শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কোভিড-১৯ কমিটির সভাপতি হলো বাংলাদেশ

আন্তর্জাতিক শ্রম সংস্থা

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ১২:০০ এএম

কোভিড-১৯ প্রাদুর্ভাবের ফলে বিশ্বব্যাপী শ্রম জগতে নেতিবাচক প্রভাব পড়েছে। এ থেকে সফল ও কার্যকরভাবে উত্তরণের উপায় অনুসন্ধানে সদস্য দেশগুলোকে নিয়ে এক গুরুত্বপূর্ণ নেগোসিয়েশনের আয়োজন করছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। এতে সভাপতিত্ব করার জন্য সর্বসম্মতিক্রমে বাংলাদেশ নির্বাচিত হয়েছে।
জেনেভা থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা মহামারির কারণে শ্রম জগতে নেতিবাচক প্রভাব কাটাতে অন্তর্ভুক্তিমূলক, টেকসই ও মানবিক উপায়ের সন্ধানে আন্তর্জাতিক শ্রম সংস্থা তার সব সদস্য রাষ্ট্রকে নিয়ে এক দীর্ঘ আলোচনার আয়োজন করে। ওই আলোচনার ফল হিসেবে কোভিড-১৯ সংক্রান্ত আউটকাম ডকুমেন্ট-এর একটি খসড়া প্রণয়ন করা হয়েছে। এটি আগামী ৩ থেকে ১৯ জুন অনুষ্ঠিতব্য ১০৯-তম আন্তর্জাতিক শ্রম সম্মেলনে গৃহীত হবে। এই খসড়ার ওপর সদস্য রাষ্ট্রসমূহের মতামত ও সম্মতি গ্রহণের জন্য আসন্ন আন্তর্জাতিক শ্রম সম্মেলনের পূর্বে চূড়ান্ত নেগোশিয়েসন অনুষ্ঠিত হবে। এ গুরুত্বপূর্ণ নেগোসিয়েশনে সভাপতিত্ব করার জন্য সর্বসম্মতিক্রমে বাংলাদেশ নির্বাচিত হয়েছে। জেনেভায় বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. মুস্তাফিজুর রহমান এই নেগোসিয়েশনে সভাপতিত্ব করবেন।

উল্লেখ্য, খসড়া প্রণয়ন সংক্রান্ত কমিটিতে বাংলাদেশ এশীয়-প্রশান্ত অঞ্চলের প্রতিনিধি হিসেবেও নেতৃস্থানীয় ভূমিকা পালন করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন