শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

গরম ফের বাড়ছে

বন্দরে ৩ নম্বর সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০১ এএম

জ্যৈষ্ঠ মাস এখন মধ্যভাগে। কয়েকদিন বিরতি দিয়ে তাপমাত্রার পারদ আবারও বাড়তে শুরু করেছে। অনেক জায়গায় ভ্যাপসা গরম পড়ছে। এর পাশাপাশি বৃষ্টি-বজ্রবৃষ্টি হচ্ছে কমবেশি। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ময়মনসিংহে ৩৮ মিলিমিটার।
এছাড়া ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। চট্টগ্রামে বৃষ্টি হয়নি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩২.১ এবং সর্বনিম্ন ২৭.৩ ডিগ্রি সে.।

আজ শুক্রবার সারাদেশে দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি এবং রাতের পারদ সামান্য হ্রাসের পূর্বাভাস দেয়া হয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি-বজ্রবৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে।
উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপে পার্থক্যের আধিক্য বিরাজ করছে। সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
বায়ুচাপের আধিক্য ও ভরা পূর্ণিমার প্রভাবে দেশের উপকূলীয় জেলাসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক সামুদ্রিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার জোয়ারে প্লাবিত হতে পারে। তাছাড়া এসব উপকূলীয় এলাকায় এবং অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন