শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

চুয়েটে ১৪তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ১৪তম বিশ্ববিদ্যালয় দিবস ১ সেপ্টেম্বর ২০১৬ বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল রক্তদান, বৃক্ষরোপণ, আনন্দ র‌্যালি, আলোচনা সভা, প্রীতি ফুটবল ম্যাচ প্রভৃতি। এতে বিশ্বমানের শিক্ষা-গবেষণা কেন্দ্র হিসেবে পথচলার প্রত্যয় ব্যক্ত করা হয়। উক্ত অনুষ্ঠানমালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পরিকল্পনা কমিশনের সদস্য আবদুল মান্নান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
এ উপলক্ষে চুয়েট কেন্দ্রীয় অডিটরিয়াসে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা কমিশনের সদস্য আবদুল মান্নান বলেন, শিক্ষার্থীদের শ্রেষ্ঠ সম্পদ হিসেবে তৈরি করার জন্য রাষ্ট্র দায়িত্ব নিয়েছে। ভালো বীজ আছে, সার আছে কিন্তু যে জমিতে ফসল ফলানো হবে সেটাকে যদি ভালোভাবে কর্ষণ করা না হয় তাহলে ভালো ফসল পাওয়া যাবে না। চুয়েটের ব্যাপারেও তেমন কথা প্রযোজ্য। এখানে আরো আধুনিক যন্ত্রপাতি সংযোজনের মাধ্যমে বিশ্বমানের হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। চুয়েটের অবকাঠামোগতও আরো উন্নয়ন প্রয়োজন। এজন্য বিভিন্ন উদ্যোগ শুরু হয়েছে।
সভাপতির বক্তব্যে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, সেশনজটমুক্ত, অস্থিরতামুক্ত একটি সুন্দর সুখী পরিবার হিসেবে চুয়েট এগিয়ে যাচ্ছে। সীমিত বাজেটের মধ্যে উচ্চশিক্ষা-গবেষণায় চুয়েট নানা সাফল্য লাভ করে দেশে-বিদেশে সকলের প্রশংসা কুড়িয়েছে। বিশেষ করে, প্রতি বছর সফলভাবে একাধিক আন্তর্জাতিক কনফারেন্স-সেমিনার-সিম্পোজিয়াম অনুষ্ঠান, বিভিন্ন খ্যাতনামা জার্নালে নিয়মিত গবেষণা প্রবন্ধ প্রকাশ, বিশ্বমানের ল্যাব যন্ত্রপাতি সংযোজন, রোবট গবেষণায় যুগান্তকারী উদ্ভাবন, সরকারের রূপকল্প অনুসরণে ভিশন ২০২১ গ্রহণ ও ভিশন ২০৪১ প্রণয়নের উদ্যোগ প্রভৃতি কার্যক্রম এগিয়ে চলছে। এছাড়া চুয়েট এলামনাইসহ অন্যান্য শুভাকাক্সক্ষী ব্যক্তি/প্রতিষ্ঠানের সঙ্গে বন্ধন আরো দৃঢ় হয়েছে। উচ্চমানসম্পন্ন প্রকৌশল শিক্ষা নিশ্চিত করার জন্য এই বিশ্ববিদ্যালয়ের সকলের ঐকান্তিক প্রচেষ্টা রয়েছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এ বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ হযরত আলী, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. আশুতোষ সাহা, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ মাহবুবুল আলম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মাহমুদ আব্দুল মতিন ভূইয়া, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ মোস্তফা কামাল। স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার (অতিঃদায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি সহ-সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সামুসুল আরেফিন, কর্মকর্তা সমিতির সভাপতি ডা. মীর মুরতজা রেজা খান, কর্মচারী সমিতির সভাপতি জনাব মোঃ জামাল উদ্দীন, ছাত্র-ছাত্রীদের পক্ষে ইইই বিভাগের পরশ চাকমা ও এমই বিভাগের সৈয়ধ ইমাম বাকের। সঞ্চালনায় ছিলেন ইইই বিভাগের সহকারী অধ্যাপক রাশেদ মোঃ মুরাদ হাসান ও সিএসই বিভাগের প্রভাষক ফারজানা ইয়াছমিন।
ষ শিক্ষাঙ্গন রিপোর্ট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন