বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘পারফেক্ট’ ম্যাচের অপেক্ষা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০৪ এএম

প্রথম ম্যাচে লড়াই জমেছিল বেশ, দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ জিতল বড় ব্যবধানেই। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার সিরিজ জয় ধরা দিল প্রথম দুই ম্যাচেই। সেই জয়ে খুশি থাকলেও পুরোপুরি তৃপ্তি নেই তামিম ইকবালের। বাংলাদেশ অধিনায়কের আক্ষেপ, ‘পারফেক্ট’ ম্যাচ এখনও খেলতে পারল না দল।
সিরিজের বৃষ্টিবিঘিœত দ্বিতীয় ওয়ানডেতে ডিএলএস পদ্ধতিতে ১০৩ রানের জয়ে বাংলাদেশ নিশ্চিত করে সিরিজ জয়। তবে দ্বিতীয় ওভারেই দুই উইকেট হারিয়ে বাংলাদেশের শুরুটা ছিল বাজে। মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ পঞ্চম উইকেটে ভালো একটি জুটি গড়লেও পরে সেভাবে ভালো করতে পারেননি আর কেউ। ম‚লত মুশফিকের একার লড়াইয়ে দুর্দান্ত সেঞ্চুরিতে ২৪৬ রান পর্যন্ত যেতে পারে দল।
ম্যাচের পর তামিমের প্রতিক্রিয়ায় তাই ফুটে উঠল মিশ্র সুর, ‘সৌভাগ্যবশত আমরা দুটি ম্যাচ জিতেছি। খুবই খুশি যে আমরা সিরিজ জিতেছি। তবে এই সিরিজে আমরা এখনও পারফেক্ট ম্যাচটি খেলতে পারিনি। আশা করি, তৃতীয় ম্যাচে পারফেক্ট খেলতে পারব। আজকে (পরশু) যদি দেখেন, আমরা ইনিংসের মাঝপথে অনেক উইকেট হারিয়েছি। একটা সময় দুইশ রানও কঠিন মনে হচ্ছিল। এরপর মুশির ইনিংস সত্যিই দারুণ ছিল। রিয়াদ ভাই কিছুটা অবদান রাখেন। তাতে আমরা মোটামুটি একটা স্কোরে যেতে পারি।’
মোটামুটি সেই স্কোরই শ্রীলঙ্কানদের জন্য পাহাড়সম হয়ে ওঠে বাংলাদেশের দারুণ বোলিংয়ে। প্রথম ম্যাচের চেয়ে আরও গোছানো ও ধারাল ছিল এ দিন বাংলাদেশের বোলিং। বোলারদের পারফরম্যান্সে দারুণ সন্তুষ্ট বাংলাদেশ অধিনায়ক, ‘বোলাররা অসাধারণ করেছে। অভিষেকে শরিফুল যেভাবে বল করেছে, কনকাশনের (সাইফ উদ্দিনের) পর তাসকিন এসেছে, হুট করেই যখন বলা হয় যে বোলিং করতে হবে, কাজটা সহজ নয়, কিন্তু সে যেভাবে বল করেছে, তার মানসিকতাই ফুটে উঠেছে। মিরাজ আবারও দুর্দান্ত বল করেছে, সাকিব যথারীতি ভালো ছিল। বোলিং নিয়ে আমি খুবই খুশি।’
ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি দলের ফিল্ডিংয়েও আরও উন্নতির অবকাশ দেখছেন তামিম, ‘সিরিজ শুরুর আগে বলেছিলাম, ফিল্ডিংয়ে আমাদের ভালো করতে হবে। কিছু ভালো ক্যাচ আমরা নিয়েছি। তবে যে ক্যাচগুলি নিতে পারিনি, সেই ক্যাচগুলি ম্যাচ ঘুরিয়ে দিতে পারে গুরুত্বপ‚র্ণ ম্যাচে। আজকে প্রয়োজন হয়নি, আরেকদিন লাগতে পারে। যখন আমরা সেই ক্যাচগুলি নিতে পারব, তখন আমি অধিনায়ক হিসেবে খুশি হতে পারব।’
সেই খুশি হবার জন্য হাতে আছে সিরিজের শেষ ম্যাচ। তার আগে দুর্দান্ত এক সুখবরই পেল বাংলাদেশ। এই সিরিজ জয়ে
আইসিসি ওয়ানডে দলের র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের সঙ্গে ব্যবধান কমিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের চেয়ে আরও পিছিয়ে পড়েছে শ্রীলঙ্কা।
গত ৩ মে আইসিসি র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদ প্রকাশ করার পর ৯০ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে ছিল বাংলাদেশ। তামিম ইকবালের দল এখনও সাতেই আছে, কিন্তু দুই ওয়ানডেতে জিতে পেয়েছে ৩ পয়েন্ট। ৯৭ পয়েন্ট নিয়ে ছয়ে থাকা পাকিস্তানের চেয়ে এখন কেবল ৪ পয়েন্টে পিছিয়ে বাংলাদেশ। বার্ষিক হালনাগাদ প্রকাশের পর আট থেকে নয়ে নেমে যায় শ্রীলঙ্কা। সে সময় তাদের পয়েন্ট ছিল ৭৯। দুই ম্যাচ হেরে ৪ পয়েন্ট হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। ৮২ পয়েন্ট নিয়ে আটে থাকা ওয়েস্ট ইন্ডিজের চেয়ে তারা এখন ৭ পয়েন্টে পিছিয়ে।
ওয়ানডে সুপার লিগ চালু হওয়ার পর কোনো ম্যাচই আর অর্থহীন নয়, নিয়মরক্ষার নয়। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সিরিজে শেষ ম্যাচেও আছে নানা হিসাব-নিকেশ। সিরিজ জিতে এরই মধ্যে আইসিসি ওয়ানডে সুপার লিগের শীর্ষে উঠেছে বাংলাদেশ। তবে কাজ শেষ হয়নি স্বাগতিকদের। শেষ ম্যাচে জিতে সুযোগ থাকছে ব্যবধান বাড়িয়ে নেওয়ার। সঙ্গে দেশের মাটিতে টানা তিনটি সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশড করার।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগামীকাল অনুষ্ঠেয় তৃতীয় ওয়ানডেতে জিতলে একটি রেটিং পয়েন্ট পাবে বাংলাদেশ। হেরে গেলে হারাবে তিন পয়েন্ট। আর শ্রীলঙ্কার সামনে সুযোগ ওয়ানডে সুপার লিগে পয়েন্টের খাতা খোলার। সঙ্গে র‌্যাঙ্কিয়ে ৩ পয়েন্ট পাওয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন