শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বুয়েট অচল করার হুমকি শিক্ষার্থীদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০১ এএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আলোচিত আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় আজীবন বহিষ্কৃত শিক্ষার্থী আশিকুল ইসলাম বিটু ক্লাসে ফেরায় প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার একদল শিক্ষার্থী বুয়েটের শহীদ মিনারে মানববন্ধন থেকে পুনরায় বুয়েট অচল করে দেওয়ার হুমকী দিয়েছেন। ২০১৯ সালের ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হলে ছাত্রলীগের একদল নেতা-কর্মীর পিটুনিতে নিহত হন তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার। এর প্রতিবাদে শিক্ষার্থীদের আন্দোলনে প্রায় দুই মাস অচল ছিল বুয়েট। ওই হত্যাকাণ্ডের ঘটনায় বিটুসহ ২৬ জনকে আজীবন বহিষ্কার করে বুয়েট কর্তৃপক্ষ। তবে এ ঘটনায় হওয়া মামলায় বিটুকে আসামি করেনি পুলিশ। এদিকে বহিষ্কারাদেশের বিরুদ্ধে বিটুর করা এক রিট আবেদনে উচ্চ আদালত গত ১০ ফেব্রুয়ারি বুয়েট কর্তৃপক্ষের বহিষ্কারাদেশ স্থগিত করে।
আদালতের সেই আদেশ নিয়ে বিটু আবেদন করলে বুয়েট কর্তৃপক্ষ গত ৪ এপ্রিল তাকে ক্লাসে ফেরার অনুমতি দেয়। এরপর তিনি কেমিকৌশল বিভাগের লেভেল-৩ টার্ম-১ এর অন্তত চারটি কোর্সে নিবন্ধন করেন।
শিক্ষার্থীরা জানায়, গত ২২ মে বিটু কেমিকৌশল লেভেল-৩ টার্ম-১ এর একটি কোর্সের অনলাইন ক্লাসে অংশ নেন। এতে শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। তাৎক্ষণিক প্রতিবাদ হিসেবে ক্লাসের সব শিক্ষার্থী তাদের প্রাতিষ্ঠানিক জুম ও টিমস অ্যাকাউন্টে ‘খুনির সঙ্গে ক্লাসে অংশগ্রহণ নয়’ লেখা প্রোফাইল ছবি দেন। তখন বিটু ক্লাস থেকে বেরিয়ে যান।

পরে শিক্ষার্থীরা বিটুর কোর্স রেজিস্ট্রেশন বাতিল এবং আবরার ফাহাদ হত্যাকাণ্ডে সম্পৃক্ততার জন্য স্থায়ীভাবে বহিষ্কৃত কেউ যাতে আর একাডেমিক কার্যক্রমে ফিরতে না পারে, তা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানায়।

মানববন্ধনে শিক্ষার্থীদের পক্ষে বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সপ্তদশ ব্যাচের শিক্ষার্থী আলী আহমেদ মুয়াজ বলেন, বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা আশিকুল ইসলাম বিটুর সাথে একাডেমিক কার্যক্রম চালিয়ে নিতে কোনো শর্তেই ইচ্ছুক নই– এই মর্মে বুয়েট প্রশাসনের কাছে দাবি আমরা দাবি উত্থাপন করেছি। আগামী ২৯ মে এর মধ্যে কর্তৃপক্ষ আমাদের দাবিগুলো কার্যকর না করলে বুয়েটের সকল সাধারণ শিক্ষার্থী ৩০ মে হতে একাডেমিক কার্যক্রম সম্পূর্ণরূপে বর্জন করতে বাধ্য হব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
খালিদ বিন ওয়ালিদ ২৮ মে, ২০২১, ৯:৩৮ এএম says : 0
আপনারা আন্দোলন শুরু করুন,সারা বাংলার ছাত্র সমাজ আপনাদের সাথে আছে। প্রয়োজনে আমরা সারা বাংলাদেশ থেকে বুয়েট অভিমুখে মার্চ করবো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন