শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০৪ এএম

ইসরায়েলের গোয়েন্দা সংস্থা ‘মোসাদ’র সঙ্গে আঁতাত করে ‘সরকার উৎখাত ষড়যন্ত্র’র মামলাসহ দুই মামলায় জামিন পেয়েছেন চট্টগ্রাম বিএনপি নেতা মোহাম্মদ আসলাম চৌধুরী। আবেদনের শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম এবং বিচারপতি মহি উদ্দিন শামীমের ডিভিশন বেঞ্চ জামিন মঞ্জুর করেন। অন্য মামলাগুলোতে ইতিমধ্যেই জামিন লাভ করায় তার কারামুক্তিতে কোনো বাঁধা নেই বলে জানিয়েছেন আসলাম চৌধুরীর কৌঁসুলি হাসিবুর রহমান।

২০১৬ সালে ঢাকার কোতোয়ালি এবং শাহবাগ থানায় মামলা দু’টি দায়ের করা হয়েছিলো। একটি মামলায় আসলাম চৌধুরীর বিরুদ্ধে নাশকতার চেষ্টার অভিযোগ আনা হয়। আরেকটি মামলায় ইসরায়েলের গোয়েন্দা সংস্থা ‘মোসাদ’র সঙ্গে আঁতাত করে সরকার উৎখাতের ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়। ওই সময় ভারতের রাজধানী দিল্লি ও আগ্রার তাজমহল এলাকায় ইসরায়েলের ‘সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড অ্যাডভোকেসি’র প্রধান ও লিকুদ পার্টির নেতা মেন্দি এন সাফাদির সঙ্গে আসলাম চৌধুরির দেখা-সাক্ষাতের কিছু ছবি প্রকাশ হয়। এ নিয়ে সংবাদ মাধ্যমে তোলপাড় সৃষ্টি হয়। আসলাম চৌধুরীকে ২০১৬ সালের ১৬ মে ৫৪ ধারায় মোসাদ কানেকশনে সরকার উৎখাতের ষড়যন্ত্র সন্দেহে গ্রেফতার দেখানো হয়। এ মামলায় আসলামকে ৭ দিনের রিমান্ডে নেয়া হয়। একই বছর ২৬ মে আসলামের বিরুদ্ধে গুলশান থানায় মামলা করা হয়। এতে রাষ্ট্রদ্রোহিতারও অভিযোগ আনা হয়। মামলায় দণ্ডবিধির ১২০ (বি), ১২১ (৩) ও ১২৪ (এ) ধারায় ডিবির ইন্সপেক্টর গোলাম রাব্বানী মামলার বাদী।

এর আগে ওই বছর ১৫ মে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে গ্রেফতার করা হয় বিএনপি’র যুগ্ম-মহাসচিব ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপি’র তৎকালিন আহ্বায়ক আসলাম চৌধুরী এবং তার ব্যক্তিগত সহকারি মো. আসাদুজ্জামান মিয়াকে। পরে তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) বিভিন্ন কাগুজে প্রতিষ্ঠানের বিপরীতে ব্যাংক ঋণ নিয়ে শত শত কোটি টাকা আত্মসাৎ এবং অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে। এছাড়া রাষ্ট্রদ্রোহের অভিযোগ দু’টি মামলা, চেক প্রতারণা মামলাসহ বেশ কয়েকটি মামলায় তাকে আসামি করা হয়। গতকাল জামিন আবেদনের শুনানিতে সরকারপক্ষে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো.বশিরউল্লাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন