ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ব্যয় বহন করবে সরকার যেতে পারেননি সহস্রাধিক কর্মী

সউদীতে কোয়ারেন্টিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০০ এএম

সউদী আরবে প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্যে হোটেল বুকিং না থাকায় গত দুই দিনে সহস্রাধিক অভিবাসী কর্মী দেশটিতে যেতে পারেনি। গতকাল বৃহস্পতিবার নোয়াখালীর তাজুল ইসলাম বলেন, ‘গত রাতে সউদী অ্যারাবিয়া এয়ারলাইন্সের ফ্লাইটে আমার সউদী আরব যাওয়ার কথা ছিল। আমি যেহেতু হোটেল নিশ্চিত করতে পারিনি তাই ফ্লাইট ধরতে পারিনি। প্রধানমন্ত্রীর নির্দেশে সউদী গমনেচ্ছু কর্মীদের কোয়ারেন্টিনের সাতদিনের ব্যয় সরকার বহন করবে। পররাষ্ট্রমন্ত্রী গতকাল এ ঘোষণা দিয়েছেন।
তিনি আরও বলেন, ‘ফ্লাইটের আগের দিন সাউদিয়া এয়ারলাইন্সের কর্মকর্তারা প্রথমে বলেছিলেন হোটেল বুকিং করার জন্যে ৬০ হাজার টাকা আনতে। কারওয়ান বাজারে এয়ারলাইন্সের অফিসে আসার পর তারা বললেন সউদী আরবে কফিল বা আমার ট্রাভেল এজেন্টের মাধ্যমে হোটেল বুকিং দিতে হবে। ‘যখন সউদী আরবে যোগাযোগ করলাম তখন আমার ট্রাভেল এজেন্ট বললেন যে বাংলাদেশ থেকে হোটেল বুকিং করতে হবে। হোটেল বুকিং দেয়ার বিষয়ে সঠিক তথ্য কারওয়ান বাজারে সউদী এয়ারলাইন্সের অফিস বা শাহজালাল বিমানবন্দরের কারো কাছেই পাচ্ছি না।

সউদী প্রবাসী ব্রাহ্মণবাড়িয়ার ফারুক মিয়া এবং ঢাকার মোহাম্মদ জীবনের ফ্লাইট ছিল যথাক্রমে ২৫ মে ও ২৬ মে। হোটেল বুকিং নিশ্চিত করতে না পারায় দুই জনেই তাদের ফ্লাইট ধরতে পারেননি। সউদীগামী অভিবাসী কর্মীরা জানিয়েছেন, হোটেল বুকিং না থাকায় গত দুই দিনে ‘সহস্রাধিক’ সউদী অভিবাসী কর্মী ফ্লাইট ধরতে পারেননি। এ বিষয়ে সউদী এয়ারলাইন্সের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো তথ্য জানা যায়নি।

এদিকে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব ইমরান আহমদের আহবানে বায়রার সাবেক সভাপতি বেনজীর আহমেদ এম পির নেতৃত্বে বায়রার সাবেক নেতৃবৃন্দ ও বিশিষ্ট ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল জনশক্তি রপ্তানির চলমান সমস্যা গুলো নিয়ে গুরুত্বপূর্ণ মিটিং অংশগ্রহণ করেন।

প্রবাসী মন্ত্রী ছাড়াও উক্ত মিটিংএ উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের সচিব ডঃ আহমেদ মনিরুছ সালেহীন , বিএমইটির মহাপরিচালক এম শামছুল আলম। বায়রা সদস্যদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন, বায়রার সাবেক নেতা রিয়াজুল ইসলাম, সাবেক মহাসচিব আলী হায়দার চৌধুরী, শামীম আহমেদ নোমান, আব্দুল হাই , বায়রার সাবেক অর্থ সচিব ফখরুল ইসলাম, বশির আহমেদ ও ইঞ্জিনিয়ার মুসা। দীর্ঘ সময় উক্ত মিটিং জনশক্তি রফতানির সমসাময়িক গুরুত্ব্পূর্ণ সমস্যাগুলো নিয়ে বিস্তারিত আলোচনার হয়।
সভায় সিদ্ধান্ত হয়, বিদেশ ফেরৎ কর্মীদের হোটেল কোয়ারেন্টিন এর ব্যাপারে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় মোট ৫০% অথবা ২৫০০০ টাকার মধ্যে যেটি কম হবে সেটি সাবসিডি দেয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, সউদী আরব গমনেচ্ছু বাংলাদেশিদের কোয়ারেন্টিনে থাকাকালে হোটেল ভাড়া পরিশোধ করবে সরকার। এ বিষয়ে সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন তিনি। গতকাল বৃহস্পতিবার নিজ দফতরে মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সউদী আরবে যারা যাচ্ছে তাদের হোটেলে কোয়ারেন্টিন থাকতে হচ্ছে। কারণ ওই দেশ নিয়ম করেছে, যারা সেখানে যাবে তাদেরকে কোয়ারেন্টিনে থাকতে হবে। আমাদের দেশ থেকে যাওয়া প্রবাসীদের কষ্ট দেখে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন তাদের হোটেলের থাকার খরচ যেন সরকার বহন করে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে সব প্রবাসী সেখানে যাবেন, তাদের একটি তালিকা তৈরি করে সউদী আরবে আমাদের রাষ্ট্রদূতকে দেয়া হবে। তিনি সেখানে তাদের থাকার ব্যবস্থার সর্বাত্মক সহযোগিতা করবেন।

দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট এবং বø্যাক ফাঙ্গাস নিয়ে নেতিবাচক প্রচারণায় ক্ষতি হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এ কারণে অনেক দেশ বাংলাদেশে তাদের ফ্লাইট বন্ধ করে দিচ্ছে। এ কে আব্দুল মোমেন বলেন, এটি খুব দুঃখজনক। বাংলাদেশে মাত্র ১৩ জন ভারতয় ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার তথ্য রয়েছে। সম্ভবত একজন বø্যাক ফাঙ্গাসে আক্রান্ত। তবে এর নেতিবাচক প্রচারণা অনেক বেশি হচ্ছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Burhan uddin khan ২৮ মে, ২০২১, ১১:৪৫ এএম says : 0
Good plan by our govt....
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন