শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমাদের নিষেধাজ্ঞার মধ্যেই বেলারুশকে আরও ৫০ কোটি ডলার দিচ্ছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ৫:৩৫ পিএম

শনিবার লুকাশেঙ্কোর (বামে) সাথে ইয়টে করে কৃষ্ণ সাগরে ভ্রমণ করেন পুতিন (ডানে)।


যাত্রীবাহী ইউরোপীয় বিমান অবতরণ করিয়ে একজন সাংবাদিককে গ্রেফতারের ঘটনায় পশ্চিমাদের নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে বেলারুশ। তবে এ ঘটনায় বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর পক্ষে সমর্থন দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুধু তাই নয়, নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে বেলারুশকে আরও ৫০ কোটি ডলার ঋণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

শনিবার লুকাশেঙ্কোর সাথে দ্বিতীয় দিনের মতো বৈঠক করেন পুতিন। বৈঠকের পরে তারা ইয়টে সফর করে সোচির কৃষ্ণ সাগর রিসর্টে যান। এর পরেই এই আর্থিক সহায়তার ঘোষণা দেয়া হয়। গত অর্থবছরে লুকাশেঙ্কোর প্রায় তিন দশকের শাসনের বিরুদ্ধে গণ-বিক্ষোভ শুরু হওয়ার পরে প্রতিবেশী দেশটিকে স্থিতিশীল প্রচেষ্টা হিসাবে বেলারুশকে ১৫০ কোটি ডলার ঋণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল রাশিয়া। আরআইএ নিউজ এজেন্সি জানিয়েছে, প্রতিশ্রুত ঋণের প্রথম কিস্তি হিসাবে মিনস্ক গত বছরের অক্টোবরে ৫০ কোটি ডলার পেয়েছিল এবং চলতি বছরের জুন মাসের মধ্যেই দ্বিতীয় কিস্তি হিসাবে আরও ৫০ কোটি ডলার পেতে যাচ্ছে।

পুতিন এবং লুকাশেঙ্কোর দু’দিনের শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হ’ল যখন ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র জোরপূর্বক যাত্রীবাহী বিমান নামিয়ে এক সাংবাদিককে গ্রেফতারের অভিযোগে বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। বেলারুশিয়ান কর্তৃপক্ষ একটি রোমান নাগরিক সাংবাদিক রোমান প্রোটাসেভিচ এবং তার সহযোগী সোফিয়া সাপেগাকে গ্রেপ্তারের আগে বিমানটিকে নামানোর জন্য একটি যুদ্ধবিমান পাঠিয়েছিল। তারা দু’জনই গণ-দাঙ্গায় ইন্ধন জোগানোর দায়ে অভিযুক্ত হয়ে কারাগারে রয়েছেন। প্রোটাসেভিচের ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন