বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

বড়পুকরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০৩ এএম

বড়পুকরিয়া কয়লা খনি দুর্নীতি মামলায় বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ আসামিদের অপরাধের উপাদান রয়েছে। এ পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট। মামলাটি পরবর্তী ৬ মাসের মধ্যে নিষ্পত্তিরও নির্দেশ দেয়া হয়েছে হাইকোর্টের আদেশে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কেএম হাফিজুল আলমের ডিভিশন বেঞ্চ এ আদেশে এ নির্র্দেশনা দেয়া হয়। সোমবার ওয়েবসাইটে পূর্ণাঙ্গ রায়টি প্রকাশিত হয়।
৬৮ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, এ মামলায় আসামিদের অপরাধের উপাদান রয়েছে। এখন সেটি সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে নির্ধারিত হবে। ৬ মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তির জন্য বিচারিক আদালতকে নির্দেশ দেয়া যাচ্ছে। উল্লেখ্য, এ মামলায় এক নম্বর আসামি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
রায় সম্পর্কে দুর্নীতি দমন কমিশন (দুদক)র আইনজীবী খুরশিদ আলম খান গতকাল মঙ্গলবার বলেন, একটা পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে। রায়ে আদালত বলেছেন এ মামলায় খালেদা জিয়াসহ আসামিদের অপরাধের উপাদান পাওয়া গেছে। কার কতটুকু দায়, তা সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে প্রমাণিত হবে। বিচারিক আদালতকে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতে বলেছেন আদালত। খালেদা জিয়া ছাড়াও মামলার অন্য আসামিরা হলেন, তৎকালিন অর্থমন্ত্রী এম সাইফুর রহমান (মৃত), সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী আবদুল মান্নান ভূঁইয়া (মৃত), সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী (মৃত্যুদÐ কার্যকর), তৎকালিন সমাজকল্যাণ মন্ত্রী আলী আহসান মো. মুজাহিদ (মৃত্যুদÐ কার্যকর), এম কে আনোয়ার (মৃত), এম শামসুল ইসলাম (মৃত), তৎকালিন স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, আলতাফ হোসেন চৌধুরী, ব্যারিস্টার আমিনুল হক (মৃত), একেএম মোশাররফ হোসেন (মৃত), জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, পেট্টোবাংলার তৎকালিন চেয়ারম্যান এস আর ওসমানী, পেট্টোবাংলার তৎকালিন পরিচালক মঈনুল আহসান, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. সিরাজুল ইসলাম ও খনির কাজ পাওয়া কোম্পানির স্থানীয় এজেন্ট হোসাফ গ্রæপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন। বড়পুকুরিয়া মামলা বাতিল চেয়ে ২০০৯ সালে আবেদন করছিলেন তৎকালিন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আমিনুল হক (মৃত)। তার আবেদনের পরিপ্রেক্ষিতে রুল জারি করেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে রুলটি খারিজ করে পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হলো। আবেদনকারীর মৃত্যুর ২ বছর পর প্রকাশ পেলো এ রায়।
দিনাজপুরের বড়–পুকুরিয়া কয়লা খনি থেকে কয়লা উত্তোলন ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগে অনিয়ম এবং রাষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি ও আত্মসাতের অভিযোগে ২০০৮ সালে শাহবাগ থানায় দুদক এ মামলাটি করে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন