বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

হলিউডের বিখ্যাত এমজিএম স্টুডিও কিনে নিল অ্যামাজন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১০:২৯ এএম

হলিউডের বিখ্যাত স্টুডিও মেট্রো গোল্ডউইন মেয়ার (এমজিএম) কিনে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যামাজন ডটকম । ৮৪৫ কোটি ডলারে এই স্টুডিওটি কিনে নিলো অ্যামাজন। বলাই বাহুল্য, অ্যামাজনের ইতিহাসে অন্যতম বড় এই বিনিয়োগ। এর আগে এত বড় অঙ্কের টাকা খুব কম বাণিজ্যিক চুক্তিতেই বিনিয়োগ করেছে অ্যামাজন।

অ্যামাজন প্রাইম ভিডিও ও অ্যামাজন স্টুডিওসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মাইক হপকিনস বলেন, ‘এই চুক্তির সত্যিকারের আর্থিক লাভ হলো, যে বিশাল ভাণ্ডার আছে, সেগুলো এমজিএমের প্রতিভাবান দলের সঙ্গে মিলে ফের প্রকাশ্যে নিয়ে আসা। এর মাধ্যমে উচ্চমানের গল্প পরিবেশনের দুর্দান্ত সুযোগ তৈরি হবে।’

'জেমস বন্ড' থেকে শুরু করে 'রকি' ছবির সিরিজ শুরু হওয়ার আগে দেখা যেত কেশর দোলানো গর্জনরত এক সিংহকে। যা ছিল বিশ্ববিখ্যাত মার্কিনি ফিল্ম স্টুডিও মেট্রো-গোল্ডউইন-মেয়ারের (এমজিএম) প্রতীক। ১৯২৪ সালে তৈরি হওয়া এই বিখ্যাত সংস্থা অধিগ্রহণ করে মোটের ওপর লাভই হবে অ্যামাজনের বলে মনে করছে ছবি বিশেষজ্ঞ থেকে ট্রেড অ্যানালিস্টদের দল। এছাড়াও অস্কারবিজয়ী বহু ছবি, টিভি শোয়ের জন্যও বিখ্যাত এই স্টুডিও। এবার সেসব চলে যাচ্ছে অ্যামাজনের অধীনে।

এদিকে এমজিএম-এর বোর্ড অব ডিরেক্টরসের চেয়ারম্যান কেভিন আলরিখ প্রথমেই জানিয়ে দিয়েছেন, এমজিএমের প্রতীক যে সিংহ যা হলিউডের স্বর্ণযুগের অঙ্গ, তা বদলাচ্ছে না। সেই ইতিহাস অক্ষুন্ন থাকছে। তাছাড়া এই স্টুডিওর অন্যতম যে লক্ষ্য ছিল, অর্থাৎ দর্শকদের সামনে প্রতিভাধর শিল্পীদের তুলে ধরা- সেই ধারাও বজায় থাকবে বলে দৃঢ়ভাবে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, এমজিএম ১৯২৪ সালে প্রতিষ্ঠিত হয়। এই স্টুডিওর ৪ হাজার সিনেমা ও ১৭ হাজার ঘণ্টার টিভি অনুষ্ঠান আছে। ‘জেমস বন্ড’, ‘ক্রিড’, ‘ম্যাগনিফিসেন্ট সেভেন’, ‘দ্য পিংক প্যান্থার’, ‘দ্য উইজার্ড অব ওজ’, ‘বেন হুর’, ‘র‌্যাগিং বুল’, ‘রকি’, ‘টুয়েলভ অ্যাংরি মেন’, ‘বেসিক ইনস্টিঙ্কট’, ‘দ্য সাইলেন্স অব দ্য ল্যাম্বস’-এর মতো সিনেমা রয়েছে তাদের ঝুলিতে। এমজিএম-এর সিন্দুকে রয়েছে ১৭ হাজারেরও বেশি টিভি শো! ভুলে গেলে চলবে না সংস্থার ঝুলিতে থাকা ১৮০টি অস্কার এবং ১০০ এমিজ পুরস্কারের কথাও।

অন্যদিকে, বিশ্বের অন্যতম প্রধান স্ট্রিমিং সার্ভিস অ্যামাজন। এটি তাদের দ্বিতীয় বৃহত্তম চুক্তি। নতুন চুক্তির মাধ্যমে এমজিএমের ১৮০ টির বেশি অ্যাকাডেমি ও ১০০টির মতো অ্যামি অ্যাওয়ার্ড জেতা অনুষ্ঠান প্রচারের মালিকানা পেলো অ্যামাজন। এর ফলে ডিজিটাল প্ল্যাটফর্মে অ্যামাজনের দর্শক সংখ্যা অনেক বেড়ে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন