শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীন-ভারত লাদাখ সীমান্তে আবার সংঘর্ষ!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১০:৫০ এএম

দীর্ঘ সময় পর আবারও সংঘর্ষে লিপ্ত হয়েছে চীন-ভারতের সেনারা। সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যমের একাংশ দাবি করেছে যে নতুন করে সংঘর্ষ বেঁধেছে ভারত ও চীনের সেনা সদস্যদের মধ্যে। দাবি করা হয়, পূর্ব লাদাখের গালওয়ানে নাকি ভারত-চীন ফেস অফ হয়েছিল মে মাসের প্রথম সপ্তাহে। তবে এই রিপোর্টের সত্যতা পুরোপুরি অস্বীকার করেছে ভারতীয় সেনাবাহিনী। এদিন এক বিবৃতিতে সেনার তরফে স্পষ্ট জানানো হয়, ভারত-চীন সেনাবাহিনীর কোনো সংঘর্ষ হয়নি সাম্প্রতিককালে।

রোববার ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, 'একটি মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে যে পূর্ব লাদাখের গালওয়ানে ভারত এবং চীনা সেনা সদস্যদের মধ্যে নাকি ২০২১ সালের মে মাসের প্রথম সপ্তাহে সংঘর্ষ বেঁধেছিল। তবে আমরা স্পষ্ট করে দিতে চাই, এরম কোনো সংঘর্ষই দুই দেশের সেনার মধ্যে বাঁধেনি।' ভারতীয় সেনবাহিনীর পক্ষ থেকে আরো দাবি করা হয়, এই ধরনের প্রতিবেদন সেই সূত্র থেকেই আসতে পারে যারা ভারত-চীন শান্তি প্রক্রিয়াকে লাইনচ্যুত করতে চায়।

ভারত-চীন সীমান্তে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের পূর্ব লাদাখে চীনের দখলদারি নিয়ে দু'দেশের মধ্যে বিবাদের প্রায় এক বছর হয়েছে৷ এগারো বার বৈঠকের পরও সমাধান হয়নি ৷

উল্লেখ্য, গত বছর থেকেই সীমান্তে অনেক বেশি পরিমাণে সেনা মোতায়েন করে রেখেছে ভারত ও চীন৷ সুগার সেক্টর, সেন্ট্রাল সেক্টর এবং উত্তর-পূর্বের সীমান্তে বাহিনীর সংখ্যা লাগাতার বাড়ানো হচ্ছে৷ যদিও এরই পাশাপাশি চলছে আলোচনা৷ ভারত-চীন সীমান্ত থেকে সেনা প্রত্যাহার নিয়ে দফায় দফায় আলোচনা হচ্ছে দু’পক্ষের মধ্যে৷
সূত্র : হিন্দুস্তান টাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Faysal Hossain ২৪ মে, ২০২১, ১:০৬ পিএম says : 0
War is not solution .
Total Reply(0)
Abul Kalam Azad ২৪ মে, ২০২১, ১:০৭ পিএম says : 0
দুর্বল বাংলাদেশের সাথে খেলতে খেলতে বন্ধু রাষ্ট্র ভারতের সাহস উন্ন উচ্চতা চলে গিয়েছিল। এখন উস্তাদের সাথে খেলা তাই টের পাচ্ছে।
Total Reply(0)
Ziaur Rahman ২৪ মে, ২০২১, ১:০৮ পিএম says : 0
আপনি যদি কারও উপর জুলুম নির্যাতন করেন, তাহলে মনে রাখবেন আপনার জন্য এর চেয়ে আরও বেশি কিছু অপেক্ষা করছে।জাজাকাল্লাহ্ খাইরান।
Total Reply(0)
Shohel Mostafa ২৪ মে, ২০২১, ১:০৮ পিএম says : 0
এই কথাটা সত্য ভারত তার প্রতিবেশী কোন দেশের সাথেই সম্পর্ক ভালো রাখতে পারছে না। বাংলাদেশের সাথে সু-সম্পর্ক কেন আছে সেটা আমরা সবাই বুঝি কিন্তু বাংলাদেশ ছোট এবং দূর্বল এজন্য ভয়ে সম্পর্ক ভালো এটা বলব না বাংলাদেশের ক্ষেত্রে প্রেক্ষাপট ভিন্ন সেটা না হয় না ই বললাম
Total Reply(0)
Badal Hussain ২৪ মে, ২০২১, ১:০৯ পিএম says : 0
ভারতের দাদা গিরি শুধু বাংলাদেশের সাথে।ফেলানী হত্যার বিচার আমরা করতে পারিনি তাই চায়নার হাতে ছেড়ে দিলাম। সীমান্ত হত্যার বিচার আমরা করতে পারিনি। তাই পাকিস্তানের হাতে ছেড়ে দিলাম। বাবরী মসজিদ ভাঙ্গার বিচার আল্লাহর কাছে ছেড়ে দিলাম।
Total Reply(0)
Mehedhi Hasan ২৪ মে, ২০২১, ১:০৯ পিএম says : 0
শুরু হয়ে গিয়েছে, বাংলাদেশের নিরীহ মানুষ হত্যার পরিনতি।
Total Reply(0)
Alaudin Alo ২৪ মে, ২০২১, ১:১০ পিএম says : 0
চালিয়ে যাও দুপক্ষের জন্য ই শুভকামনা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন