শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সাবমেরিন কেবলের কাজ শুরু, কমতে পারে ইন্টারনেটের গতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ৫:৪৬ পিএম

শুক্রবার বেলা আড়াইটা থেকে কক্সবাজারে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ শুরু হওয়ায় দেশের ইন্টারনেটে কিছুটা ধীরগতি থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

এই ধীরগতির কারণে ব্যবহারকারীরা কিছুটা সমস্যায় পড়তে পারেন বলে জানিয়েছেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান।
বিএসসিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মশিউর রহমান বলেন, নতুন রুটে স্থাপিত অপটিক্যাল ফাইবার ও পাওয়ার কেবলের সঙ্গে ‘সি-মি-উই-৪’ সাবমেরিন কেবলের সংযোগ দিতে প্রায় ৮ ঘণ্টা সময় লাগবে। ততক্ষণ ইন্টারনেটের ধীরগতির সমস্যা থাকতে পারে।

বিএসসিসিএল জানায়, কক্সবাজার সড়ক বিভাগ ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সড়ক উন্নয়ন কাজের জন্য ‘সি-মি-উই-৪’ সাবমেরিন কেবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে বিচ ম্যানহোল পর্যন্ত বর্তমান ভূ-গর্ভস্থ কেবলের বিকল্প রুট হিসেবে নতুন একটি ভূ-গর্ভস্থ কেবল রুট স্থাপনের কাজ শেষ হয়েছে।

এখন নতুন রুটে স্থাপিত অপটিক্যাল ফাইবার ও পাওয়ার কেবলের সঙ্গে ‘সি-মি-উই-৪’ সাবমেরিন কেবলের সংযোগ দেওয়া হচ্ছে। তাছাড়া ‘সি-মি-উই-৪’ সাবমেরিন কেবলের মাধ্যমে টার্মিনেটেড সার্কিটগুলো নতুন ভূ-গর্ভস্থ কেবলে (বিচ ম্যানহোল থেকে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন) স্থানান্তর করা হবে। শুক্রবার দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত এই কাজ চলবে। এই সময়ে সাবমেরিন কেবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে।

এ কাজটি শুক্রবার দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত সময়ের মধ্যে সম্পন্ন করা হবে। তাই এই আট ঘণ্টা সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে।

এ সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ও আইটিসি সার্কিটগুলো চালু থাকলেও ইন্টারনেট গ্রাহকরা সাময়িকভাবে ধীরগতির সমস্যায় পড়তে পারেন বলেও জানিয়েছে এই প্রতিষ্ঠানটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন