শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

ইসলামী বিশ্ব

সিরিয়ায় ফের ক্ষমতায় আসছে আসাদ!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১২:৪৫ পিএম

গতকাল বুধবার (২৬ মে) সিরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয়েছে। সকাল ৭টা থেকে ভোট শুরু হয়। ভোটারদের খুব উৎসাহের সঙ্গেই ভোট দিতে দেখা গেছে। রাজধানী দামেস্ক, হাসাকা, নাবল, আয-যাহরা ও দেইর আয-যোর সহ দেশের গুরুত্বপূর্ণ শহরগুলোতে ভোটার উপস্থিতি তুলনামূলক বেশি ছিল।
নির্বাচনী ফলাফল এখনো হাতে না এলেও সমীকরণ বলছে চতুর্থবারের মতো ক্ষমতায় আসছে বর্তমান প্রেসিডেন্ট বাশার আল আসাদ। দেশটিতে ২০১১ সাল থেকে শুরু হয়েছে গণবিক্ষোভ। প্রায় ১০ বছর ধরে গৃহযুদ্ধ। এর মধ্যেও দ্বিতীয়বারের মতো সেখানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
এবারের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট বাশার আল আসাদসহ তিনজন প্রার্থীর মধ্যে লড়াই চলছে। বুধবার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে তার স্ত্রীকে সঙ্গে নিয়ে দামেস্কের দুমা শহরে ভোট দিতে দেখা গেছে।
দেশটির বিরোধীদলগুলো ও পশ্চিমা দেশগুলো এই নির্বাচনকে আসাদের ক্ষমতা সংহত করার হাতিয়ার হিসেবেই দেখছে। এই নির্বাচনে আসাদের বিরুদ্ধে যে দু'জন প্রার্থী দাঁড়িয়েছেন তারা খুব একটা পরিচিত নয় বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
এবার নির্বাচনে জয় লাভ করলে বাশার আল-আসাদ চতুর্থবারের মতো সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন। ফলে সিরিয়ায় তার ক্ষমতা আরও শক্তিশালী হতে যাচ্ছে বলেই ধারণা করা হচ্ছে।
২০০০ সালে সিরিয়ার ক্ষমতা গ্রহণ করেন বাশার আল আসাদ। ২০১১ সালে আসাদের একনায়কতান্ত্রিক শাসনের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ শুরু হওয়ার পর তা সিরিয়াজুড়ে ছড়িয়ে পড়া ব্যাপক যুদ্ধের রূপ নেয়। এক দশক ধরে চলা এ যুদ্ধে কয়েক লাখ মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া প্রায় এক কোটি ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।
এদিকে নির্বাচনের দিন আসাদের বিরোধিতা করে বহু মানুষ বিক্ষোভ করেছে। ইদলিব প্রদেশে জুতা হাতে আসাদ এবং এই নির্বাচনের বিরোধিতা করে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ২৯ মে, ২০২১, ১০:০৬ পিএম says : 0
O'Allah wipe out Muslim killer / rapist Asad from blessed land Syria and establish the rule of Allah then people can live in peace without any kind of oppression. O'Allah help the oppressed muslim in Syria. Ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন