রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কলম্বোর সাগরে চারদিন ধরে জ্বলছে জাহাজ, ২৫ ক্রু উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০৬ পিএম

শ্রীলঙ্কায় কলম্বো উপকূলে ৪ দিন ধরে জ্বলছে একটি কন্টেইনারবাহী জাহাজ। আগুন নিয়ন্ত্রণে আনতে অভিযান আরও জোরদার করা হয়েছে। গত শুক্রবার নোঙর করা অবস্থায় সিঙ্গাপুরের এম ভি এক্সপ্রেস পার্ল নামের জাহাজের একটি কন্টেইনারে বিস্ফোরণ হয়। দু’দিনের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে পুরো জাহাজে। উদ্ধার করা হয় সব নাবিককে। এদের মধ্যে দগ্ধ হয়েছে দু’জন। এরইমধ্যে ২৫ ক্রুকে নিরাপদে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কা কর্তৃপক্ষ।

দেশটির স্থানীয় গণমাধ্যম জানায়, কলম্বো থেকে ১৮ কিলোমিটার দূরে সাগরে জ্বলছে কন্টেইনারবাহী জাহাজ এমভি এক্সপ্রেস। আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে যাচ্ছে শ্রীলঙ্কার নৌবাহিনী ও বিমানবাহিনীর সদস্যরা।

গত ১৫ মে ভারতের গুজরাট থেকে ১ হাজার ৪৮৬টি কনেইটনার নিয়ে সাগরপথে রওনা হয় জাহাজটি। এতে কসমেটিকস ও প্রায় ২৫ টন নাইট্রিক এসিড ছিল বলে জানা গেছে। কলম্বো হয়ে সিঙ্গাপুর যাচ্ছিল জাহাজটি।

এক সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার নৌবাহিনী কর্মকর্তারা জানান, সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজটিতে চারদিন আগেই আগুন লেগেছে। কেমিক্যাল থেকেই আগুনের সূত্রপাত বলেও উল্লেখ করা হয়।

সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজটিতে প্রায় দেড় হাজার কন্টেইনারে ২৫ টন নাইট্রিক এসিডসহ ভিন্ন ধরণের বিপুল পরিমাণ রাসায়নিক পদার্থ ছিল। হেলিকপ্টার থেকে কেমিক্যাল পাউডার ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে শ্রীলঙ্কার এয়ারফোর্স। দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছে নেদারল্যান্ডসের বিশেষজ্ঞ দল। জরুরি সহায়তা নিয়ে অভিযানে যোগ দিয়েছে ডাচ বিমান। জাহাজ, এয়ারক্রাফটসহ সহায়তার ঘোষণা দিয়েছে ভারতও। ১৫ মে ভারতের হাজিরা বন্দর থেকে সিঙ্গাপুরের পথে রওয়ানা দেয় জাহাজটি। সূত্র : দি হিন্দু

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Helal Khan ২৬ মে, ২০২১, ১২:৩৩ পিএম says : 0
Very sad
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps