ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

শুধু শহর নয়, প্রত্যন্ত অঞ্চলে ঋণ কার্যক্রম ছড়িয়ে দিতে হবে -রূপালী ব্যাংক এমডি

প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধান বলেছেন, রূপালী ব্যাংকের উন্নয়নের ধারাকে এগিয়ে নিতে হলে ঋণ বিতরণের ক্ষেত্রে শহরের সাথে গ্রামকেও প্রাধান্য দিতে হবে। দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষদের অধিকহারে ব্যাংকিং সেবার আওতায় (ফিন্যান্সিয়াল ইনক্লুশন) নিয়ে আসতে হবে। গ্রামীণ অর্থনীতি যত বেশি শক্তিশালী হবে, দেশের অর্থনীতির ভিত তত বেশি মজবুত হবে। আর এ কর্মকাÐে রূপালী ব্যাংক অগ্রসৈনিকের ভূমিকা পালন করবে। তবে এ ক্ষেত্র আমাদের ভালভাবে তৈরি হতে হবে।
গতকাল রূপালী ব্যাংকের রাজশাহী বিভাগীয় ব্যবসায়িক অগ্রগতি পর্যালোচনা ও কর্মপরিকল্পনা নিধারণকল্পে ব্যবস্থাপক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ব্যাংকের উন্নয়নে এসব কথা বলেন। আতাউর রহমান বলেন, ব্যাংকের উন্নয়নের অগ্রযাত্রাকে আরও বেগবান করতে ব্যাপক কর্ম পরিকল্পনা হাতে নেয়া হচ্ছে। তবে এ পরিকল্পনাকে বাস্তবায়নে ব্যাংকের সংশ্লিস্ট সকল কর্মকর্তা-কর্মচারীদের এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, ব্যাংকিং খাতে অনেক প্রতিযোগিতা চলছে। এ প্রতিযোগিতায় টিকে থাকতে হলে ব্যাংকারদের মেধার চর্চা করতে হবে। এ ক্ষেত্রে ঘরে বসে ব্যাংকিং করলে চলবে না। সাধারণ ব্যাংকিংয়ের বাইরে গিয়ে এ্যাগ্রেসিভ ব্যাংকিং করতে হবে। তবে কোনভাবেই ডেসপারেট ব্যাংকিং বা অনিয়ম করা যাবে না। নিয়ম নীতির মধ্যে থেকেই ব্যাংকিং করতে হবে। গ্রাহকদের উদ্দেশ্যে তিনি বলেন, গ্রাকহরা আমাদের ল²ী। তাই তাদের উন্নত সেবা দিতে হবে। গ্রাহক সেবার কোন ত্রæটি করা যাবে না। উন্নত সেবা দিয়ে এগিয়ে যাবে রূপালী ব্যাংক। গ্রাহক সেবার ক্ষেত্রে কোন অনিয়ম পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
ব্যাংকের উন্নয়ন নিয়ে তিনি বলেন, ব্যক্তি স্বার্থ পরিহার করে ব্যাংকের উন্নয়নে কাজ করতে হবে। এ ক্ষেত্রে সকলকে ব্যাংকের স্বার্থে ঐক্যবদ্ধ হতে হবে। এটি করা হলে আগামী ৬ মাস থেকে এক বছরের মধ্যেই রূপালী ব্যাংকের আমূল পরিবর্তন আসবে। ঋণ বিতরণ নিয়ে আতাউর রহমান প্রধান বলেন, ঋণ বিতরণের ক্ষেত্রে শহরমূখিতা পরিহার করে উপজেলা, ইউনিয়ন এবং গ্রাম-গঞ্জকে প্রাধান্য দিতে হবে। যাতে দেশের অধিকাংশ মানুষ ব্যাংকিং সেবার আওতায় আসতে পারে। এতে রূপালী ব্যাংকের উন্নয়নের পাশাপাশি দেশও এগিয়ে যাবে।
বগুড়া শহরের স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত শাখা ব্যবস্থাপক সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক আব্দুল মজিদ শেখ। এতে সভাপতিত্ব করেন ব্যাংকের রাজশাহী বিভাগীয় মহাব্যবস্থাপক মো. কাইসুল হক।
এছাড়া সম্মেলনে রাজশাহী বিভাগের ব্যাংকের বিভিন্নস্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন