বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

কার্ডসর্বস্ব সাংবাদিকদের বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান

‘লড়াই-ঐক্য-ভ্রাতৃত্বের বন্ধন ডিআরইউ’র প্রতিষ্ঠাবার্ষিকীতে তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ৮:১৮ পিএম

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ভুঁইফোড় অনলাইন পত্রিকা আর কার্ডসর্বস্ব সাংবাদিকদের বিরুদ্ধে পেশাদার সাংবাদিকদের সজাগ থাকতে হবে। তাদের কারণে মূলধারার সাংবাদিকদের বদনাম হয়। এখানে একটি শৃঙ্খলা আনা দরকার। বুধবার (২৬ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটির ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এ আহ্বান জানান তিনি।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, মূলধারার সাংবাদিক সংগঠনগুলোকেই আগে চিহ্নিত করতে হবে, অপেশাদার কার্ডসর্বস্ব কারা। গণমাধ্যমের বিস্তৃতির ফলে একইসঙ্গে অনেকগুলো চ্যালেঞ্জ তৈরি হয়েছে। সেই চ্যালেঞ্জগুলো হচ্ছে কিছু ভুঁইফোড় অনলাইন এবং কিছু পত্রিকার ডিক্লারেশন আছে, যেগুলো সাংবাদিকতা করে না, সেখানে অনেকে সাংবাদিক হিসাবে কার্ড নিয়ে সাংবাদিকতা করে না। তাদের কারণে মূলধারার সাংবাদিকদের বদনাম হয়। এখানে একটি শৃঙ্খলা আনা দরকার।

ড. হাছান মাহমুদ বলেন, করোনা মহামারির মধ্যে শুরু থেকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নেতারা যেভাবে সাংবাদিকদের পাশে দাঁড়িয়েছেন, সেটি একটি উদাহরণ সৃষ্টি করেছে। একইসঙ্গে সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষা দেয়ার ক্ষেত্রে নয়, সদস্যদের সব প্রয়োজনে তারা পাশে দাঁড়িয়েছে। তিনি বলেন, মাঝে মধ্যে দু-একটি ছিটেফোঁটা ঘটনা ছাড়া সাংবাদিকদের সঙ্গে আমাদের যে আন্তরিকতার সম্পর্ক, সেটি বিনষ্ট করতে পারে না।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে কোনো প্রাইভেট চ্যানেল ছিল না। কিন্তু বর্তমানে ৩৪টি টিভি চ্যানেল রয়েছে। আরও ১১টি স¤প্রচারের অপেক্ষায়। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী দেশ পরিচালনার দায়িত্ব পাওয়ার পর প্রাইভেট চ্যানেলের যাত্রা শুরু হয়েছিল। শত শত অনলাইন এখন পরিচালিত হচ্ছে, পত্রিকার সংখ্যা আগের তুলনায় অনেক বেড়েছে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সাধারণ সম্পাদক মসিউর রহমান খানের সঞ্চালনায় ও সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিএনপি নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান, প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক শাহেদ চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি সফিকুল করিম সাবু, রফিকুল ইসলাম, সাখাওয়াত হোসেন, জামালউদ্দিন, ইলিয়াস হোসেন, সাবেক সাধারণ সম্পাদক শুক্কুর আলী, কবির আহমেদ খান, রিয়াজ চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম, সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি এম আবদুল্লাহ, মহাসচিব নুরুল আমিন, বিএফইউজের ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী (একাংশ), ডিইউজের সভাপতি কুদ্দুস আফ্রাদ (একাংশ), সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি ওসমান গনি বাবুল, যুগ্ম সম্পাদক আরাফাত দাড়িয়া, অর্থ সম্পাদক শাহ আলম নূর, সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেল প্রমুখ।

এর আগে, সকালে সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে জাতীয় পতাকা ও ইউনিটির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সংগঠনটির ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়। এ সময় ডিআরইউর সাবেক-বর্তমান নেতা এবং সদস্যদের নিয়ে ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম ও বিএনপির প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি। পরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন