বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হালদায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ

আসলাম পারভেজ, হাটহাজারী (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১২:০১ এএম

চট্টগ্রামের হালদা নদীতে মা মাছ নমুনা ডিম ছেড়েছে। গত মঙ্গলবার দিবাগত রাত থেকে গতকাল বুধবার রিপোর্ট লেখা পর্যন্ত নদীতে নমুনা ডিম ছাড়তে দেখা যায়। তবে, সাগরের লবণাক্ত পানি প্রবেশ করায় ডিম ছাড়া নিয়ে তৈরি হয় কিছুটা শঙ্কা।

সরেজমিনে জানা গেছে, গতকাল সকাল থেকে কয়েকশ’ ডিম সংগ্রহকারী সরঞ্জাম নিয়ে নদীতে নেমে পড়ে। কিন্তু সকাল থেকে দুপুর গড়ালেও কয়েকটি নৌকায় সেই নমুনা ডিম-ই আসে। এদিকে, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে হালদায় পানি বেড়েছে। প্রবেশ করেছে লবণাক্ত পানি। দুপুর ২টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থীর হালদা পানি পরীক্ষা-নিরীক্ষা করে জানায়, লবণের পরিমাণ .৪১ যা সাধারণ মাত্রার চেয়ে অনেক বেশি। পানিতে লবণ শনাক্ত হওয়ায় এবং ঘূর্ণিঝড়ের সঙ্কেতের কারণে মা মাছ পুরোদমে ডিম ছাড়বে না বলে জানান স্থানীয় ডিম সংগ্রহকারী মো. ফোরকান। তিনি বলেন, যে কোনো প্রাকৃতিক বিপদ সঙ্কেত হলে মা মাছ পুরোদমে ডিম ছাড়ে না। লবণের কারণে মঙ্গলবার দিবাগত রাত থেকে পাওয়া নমুনা ডিমও নষ্ট হওয়ার আশঙ্কা করছেন তার।

নদীতে অবস্থান করা ডিম সংগ্রহকারীরা জানান, বিকেলে নদীর ভাটার সময় যদি ডিম না ছাড়ে তাহলে আশা করছি আজ বৃহস্পতিবার পুরোদমে ডিম ছাড়বে তাও পরিস্থিতির ওপর নির্ভর। উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানান, সাগরের লবণাক্ত পানি প্রবেশ করায় গতকাল ডিম পাওয়া নিয়ে সংশয় আছে। তবে, পরিস্থিতি ভালো হলে মা মাছ পুরোদমে ডিম ছেড়ে দিতে পারে। উপজেলা প্রশাসন সার্বক্ষণিক মনিটরিং করছে। তবে, বৃষ্টি ও নদীর ভাটার টানে হয়তো পুরোদমে ডিম ছাড়তে পারে মা মাছ এই আশায় অপেক্ষা করছেন ডিম সংগ্রহকারীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন