মগ্রহণকারী সন্তান আদালতে প্রমাণ সাপেক্ষে তার জন্মদাতার পরিচয় ও সম্পদসহ সবকিছুরই অংশীদার হবে। পরে তার মা’কে বিবাহ করুক বা না করুক। তবে কোনো বিবাহিত নারী পরপুরুষের অবৈধ সন্তান জন্ম দিলে এ সন্তানের পরিচয় ও সম্পত্তি এই নারীর বর্তমান স্বামীর পক্ষ থেকেই পাবে।
প্রশ্ন : আমি শারীরিক অসুস্থতার জন্য মসজিদে গিয়ে তারাবী পড়তে পারি না। বাসায় পড়ি। তারবীর কি নির্দিষ্ট কোনো ওয়াক্ত আছে? না যে কোনো সময় পড়া যাবে?
উত্তর : তারাবী মসজিদে গিয়ে পড়া অন্যান্য ফরজ নামাজের মতে জরুরী নয়। অসুস্থ ব্যক্তি বাসায়ই তারাবী পড়তে পারেন। তারাবী এশার পর পড়া উত্তম। বাকী রাতটুকুর যে কোনো অংশেও পড়া যায়।
প্রশ্ন : অনেক সময় বাইরে পেশাব করতে হয়, পানি ব্যবহারের সুযোগ পাই না। তাহলে কি ওই কাপড়ে নামাজ, অজু সহীহ হবে?
উত্তর : পেশাব যেখানেই করুন, পবিত্রতা অর্জন একান্ত জরুরী। সুযোগ হলে পানি ব্যবহার করবেন। অন্যথায় মাটির ঢিলা, শুষে নেয় এমন বস্তু, টিস্যু বা অন্তত ইটের খোয়া দিয়ে পেশাবের শেষ ফোঁটাটি পরিষ্কার করতে হবে। এছাড়া তো কাপড় নাপাক হওয়ার সম্ভাবনা থেকেই যায়। পেশাব যদি একটি সিকি পয়সা পরিমাণ জায়গার কম কাপড়ে লাগে তাতে কোনোরকম নামাজ চলে। পেশাব করার পর আপনার কাপড় যে কোনোভাবে পেশাব থেকে রক্ষা করতে হবে। যদি না পারেন তাহলে এ কাপড়ে নামাজ হবে না। শরীরের পেশাব পরিষ্কার না করে অজুও হবে না। বিষয়গুলো মাসআলার চেয়ে নিজের বিবেচনায়ই অধিক ধরা পরে। নিজের বিষয় নিজেই ভেবে আমল করুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন