ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গাজার পুনর্গঠনে বড় ধরনের প্যাকেজ বাস্তবায়ন করবে যুক্তরাষ্ট্র : বাইডেন

ইসরাইলকে বিভ্রান্ত করতে নতুন কৌশলে হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০১ এএম

ইসরাইলি হামলায় বিধ্বস্ত গাজার পুনর্গঠনে সাহায্য করার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে গাজায় যাতে ত্রাণ ও অন্যান্য সবকিছুর সরবরাহ অব্যাহত থাকে, ইসরাইলের কাছে তা নিশ্চিতের আহবান জানিয়েছেন তিনি। ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে বাইডেন বলেন, জেরুজালেমের ফিলিস্তিনিদের মর্যাদা অবশ্যই রক্ষা করতে হবে। এ খবর দিয়েছে আল-জাজিরা। নেতানিয়াহুর সঙ্গে এক ফোনালাপে বাইডেন বলেন, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের সুরক্ষা নিশ্চিত করারও প্রয়োজন রয়েছে। এর মাধ্যমে গাজায় সা¤প্রতিক সহিংসতার মধ্যে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে দেয়া বার্তা স্পষ্ট করেন মার্কিন প্রেসিডেন্ট।

জো বাইডেন বলেন, আরব কিংবা ইহুদি যেই হোক ইসরাইলের সব নাগরিকের সঙ্গে সমান আচরণের ওপর জোর দেয় যুক্তরাষ্ট্র। জেরুজালেমে সা¤প্রদায়িক সহিংসতার অবসান ঘটানোর আহবানজানান তিনি। এছাড়া ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফিলিস্তিনি জনগণের নেতা হিসেবে মেনে নিতে নেতানিয়াহুর প্রতি আহবান জানান।

ফোনালাপে তিনি ইসরাইলি প্রধানমন্ত্রীর প্রশংসাও করেছেন। ইসরাইলের নিরাপত্তার প্রশ্নে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হবে না বলেও আশ্বস্ত করেন তিনি। জো বাইডেন বলেন, গাজায় ধ্বংস হয়ে যাওয়া বাড়িঘর নির্মাণে অন্যান্য দেশের সঙ্গে মিলে একটি বড় প্যাকেজ বাস্তবায়ন করবে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে হামাস তাদের অস্ত্র ব্যবস্থা যাতে পুনরায় নির্মাণ না করতে পারে তার দিকে খেয়াল রাখা হবে। এদিকে,দখলদার ইহুদিবাদি ইসরাইল যাতে অবরুদ্ধ গাজা থেকে কোনো তথ্য না পায় সেজন্য বিশেষ কৌশল গ্রহণ করেছে উপত্যকাটি নিয়ন্ত্রণকারী ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। তারই অংশ হিসেবে শনিবার তারা ফিলিস্তিনিদের বলে দিয়েছে, ১১ দিনের যুদ্ধের সময় ইসরাইল যেসব স্থানে হামলা চালিয়েছে, সেগুলো সম্পর্কে তারা যেন কোনোপ্রকার কথা না বলে। জানা গেছে, হামাসের ইন্টারনাল সিকিউরিটি এজেন্সি (আইএসএ) এক বার্তায় সতর্কতার মাত্রা বাড়ানোর জন্য ফিলিস্তিনিদের প্রতি আহবান জানিয়েছে।

ইসরাইলি আগ্রাসনের সময়কার ঘটনা, বিশেষ করে যেসব স্থানকে তারা টার্গেট করেছিল, সে ব্যাপারে কোনো তথ্য সরবরাহ না করা এবং ওইসব স্থান নিয়ে কোনো কথাবার্তা না বলার নির্দেশ দিয়েছে আইএসএ। ইসরাইল তার টার্গেট সম্পর্কে আরো তথ্য সংগ্রহ করতে গোয়েন্দা কার্যক্রম জোরদার করেছে বলেও জানিয়েছে আইএসএ। তারা হামাস ও এর চলাচল সম্পর্কে আরো তথ্য সংগ্রহের উদ্যোগ নিয়েছে। সহায়তা প্রদান বা দাতব্য প্রতিষ্ঠানের ছদ্মবেশেও ইসরাইলি গোয়েন্দারা আসতে পারে।

তাদের ব্যাপারে সাবধান থাকতে হবে। ইসরাইলি বিমান হামলায় হামাসের টানেল ও অস্ত্র গুদামের যে ক্ষতি হয়েছে, তা লুকানোর চেষ্টায় এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। ইসরাইলি হামলায় আইএসএর সদরদফতরটি পুরোপুরি বিধ্বস্ত হয়ে গেছে বলেও একটি স‚ত্র জানিয়েছে। এদিকে আরেকটি স‚ত্র জানিয়েছে, হামাস শিগগিরই গাজা উপত্যকায় যুদ্ধের সময়ে ইসরাইলের দালালি করেছে, এমন কয়েকজনকে গ্রেফতার করবে। গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইয়াদ আল-বোজাম বলেছেন, দালাল ও দখলদারদের এজেন্টদের বিরুদ্ধে হামাস কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। আল-জাজিরা, মিডলইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Rafiqul Alam ২৪ মে, ২০২১, ২:৪১ এএম says : 0
যাক্, তাহলে গাজায় মানবিক বিপর্যয়ের প্রতি জাতিসংঘের নজর পড়েছে। কবির ভাষায়- "এতক্ষণে অরিন্দম কহিলা বিষাদে---।"
Total Reply(0)
Dr.Sheikh Farid Ahammod ২৪ মে, ২০২১, ২:৪১ এএম says : 0
পশ্চিমারা কখন চায়না মুসলমান ও মুসলমান সরকার ভাল থাকুক।তারা মারবে ও ধ্বংস করবে তারপর আবার মানবিক সাহায্য নিয়ে সামনে আসেন। ওদের দ্বৈত চরিত্র। মুসলমান ও মুসলিম সরকার সমূহ ঐক্যবদ্ধ হলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।
Total Reply(0)
Mezbah Uddin ২৪ মে, ২০২১, ২:৪২ এএম says : 0
ইসরাইল যখনি বেকায়দায় পড়ে তখনই তড়িঘড়ি করে যুদ্ধবিরতির চেষ্টা চালায়।
Total Reply(0)
Naila Tabur ২৪ মে, ২০২১, ২:৪২ এএম says : 0
আসলেই সহায়ী সমাধান ছাড়া স্বাধীন ফিলিস্তিন গঠন ছাড়া কখনও এই অঞ্চলে শান্তি আসতে পারেনা। এই পরিস্থিতি বিশ্ব কে কতকাল দেখে যেতে হবে কেবা জানে, নয়ত এমনটা দশকের পর দশকে ঘটে আসছে। আবার বিশ্বের মানুষ কে প্রস্তুতি নিতে হবে কতদিন পরে ঠিক ইসরায়েলি দখলদার ও তাদের মিত্রগন এমনি হিংসা বর্বরতার ঘটনার জন্য উৎসাহবোধ করেন আর তারই ফলাফল ফিলিস্তিনি যৎসামান্য ভু–খন্ডে রক্তক্ষরন চালানো।
Total Reply(0)
Mohedul Biswas ২৪ মে, ২০২১, ২:৪৩ এএম says : 0
আল্লাহ আপনি মুসলমানদের উপর জুলুম কারিদের হেদায়েত দান করুন হেদায়েত না হলে তাদেরকে ধংস করেদিন আল্লাহ আপনি ছাড়া আমাদের আর কোন মাবুউদ নেই আমিন।
Total Reply(0)
Mohammad+Arman ২৪ মে, ২০২১, ১১:২৩ এএম says : 0
যুদ্ধের আগে ইসরাইলের গোয়েন্দা প্রধান আমেরিকার প্রেসিডেন্টের সাথে দেখা করে প্রেসিডেন্ট মৌন সম্মতি দেন যুদ্ধের জন্য / আজকে ফিলিস্তিনের জন্য টাকা বরাদ্দ করতেছেন এইটা হলো এক প্রকারের সরাসরি মুনাফেকি
Total Reply(0)
Dadhack ২৪ মে, ২০২১, ১:৩৪ পিএম says : 0
ও’ বাইডেন তোমরা মানুষ না জানোয়ার না. তোমরা আল্লাহর ভাষায় [নিকৃষ্টতম নিকৃষ্টতম নিকৃষ্টতম] তোমরা মুসলিম দেশ সহ লক্ষ লক্ষ মুসলিম হত্যা করে যাচ্ছ. জারজ ইসরাইলকে 1948 সাল থেকে তোমরা জারজ ইসরাইলকে অত্যাধুনিক মারণাস্ত্র ও বিলিয়ন বিলিয়ন ডলার দিচ্ছ প্যালেস্টাইন মুসলিমদেরকে হত্যা করার জন্য. জন্তু জানোয়ারদের মানবতা আছে, কত কুকুর হাজারো মানুষের প্রাণ বাঁচিয়েছে, ডলফিনও কত মানুষকে হাঙ্গর এর হাত থেকে বাচিয়েঁছে. ও আল্লাহ এই বর্বর গুলির উপর গজব নাযিল করুন ও আপনি প্যালেস্টাইন মুসলিমদেরকে এই বর্বর দের হাত থেকে রক্ষা করুন আপনার সৈন্য পাঠিয়ে. আমিন.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন