শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শক্তিশালী ঘূর্ণিঝড় যশ ভারতমুখী

শফিউল আলম | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১:১৭ পিএম

সুন্দরবনসহ খুলনায় ঝাপটা দিতে পারে : উপকূলে জলোচ্ছ্বাসের আশঙ্কা : স্বস্তির বৃষ্টিপাত
উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় যশ বা ইয়াস আরও শক্তিশালী হয়ে উঠেছে। আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত ঘূর্ণিঝড়টির গতিপথ উত্তর, উত্তর পশ্চিম দিকে। অর্থাৎ ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূল বরাবর বজায় রয়েছে।
গতিপথ পরিবর্তন না হলে যশ ভারতের উপকূলে আঘাত হানার আশঙ্কা রয়েছে। আগামীকাল বুধবার সকালে অথবা অন্য যে কোন সময়েই যশ আছড়ে পড়তে পারে।
তবে আঘাতের সময়ে বা ঠিক আগেই গতিমুখ বদল করতে পারে যে কোন ঘূর্ণিঝড়।
সর্বশেষ গতি-প্রকৃতি ও অবস্থান অনুযায়ী, ঘূর্ণিঝড় যশের গতিবেগ ঘন্টায় সর্বোচ্চ ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ভারতের সংবাদমাধ্যম বলছে, যশের গতিবেগ ঘন্টায় সর্বোচ্চ ১২৫ কিলোমিটার।
এই ঘূর্ণিঝড় বাংলাদেশের উপকূল থেকে ৪৬৫ থেকে ৫৬৫ কিলোমিটার দূরে দক্ষিণ, দক্ষিণ পশ্চিমে রয়েছে। সমুদ্র উত্তাল। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
যশ ভারতের উপকূল বরাবর আঘাতের সময়ে সুন্দরবনসহ খুলনা উপকূলে ও দক্ষিণ পশ্চিমাঞ্চলে ঝড়ো হাওয়া ঝাপটা দিতে পারে। সুন্দরবন কমবেশি ঝুঁকিতে রয়েছে। খুলনা বিভাগের উপকূলীয় অঞ্চলের মানুষের মধ্যে ভয়ভীতি উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে।
তাছাড়া বুধবার পূর্ণিমা ও চন্দ্রগ্রহণের সক্রিয় প্রভাব থাকায় দেশের দক্ষিণভাগে সমুদ্র উপকূল, চর ও দ্বীপাঞ্চলে ৫ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।
যশ আছড়ে পড়ার আগেই আজ থেকে দেশের অনেক জায়গায় দমকা হাওয়ার সাথে বৃষ্টি ও বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।
ইতোমধ্যে গতকাল সোমবার রাত থেকে আজ অবধি দেশের অনেক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি হচ্ছে। তাপদাহের দাপট কমেছে। আজ তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে, আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে।
ভারতের আবহাওয়া বিভাগ ও সংবাদমাধ্যম বলছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড়টি আরও কিছুটা উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে অধিকতর শক্তিশালী হতে পারে। যশ আজ বিকেলের মধ্যেই ক্যাটাগরি ১ মাত্রার শক্তিশালী সাইক্লোনে পরিণত হতে পারে।
ঘূর্ণিঝড়টি আগামীকাল বুধবার বিকেলে আরও শক্তিশালী হয়ে ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের মাঝামাঝি জায়গা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।
ঘূর্ণিঝড়টি বর্তমান গতিপথ পরিবর্তন না করলে সরাসরি বাংলাদেশের উপকূলে আঘাত হানার সম্ভাবনা কম। তবে সক্রিয় প্রভাব পড়তে পারে। এই প্রভাব বাংলাদেশের উপকূলভাগে বৃহস্পতিবার পর্যন্ত পড়তে পারে। উপকূল উত্তাল থাকতে পারে। সারাদেশে মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন