বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মঙ্গলের মাটিতে ঘোরাঘুরি, তথ্য সংগ্রহ শুরু চীনা রোভারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২১, ৫:২৯ পিএম

ল্যান্ডিং প্ল্যাটফর্ম থেকে নেমে শনিবার মঙ্গলের রুক্ষ জমিতে ঘোরাঘুরি শুরু করে দিল চীনের রোভার ঝুরং। আগের শনিবার মঙ্গলে মাটিতে সফল ভাবে এই রোভারকে নামিয়েছে চীনের মহাকাশ সংস্থা। এক সপ্তাহ পর চলাফেরা শুরু করল সেটি।

দু’দিন আগে মঙ্গলগ্রহের ছবিও পাঠিয়েছে এটি। এখন সৌরশক্তি চালিত ছ’চাকাওয়ালা ২৪০ কেজি ওজনের গাড়িটি মঙ্গলের লাভা-প্রান্তর ‘ইউটোপিয়া প্ল্যানিটিয়া’-তে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করছে। তিন মাস ধরে এই কাজ করবে ঝুরং। আমেরিকার পরে চীনই বিশ্বের দ্বিতীয় দেশ, যারা মঙ্গলে রোভার চালাচ্ছে সফল ভাবে। পাঁচ বছর আগে, রাশিয়া ও ইউরোপের যৌথ অভিযানে তাদের ‘শাপরালি’ ল্যান্ডার সফ্‌ট ল্যান্ডিং করতে ব্যর্থ হয়ে আছড়ে পড়েছিল। রাশিয়া-আমেরিকার অনেক পরে শুরু করেও চীন এখন মহাকাশ চর্চায় প্রথম সারিতে। মহাকাশে মানুষ, চাঁদে যান ও মঙ্গলে রোভার পাঠানোর পাশাপাশি মহাকাশে নিজস্ব স্টেশনও গড়ছে তারা। এই স্টেশন গড়ার জন্য তার প্রথম মডিউলটি নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দিয়েছে ক’দিন আগেই। সেটিকে নিয়ে যাওয়া রকেট লং মার্চ-বি-এর ১০০ ফুট লম্বা একটি খণ্ড অবশ্য বিচ্ছিন্ন হয়ে যায়। এর ক’দিন পরেই সফল হল চীনের মঙ্গল অভিযান ‘নিহাও মার্স’।

অরবিটার, ল্যান্ডার ও রোভারকে নিয়ে চীনের রকেট তিয়ানওয়েন-১ রওনা দিয়েছিল গত বছর জুলাইয়ে। সেটি মঙ্গলের কক্ষপথে পৌঁছোয় ফেব্রুয়ারিতে। শুক্রবার শুরু হয় অবতরণ-পর্ব। নামার শেষ সাত মিনিট বিজ্ঞানীদের কাছেও ভয়ঙ্কর। কারণ, এই পর্বে রেডিও তরঙ্গে পৃথিবীর সঙ্গে বার্তা বিনিময়ের চেয়েও দ্রুত নামতে থাকে ল্যান্ডার। ফলে তাৎক্ষণিক ভাবে এটির গতিবিধি নিয়ন্ত্রণের সুযোগ থাকে খুবই সীমিত। চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)-এর সূত্র উদ্ধৃত করে সরকারি সংবাদসংস্থা জিনহুয়া ও টিভি চ্যানেল সিসিটিভি জানিয়েছিল, ল্যান্ডারটি প্যারাস্যুটে ভর করে রোভার ঝুরং-কে নিয়ে একেবারে নির্ধারিত জায়গায় অক্ষত নেমেছে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন