শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

আমার দেখা অবরুদ্ধ আল আকসা মসজিদ-২

মুহাম্মাদ হবলোস | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ১২:০৩ এএম

এশার নামাজের পর ভাববেন যে আরো একটু ইবাদত করি। কিন্তু তা অসম্ভব, কারণ তারা মসজিদে তালা লাগিয়ে দেবে। রাত সাড়ে নয়টার মধ্যে আপনাকে বের হয়ে যেতে হবে। ইসরাইলিরাই সবশেষে মসজিদ পরিদর্শন করবে।

তারা কি মসজিদকে সম্মান করে খালি পায়ে প্রবেশ করবে? না মোটেই না। আর সবকিছু আপনার সামনে ঘটলেও আপনি কিছু বলতে পারবেন না। ফিলিস্তিনিদের যদি আপনি প্রশ্ন করেন মুসলিমরা কোথায়? এখানে এত কম মুসলিম কেন? তারা বলবে, মসজিদে আসতে গেলে কমপক্ষে ৫ বার আইডি কার্ড আর পাসপোর্ট দেখাতে হয়। একজন স্থানীয় লোকের মসজিদে প্রবেশ করতে ৫ বার আইডি, পাসপোর্ট দেখাতে হয়। আর যদি সে পাসপোর্ট আনতে ভুলে যায় তার ক্ষতি হতে পারে। তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হতে পারে।

৭ কি.মি যেতে তাদের দুইবার থামতে হয়। গাড়ি থেকে নেমে দুইবার আইডি দেখাতে হয়। স্ত্রী সাথে থাকলে তাকেও নামতে হয়। পুরো গাড়ি সার্চ করে তারা। প্রতিদিন এটা চলতে থাকে। আর কাউকে যদি সেই পথে ২-৪ বার চলতে হয় তাকেও সেই একই পরিচিত গার্ড আগের মতো চেক করে। এমন সময় আপনার কেমন লাগবে? এত বাজে ব্যাপার।

তো আমরা হাইওয়ে দিয়ে চলতে চলতে ফিলিস্তিনের পবিত্র ভ‚মি দেখছিলাম। আর হঠাৎ এমন কিছু অদ্ভুত জিনিস দেখছিলাম যেগুলো সেখানে থাকার কথা ছিল না। দেখলাম ঝোপের মাঝে একটা কন্টেইনার পড়ে আছে। জানেন সেগুলো কেন আছে? ফিলিস্তিনের জমিতে কোনো এক ইসরাইলি তার কন্টেইনার রেখে দিয়েছে।

সে এসে এখানে বসে থাকে। কিছু করে না। এভাবে মাস, বছর দেখে আপনি অভ্যস্ত হয়ে যাবেন। যখন কোনো ফিলিস্তিনি আর প্রশ্ন করে না এই কন্টেইনার সম্পর্কে, তখন সেই ইসরাইলি এখানে বাড়ি তৈরি করে। সে জমি তার হয়ে গেল! সব যায়গায় এমন ছোট ছোট কন্টেইনার দেখতে পাবেন।

সময় শেষ। আরো কিছু অভিজ্ঞতা শেয়ার করি, যখন আমরা মসজিদে খলিলে প্রবেশ করি যেখানে ইবরাহিম (আ.)-কে কবরস্থ করা হয়। আমি বাড়িয়ে বলছি না। ইতিহাস ঘেটে দেখেন মসজিদে খলিল মুসলিমদের অধিকারে ছিল। ১৯৯৪ সালে যখন মুসলিমরা এখানে ফজরের সালাত আদায় করছিল এক ইহুদি ডাক্তার সেখানে গিয়ে সিজদারত মুসলিমদের গুলিবর্ষণ করে। ৩০ জনকে হত্যা করে ১২৫ জনকে আহত করে।

এরপর কি হয়েছিল জানেন? ইসরাইলিরা মসজিদটি বন্ধ করে দেয় এবং তদন্ত শুরু করে দেয়। সেই তদন্ত শেষে তারা মসজিদের অর্ধেক দখলে নিয়ে ইহুদি উপাসনাগার বানায়। আর সেই অমানুষ (ডাক্তার) তাকে কি বলব আমি জানি না, তার কবরটি মন্দিরে পরিণত হয় এবং কট্টর ইহুদিরা সেখানে গিয়ে তার কবরের কাছে প্রার্থনা করে। তাকে হিরো বলে।

শপথ আল্লাহর, আপনি ফিলিস্তিনে গিয়ে দেখবেন যা টিভিতে দেখেন তার চেয়ে সম্পূর্ণ আলাদা। আল্লাহর কসম সেখানকার অত্যাচার একজন মুসলমি এর চোখের দিকে তাকালে দেখতে পারবেন। তাদের চোখ দেখলে বুঝতে পারবেন তারা অন্য মুসলিম ভাইদের আশা করে আছে। সময় কম তাই আরো অভিজ্ঞতা শেয়ার করতে পারলাম না।

ইসরাইলিরা চায় আপনি ফিলস্তিনকে ভুলে যান। এটাই সত্যি। তারা টাকা, ট্যুরিজম কিছুই চায় নাঅ। তারা চায় আপনি (মুসলিম) আর ফিলিস্তিনিরা যাতে ধ্বংস হয়ে যায়। যখন সেই জায়গার নাম মুসলিমদের হৃদয় থেকে মুছে যাবে তখন তারা সার্থক।

কখনো ভেবে দেখেছেন আমরা ফিলিস্তিন সম্পর্কে এত কম জানি কেন? মসজিদ আল কুদসের ইমামের একটা অনুরোধ পেশ করে শেষ করছি। তিনি আমাকে বলেন, ‘দয়া করে ফিরে যান। আর মুসলিম যুবকদের বলেন তারা যেন এখানে আসে। এবং তারা বুঝতে পারবে ফিলিস্তিনে যা ঘটছে তা পুরোপুরি বাস্তব।’ -অস্ট্রেলিয়ান শায়খ মুহাম্মাদ হাবলোসের ইংরেজি লেকচার থেকে অনূদিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Tania Tani ২১ মে, ২০২১, ১:৪৯ এএম says : 0
I am from #Bangladesh???????? & I stand with Palestine???????? You Don't Need To Be Muslim To Stand Up For Palestine???????? You Just Need To be Human...❤️ #savepalestine #OurAqsa #savethemuslims #StopTerrorismAgainstMuslims #AlAqsa #StopConspiracyAgainstIslam #stopIsraeliterrorism #GazaUnderAttack #AlAqsaUnderAttack #WestandwithPalestine #PalestineWillBeFree #FreePalastine #PrayForPalestine #La_ilaha_illallahu_muhammadur_rasulullah #We_are_follower_of_Our_Prophet_Hazrat_Muhammad_Sallallahu_Alaihi_WasallamA
Total Reply(0)
এ.এম. মনির হোসেন ২১ মে, ২০২১, ১:৫০ এএম says : 0
The United States is involved in terrorist attacks anywhere in the world. No country in the world is benefiting the United States. Although they do any good for their own benefit. I hate USA.
Total Reply(0)
Abu Bakar ২১ মে, ২০২১, ১:৫০ এএম says : 0
মুসলিম জাতি কোন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করলে তাদের জঙ্গী, তালেবান, চরমপন্থি, সন্ত্রাসী গোষ্টি ইত্যাদি ইত্যাদি নামে আখ্যা দেয়া হয়। আজকে ইহুদীবাদী ইসরাইলি সেনাবাহিনী অন্যায়ভাবে হাজার হাজার ফিলিস্তিনি মুসলিম নিরীহ নিরস্ত্র মানুষের বিরুদ্ধে হত্যাযজ্ঞের তাণ্ডবলীলা চালাচ্ছে আর আমাদের তথা কথিত জাতিসংঘ চেয়ে চেয়ে তামাশা দেখছে। আল্লাহ্‌ তুমি তোমার রহমত দ্বারা ফিলিস্তিনি মানুষকে রক্ষা কর। আমিন
Total Reply(0)
Afzal Hossain ২১ মে, ২০২১, ১:৫১ এএম says : 0
এখানে জাতিসংঘ নামক সংস্থাটার কাজ কি!! ভার্চুয়াল মিটিং এ দেখলাম। মিউ মিউ করে সংঘাত বন্ধের আহব্বান জানালো! বলতে হবে স্ট্রেডলি,নাইলে ব্যবস্থা নিতে হবে কঠোর। নাকি জাতি সংঘের কাজ খরা /বন্যা এলাকায় সৈন্য পাঠানো! #shame_on_UN #stop_violence_against_humanity #stopviolenceaganist_phelestaine_people.
Total Reply(0)
Nanto Miah ২১ মে, ২০২১, ১:৫১ এএম says : 0
আললাহ রাব্বুল আলামীন যেন ইসরায়েলের সন্ত্রাসীদের ধংশ করেন আর তাদের কে যারা সহযোগিতা করছেন তাদেরকে ও যেন ধংশ করেন
Total Reply(0)
Rezaul Karim ২১ মে, ২০২১, ১:৫২ এএম says : 0
যুদ্ধটা ফিলিস্তিনিরা একা আর ইসরাইল ও আমেরিকার সাথে হচ্ছে। আর মুসলিম বিশ্ব আরাম করে তা উপভোগ করছে।
Total Reply(0)
M.H.Masud ২১ মে, ২০২১, ১০:৪২ পিএম says : 0
আমরা জাতিসঙ্ঘের থেকে আশা করি কেন? এটিতো অ্যমেরিকার ইচ্ছাধীন। আমরা মুসলিমরা কি করছি। যে সউদী আরব হতে পারত মুসলিম বিশ্বের লিডার, তার একটা বিব্রিতি দিয়েই শেষ। তারা আজ অ্যমেরিকার ...........। মক্কা শরীফের খেদমত করা যদি তাদের দ্বায়িত্ব হয়, তবে ইসলামের প্রথম কিবলার যে অসম্মান হচ্ছে, তারা তা দেখেনা। আর আমরা সারা বিশ্বের মুসলিমরা ইজরাইল ফিলিস্তিন যুদ্ধকে একটা খেলা হিসেবে দেখছি, আর খুব মজা করে তা উপভোগ করছি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন