শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনে ইতিহাস গড়লেন বাংলাদেশি হাবিবুর রহমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০০ এএম

ব্রিটেনে নতুন এক ইতিহাস গড়লেন বাংলাদেশি বংশোদ্ভূত হাবিবুর রহমান। ৮০০ বছরের ইতিহাসে নিউক্যাসেলে প্রথম কোনো অশ্বেতাঙ্গ হিসেবে লর্ড মেয়র পদে নিয়োগ দেয়া হয়েছে তাকে। বুধবার এ দায়িত্ব আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছেন তিনি। এ সময় বক্তব্যে তিনি পিতামাতার প্রতি অসীম শ্রদ্ধা প্রকাশ করেন। সব ধর্ম, বর্ণ, গোত্রের মানুষের জন্য সমান কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

হাবিবুর রহমান মাত্র ১২ বছর বয়সে ১৯৮৫ সালে পিতামাতা ও ৬ ভাইয়ের সঙ্গে বাংলাদেশ ছেড়ে ব্রিটেনের টাইনসাইডে চলে যান। তিনি এখন এলসউইকের নির্বাচিত কাউন্সিলর। নিউক্যাসলে লর্ড মেয়র পদে তিনি ডেভিড কুকের স্থলাভিষিক্ত হয়েছেন। তার এ নিয়োগ এক বছর বিলম্বিত হয়েছে করোনা ভাইরাসের কারণে। বার্ষিক জেনারেল মিটিংয়ে তিনি নিউক্যাসল সিটি কাউন্সিলে এ পদে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হন। তিনি বিরোধী লেবার দলের সমর্থক। দুই বছর নিউক্যাসেল শেরিফ এবং ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন হাবিব। মেয়র হিসেবে দায়িত্ব নেয়ার পরই তিনি গভীর আবেগঘন বক্তব্য রেখেছেন। এ সময়ে তিনি উৎসাহ দেয়ার জন্য তার মায়ের প্রতি শ্রদ্ধা প্রকাশ করেছেন।

হাবিবুর রহমানের বয়স ৪৭ বছর। নিজের নিয়োগ নিয়ে তিনি বলেছেন, এটা আমার জীবনের সবচেয়ে গর্বের মুহূর্তগুলোর একটি। এ সময়ে তিনি তার দায়িত্বকে ব্যবহার করে অন্যের প্রতি শ্রদ্ধা, সহনশীলতা এবং সমতাকে সমুন্নত রাখার প্রত্যয় ঘোষণা করেন। আনুষ্ঠানিকতা শেষে তিন সন্তানের পিতা হাবিবুর বলেন, এভাবেই ইতিহাস নির্মিত হয়। এই ইতিহাস আরো আগে হওয়া উচিত ছিল। তা সত্ত্বেও এই দায়িত্ব নিয়ে এই শহরকে সব ধর্ম, বর্ণ, জাতি এবং লিঙ্গের মানুষদের জন্য অবাধ ও উন্মুক্ত করণ নিশ্চিত করতে হবে। আমি এটা অনুমোদন করবো। আমি ঘৃণাপ্রসূত অপরাধ এবং যেকোনো রকম বর্ণবাদকে চ্যালেঞ্জ জানাই এবং নিন্দা জানাই।

বর্ণবাদ বিরোধী গ্রুপ শো রেসিজম দ্য রেড কার্ড (এসআরটিআরসি) এবং ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের সঙ্গে জড়িত একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি হাবিবুর রহমান। বুধবার তার দায়িত্ব গ্রহণের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন নিউক্যাসেল ইউনাইটেডের সাবেক তারকা ও এসআরটিআরসির প্রতিষ্ঠাতা সদস্য জন বেরেসফোর্ড। তিনি বলেছেন, ১৯৯৮ সাল থেকে এসআরটিআরসির একজন ব্যতিক্রমী সমর্থন হাবিবুর রহমান। ব্রিটেনে বর্ণবাদ বিরোধী শিক্ষা বিষয়ক দাতব্য সংস্থা গড়ে তোলার ক্ষেত্রে তিনি আমাদেরকে সহযোগিতা করেছেন। নিউ ক্যাসেলের লর্ড মেয়র হিসেবে তিনি নতুন দায়িত্ব নিয়েছেন। তাকে পাশে রেখে আমরা অর্থসংগ্রহের নতুন ব্যতিক্রমী উদ্যোগ নেবো। তা নিয়ে আলোচনা হবে।

এসআরটিআরসির প্রেসিডেন্ট শাকা হিসলোপ বলেছেন, হাবিবুর রহমানের রাজনীতিতে উত্থান দেখে বাস্তবেই গর্ব বোধ হচ্ছে। যারা খুব অভাবে তাদেরকে সমর্থনে হাবিব সমসময়ই এগিয়ে গেছেন। শো রেসিজম দ্য রেড কার্ড উদ্যোগে কাজের মাধ্যমে আমি হাবিবকে চিনতে পেরেছি। আর সেই সুবাদে এই ইতিহাস রচনা হতে দেখছি। এই শহরের প্রতি আমাদের সবার ভালবাসা আছে। সম্মান আছে। সূত্র : ক্রনিক্যাল লাইভ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Galib Rahman ২৮ মে, ২০২১, ৩:৪২ এএম says : 0
বিশ্ব দরবারে বাংলাদেশের নাম বুক ফুলিয়ে বলতে এদের কথা সবার আগে স্মরণে আসে।
Total Reply(0)
সততাই উৎকৃষ্ট পন্থা ২৮ মে, ২০২১, ৩:৪৩ এএম says : 0
অভিনন্দন ও শুভ কামনা রইলো ভাইটির জন্য। বাংলাদেশের নাম উজ্জল করার জন্য।
Total Reply(0)
বদরুল সজিব ২৮ মে, ২০২১, ৩:৪৪ এএম says : 0
হাবিবুর রহমান সফলভাবে দায়িত্ব পালন করে দেশের জন্য সুনাম বয়ে আনুন সেই কামনাই থাকবে।
Total Reply(0)
সোয়েব আহমেদ ২৮ মে, ২০২১, ৩:৪৫ এএম says : 0
অভিননন্দ আপনাকে। এভাবেই সবজায়গায় বাংলাদেশিরা ভালো করুক দোয়া করি।
Total Reply(0)
বিসর্জন আরিফ ২৮ মে, ২০২১, ৩:৪৬ এএম says : 0
মানুষের অধিকার নিয়ে কাজ করলে তার পুরস্কার এভাবেই পাওয়া যায়।
Total Reply(0)
Fuad hasan ২৯ মে, ২০২১, ৮:১৮ এএম says : 0
শুভেচ্ছা ও অভিনন্দন।
Total Reply(0)
মোঃসোলায়মান ২৯ মে, ২০২১, ৮:৩০ এএম says : 0
সততাই উৎকৃষ্ট পন্থা
Total Reply(0)
Mamun Rashid ২৯ মে, ২০২১, ৭:২১ পিএম says : 0
অভিনন্দন শুভেচ্ছা, বাংলাদেশের নাম উজ্জ্বল করার জন্য
Total Reply(0)
Abdul Basith ৩০ মে, ২০২১, ২:২২ এএম says : 0
অভিনন্দন শুভেচ্ছা, বাংলাদেশের নাম উজ্জ্বল করার জন্য.
Total Reply(0)
Abdul Basith ৩০ মে, ২০২১, ২:২২ এএম says : 0
অভিনন্দন শুভেচ্ছা, বাংলাদেশের নাম উজ্জ্বল করার জন্য.
Total Reply(0)
Prabir Kumar Das ৩০ মে, ২০২১, ১১:২৯ এএম says : 0
ভালো মানুষ যারা বা যিনি তিনি যে ধর্মের হোক বা যে দেশের হোক তাদের সবাই ভালো বাসে। তারা ভালোবাসা পাবেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন