বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতি গ্রহণ

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০০ এএম

বঙ্গপোসাগরে সম্ভাব্য ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলার প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। ইয়াস মোকাবেলায় উপক‚লীয় ১৪ জেলাসহ চট্রগ্রাম ও কক্সবাজার জেলা রেড ক্রিসেন্ট ইউনিট এবং কক্সবাজারে চলমান পপুলেশন মুভমেন্ট অপারেশন ও নোয়াখালীর ভাসাচরে কার্যক্রম সংশ্লিষ্টদের প্রস্তুত থাকার জন্য সোসাইটির জাতীয় সদর দফতর থেকে নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়াও ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় সোসাইটির ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স টিম, ন্যাশনাল ডিজাস্টার ওয়াটসন রেসপন্স টিম এবং ইউনিট ডিজাস্টার রেসপন্স টিমসহ উপকূলীয় ১৪টি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সকল স্বেচ্ছাসেবক ও ইউনিট কর্মকর্তাদের প্রস্তুত রাখা হয়েছে বলে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। পাশাপাশি, এসব ভলেন্টিয়ার, অফিসার এবং ইউনিট কমিটির সদস্যদের ‘জুম’ এর মাধ্যমে ভার্চুয়াল প্রশিক্ষণ প্রদান করা হয়েছে বলেও সংশ্লিষ্ট কৃর্তপক্ষ জানায়।

রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, ঘূর্ণিঝড় পূর্ব প্রস্তুতি হিসেবে উপক‚লীয় ১৪ জেলায় ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলার পূর্ব প্রস্তুতি হিসেবে শেল্টারে অবস্থানরতদের তাৎক্ষণিক খাদ্য চাহিদা মেটাতে শুকনা খাবার, ওরস্যালাইন ও খাবার পানি সরবরাহের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা উপকরণ (সার্জিকাল মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার) প্রদান ও সাবার পানি দিয়ে হাতধোয়ার ব্যবস্থা গ্রহণসহ আশ্রয় কেন্দ্রসমূহকে জীবানুনাশক স্প্রে করার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও এ মুহূর্তে উপকূলীয় ১৪টি জেলার মধ্যে বেশি ঝুঁকিপূর্ণ ৭টি জেলায় (সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, ভোলা ও পটুয়াখালী) পূর্বাভাস ভিত্তিক (এফবিএ) কার্যক্রম পরিচালনা করা হবে। ঘূর্ণিঝড় সংঘটিত হওয়ার পর উপক‚লীয় অন্যান্য জেলা গুলোতেও কার্যক্রম বৃদ্ধি করার পরিকল্পনাও রয়েছে কর্তৃপক্ষের।

গতকাল ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলার প্রস্তুতি হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। মিটিং এ সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন। সোসাইটির উপমহাসচিব মো. রফিকুল ইসলামসহ সোসাইটির বিভিন্ন বিভাগে দায়িত্বরত পরিচালকগণ আইএফআরসি ও রেড ক্রস রেড ক্রিসেন্ট মুভমেন্ট পার্টনারের প্রতিনিধিগণ অংশ নেয়। এদিকে, ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় কক্সবাজার জেলা ও ভাসানচরকে বিশেষ গুরুত্ব দিয়ে সবকয়টি আশ্রয় ক্যাম্পে রেড ক্রিসেন্ট ও সিপিপি স্বেচ্ছাসেবকদের প্রস্তুত রাখা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন