শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আরো উচ্চতায় পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০১ এএম

করোনার বিধি-নিষেধের মধ্যে বেশির ভাগ দিনই উত্থান দেখিয়েছে পুঁজিবাজার। তবে গতকাল বৃহস্পতিবার ও সপ্তাহের শেষ কার্যদিবস আরো উচ্চতায় উঠেছে পুঁজিবাজার। এদিন স‚চকের বড় উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক গতকাল ১০১ পয়েন্ট বেড়ে প্রায় ছয় হাজার পয়েন্টে ছুই ছুই করছে। একই সঙ্গে ডিএসইতে আড়াই হাজার কোটি টাকার কাছাকাছি লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান ম‚ল্য স‚চক ডিএসইএক্স ১০১ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৯৮৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৫ ও ২১৮৯ পয়েন্টে অবস্থান করছে। গতকাল ডিএসইতে দুই হাজার ৩৬৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩৬০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দুই হাজার আট কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। এদিন ডিএসইতে ৩৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৩টি কোম্পানির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর। এদিন ডিএসইর লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, প্রাইম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, লংকাবাংলা, সাউথইস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, বিএটিবিসি, গ্রীণ ডেল্টা ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক স‚চক সিএএসপিআই এদিন ২৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৩৪৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪০টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ার দর। গতকাল সিএসইতে ১০৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৫ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪৯ কোটি ৩০ লাখ টাকার।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন