বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাঁচ দিনে ঢাকা ফিরেছে ৪৫ লাখ মানুষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ১২:০৩ এএম

ঈদ শেষে ঢাকায় ফেরা মানুষের ঢল এখনও আগের মতোই আছে। ফেরিঘাটগুলোতে চাপ না থাকলেও মহাসড়কে ঢাকামুখি যানবাহনের ভিড় লেগেই আছে। গত পাঁচ দিনে রাজধানীতে প্রবেশ করা মোবাইল গ্রাহকের সংখ্যাই প্রায় ৪৫ লাখ। এর মধ্যে গত তিন দিনে ৩৩ লাখের বেশি মোবাইল সিম ব্যবহারকারী ঢাকায় প্রবেশ করেছেন।

গত বুধবার পর্যন্ত ঢাকা ছেড়ে যাওয়া এবং ফেরত আসা মানুষের মোবাইল অপারেটরের তথ্য ভান্ডার ও কল প্রবণতা বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে। গতকাল বৃহস্পতিবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার মোবাইল সিম ব্যবহারকারীর এ তথ্য নিশ্চিত করেন।
এতে দেখা যায়, মোবাইল সিম ব্যবহারকারীদের মধ্যে ১৫ মে ৪ লাখ ১২ হাজার ৭৬৩ জন, ১৬ মে ৬ লাখ ৬৪ হাজার ৩১৩, ১৭ মে ১২ লাখ ৫ হাজার ৮৭৮, ১৮ মে ১১ লাখ ২৭ হাজার ৬৪৪ ও ১৯ মে ১০ লাখ ৬৫ হাজার ২৮৫ জন ঢাকায় প্রবেশ করেছেন। এর মধ্যে গ্রামীণফোনের মোট সিম ব্যবহারকারী ২০ লাখ ৯৫ হাজার, রবির ৮ লাখ ৯১ হাজার ২৮৫ জন, বাংলালিংকের ১২ লাখ ৬৭ হাজার ৩৮৪, টেলিটকের ২ লাখ ২২ হাজার ১৩৫ জন রয়েছে। মোস্তাফা জব্বার বলেন, প্রতিদিন বাইরে থেকে ঢাকা আসা সিম ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। গত ৪ থেকে ১৫ মে পর্যন্ত ১২ দিনে ১ কোটির বেশি মানুষ ঢাকা ছাড়ে।

এর আগে এক সাক্ষাৎকারে মোস্তাফা জব্বার গণমাধ্যমকে বলেছিলেন, এখানে তিনটি বিষয় জানা জরুরি। প্রথমত, আমাদের দেশে প্রচলিত নিয়ম অনুযায়ী ১৮ বছরের নিচে কেউ সিম কার্ড কিনতে পারেন না। এই হিসাবটা শুধুমাত্র সিম ব্যবহারকারীদের নিয়ে করা হয়েছে। দ্বিতীয়ত, একজন ১৫টি পর্যন্ত সিম কিনতে পারেন। তৃতীয়ত, অনেকেই একাধিক সিম মোবাইলে ব্যবহার করেন। সুতরাং এক্ষেত্রে ব্যক্তি হিসাব করলে চলবে না। ১৮ বছরের নিচে অনেকেই ঢাকার বাইরে গেছে। যাদের নামে কোনো সিম নেই। তাদের হিসাবটাও কিন্তু আসেনি। এসব হিসাব মিলিয়েই মোট পরিসংখ্যান বের করতে হবে। তিনি বলেন, আমি এই হিসাবটি সংগ্রহ করেছি। আসলে কী পরিমাণ মানুষ ঢাকার বাইরে গেছেন এবং কী পরিমাণ মানুষ ফিরতে শুরু করেছেন তা জানা দরকার। বিধিনিষেধ শেষে হয়তো একটা পরিসংখ্যান তুলে ধরা হবে।

এদিকে গতকাল বৃহস্পতিবার রাজধানীর যাত্রাবাড়ী, গাবতলী, আব্দুল্লাহপুরসহ বিভিন্ন জায়গায় দলে দলে মানুষের প্রবেশ করতে দেখা যায়। ঈদের দুদিন পর থেকে শুরু হওয়া ঢাকা ফেরা মানুষের এ ঢল এখনও অব্যাহত আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন