বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স বন্ধ হবে

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১২:০০ এএম

জনসংখ্যাকে দক্ষ জনসম্পদে পরিণত করার পরিকল্পনার অংশ হিসেবে বেসরকারি কলেজ পর্যায়ে অনার্স-মাস্টার্স বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বেসরকারি কলেজ পর্যায়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি, পর্যায়ক্রমে এই অনার্স-মাস্টার্স বন্ধ করে দিয়ে সেখানে ডিগ্রি স্তরে শিক্ষার্থীরা পড়াশুনা করবেন, ডিগ্রি পরীক্ষা দেবেন। নানান ধরনের শর্ট কোর্স, ডিপ্লোমা কোর্সগুলো করানো হবে। যেগুলো অনেক বেশি কর্মমুখী, আত্মকর্মসংস্থানে, উদ্যোক্তা তৈরিতে যেগুলো উপযুক্ত হবে। জনসংখ্যাকে দক্ষ জনসম্পদে রূপান্তরিত করতেই এ পরিকল্পনা নেওয়া হচ্ছে। বৃত্তিমূলক শিক্ষা বাড়ানোর পরিকল্পনার অংশ হিসেবে বেসরকারি কলেজ পর্যায়ে অনার্স-মাস্টার্স বন্ধ করে দেওয়া হবে। গতকাল বুধবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এই কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, সব কলেজে অনার্স-মাস্টার্সের তেমন কোনো প্রয়োজন হয়ত নেই। অনেক ক্ষেত্রে শিক্ষিত বেকার তৈরি হচ্ছে। আমরা সেটা চাই না। আমরা জনসংখ্যাকে দক্ষ জনসম্পদে রূপ দিতে চাই। এ লক্ষ্যে উপযুক্ত শিক্ষা সম্প্রসারণের একটি প্রয়াস এটি। তবে এখনই কলেজগুলোতে অনার্স-মাস্টার্স বন্ধ হচ্ছে না বলে জানান তিনি। এই কাজটি একদিনে হঠাৎ করে বন্ধ করে দিয়ে করা যাবে না। সেজন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাথে আমরা কাজ শুরু করেছি। ইতোমধ্যে কমিটি করে দেওয়া হয়েছে। তারা পুরো বিষয়টি দেখছেন। আর বিশেষজ্ঞদের সাথে কথা বলে নানা ধরনের পরীক্ষা-নীরিক্ষা করে এই সিদ্ধান্তগুলো নিতে হবে। যারা এখন অনার্স-মাস্টার্সে ভর্তি হচ্ছেন, তাদের আশ্বস্ত করে দীপু মনি বলেন, তাদের শিক্ষাজীবন শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করা হবে। যখন থেকে আমরা মনে করব, পুরোপুরি বন্ধ করে দিতে পারব, তখন থেকেই আমরা বন্ধ করে দিব। আবার সব কলেজেই অনার্স-মাস্টার্স বন্ধ হবে না বলেও জানান তিনি। শতবর্ষী ১৩টি কলেজে আছে, বেশ কিছু ভালো কলেজ আছে, যেখানে সকল ধরনের উপযুক্ত ব্যবস্থা আছে, সেগুলোতে অনার্স-মার্স্টার্স চলতে পারে।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Kamal Bhowmik ২৭ মে, ২০২১, ১২:৫২ এএম says : 0
বেসরকারি না রেখে সব সরকারি করে দিলেইতো সমস্যা সমাধান....অনার্সও থাকলো, শিক্ষক শিক্ষার্থী তথা সাধারন মানুষও উপকৃত হলো, সর্বোপরি উচ্চ শিক্ষার সুযোগ থেকে কেউই বাদ গেলোনা....!
Total Reply(0)
Md.Jamal Md.Jamal ২৭ মে, ২০২১, ১২:৫২ এএম says : 0
মাননীয় শিক্ষামন্ত্রী এই করোনা মহামারি থেকে আল্লাহ আপনাকে হেফাজত করেছেন আলহামদুলিল্লাহ দয়া করে স্বাধীনতা স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা গুলো এম পি ও ঘোষণা করার ব্যবস্থা করুন আল্লা হ আপনাকে কবুল করেন আমিন
Total Reply(0)
Debashis Ganguly ২৭ মে, ২০২১, ১২:৫৩ এএম says : 0
অনার্স-মাস্টার্স পাশ করা শিক্ষিত বেকার যাতে বেশি তৈরি না হয় সেই জন্য মেধার ভিত্তিতে যোগ্য ব্যক্তিদেরই অনার্স-মাস্টার্স পাশ করা উচিৎ। যে প্রতিষ্ঠানগুলোতে অনার্স,মাস্টার্স কোর্স গুলো পড়ানোর মত সার্বিক সুযোগ,সুবিধা আছে,যেখানে লেখাপড়ার গুণগত মান ভালো সেই প্রতিষ্ঠানগুলোই শুধুমাত্র অনার্স-মাস্টার্স কোর্স করানোর জন্য অনুমতি দেওয়া উচিৎ।তা না হলে অনার্স-মাস্টার্স পাশ করা ডিগ্রির মূল্য থাকে না।
Total Reply(0)
Bayejid Sheikh ২৭ মে, ২০২১, ১২:৫৪ এএম says : 0
শিক্ষা খাতে সংস্কার জরুরী নয়তো রাষ্ট্রের প্রত্যক্ষ তত্ত্বাবধানে শুধু সনদধারী বেকারত্বের মাত্রাই বৃদ্ধি পাবে । আন্তর্জাতিক পরিমন্ডলে এগিয়ে থাকতে শিক্ষা ও গবেষণায় গুরুত্ব দিতে হবে, ব্রিটিশ রাজ উপমহাদেশ ত্যাগের ৭৩বছর পার হলেও পাস নম্বর ১০০তে ৩৩ই ( কোনো কোনো ক্ষেত্রে ৪০ করা হয়েছে)রয়ে গেল ! শিক্ষা খাতে দুর্নীতি ও স্বজনপ্রীতি আর রাজনীতি মুক্ত করতে না পারলে বাস্তবিক উন্নয়ন ধরা-ছোয়ার বাইরেই থেকে যাবে । শিক্ষায় কোয়ান্টিটি নয় কোয়ালিটি চাই, পাঠ্যসূচি ও পরীক্ষা পদ্ধতিতে সংস্কার চাই । কেননা, অনিয়ন্ত্রিত বিদ্যালয় আর বাঁধ ভাঙা পাসের হারই বেকারত্বের চাবিকাঠি ।
Total Reply(0)
Md J U Shahan ২৭ মে, ২০২১, ১২:৫৪ এএম says : 0
মাননীয় মন্ত্রী দীর্ঘ সময় পার করছে ভোটার বিহীন অটোক্ষমতার দাপট নিয়ে। এক টা কাজ করেন কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের উপর নজর এবং কারিগরি শিক্ষার উপর কুটা ভিত্তিক শিক্ষা বাধ্যতা মুলক করেন।
Total Reply(0)
Shib Pado Gaine ২৭ মে, ২০২১, ১২:৫৪ এএম says : 0
সম্মান শ্রেণি'র সম্মান ধুলায় মিশে যাওয়ার পরেই বোঝা গেলো যে যত্রতত্র সম্মান শ্রেণি খুলে দিলেই সম্মান রক্ষা হয় না। দেরিতে হলেও বোধোদয়ের জন্য অসংখ্য ধন্যবাদ। সম্মান শ্রেণির এই সম্মান নষ্ট হওয়ার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ই একমাত্র দায়ী ।।
Total Reply(0)
মোঃ+দুলাল+মিয়া ২৭ মে, ২০২১, ২:০৪ এএম says : 0
আরো মন্ত্রী মহোদয় আগে স্কুল কলেজ ইউনিভার্সিটি খুলে দিন পরে যাই ইচ্ছা তাই সিদ্ধান্ত নিতে পারবে,এখন এই করবেন সেই করবেন করে টাইম শেষ করে লাভ নাই,আগে ছেলে সন্তান কে বাঁচতে দিন,
Total Reply(0)
Md. Safiul Alam ২৭ মে, ২০২১, ৯:০৯ এএম says : 0
একটি অশিক্ষিত জাতি উপহার দেয়াই হলো লক্ষ্য ও উদ্দেশ্য !!!
Total Reply(0)
Luthfur Rahman Aktar ২৭ মে, ২০২১, ৯:২৫ এএম says : 0
This is a good decision .There are no need any honors or masters course in non government college
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন