মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশে নিবন্ধন নিলো গুগল ও অ্যামাজন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১১:৫৯ পিএম

ভ্যাট পরিশোধ ও ভ্যাট রিটার্ন জমা দেওয়াসহ সরাসরি ভ্যাটসংক্রান্ত সেবা পেতে বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) পেয়েছে বিশ্বের বৃহত্তম দুই প্রযুক্তি জায়ান্ট ‘গুগল’ ও ‘অ্যামাজন’। গত মঙ্গলবার গুগল ও বৃহস্পতিবার অ্যামাজনকে ভ্যাট নিবন্ধন দেয়া হয়। এর মাধ্যমে দেশের বাইরে থেকে পরিচালিত কোনো সংস্থা প্রথমবারের মতো বিআইএন-এর নিবন্ধন পেল।

এ বিষয়ে এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, গুগল ও অ্যামাজনকে একটি বিআইএন নম্বর দেয়া হয়েছে। যা যথাক্রমে গুগল এশিয়া-প্যাসিফিক পেটি লিমিটেড এবং অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনক নামে নিবন্ধন করেছে।

এর মাধ্যমে প্রতিষ্ঠান দুটি এখন বাংলাদেশ থেকে প্রাপ্ত রাজস্বতে ১৫ শতাংশ ভ্যাট দেবে এবং প্রতি বছর শেষে মোট ব্যবসায়িক লেনদেনের হিসাব (রির্টান) জমা দেবে বলে জানান এই রাজস্ব কর্মকর্তা।
প্রসঙ্গত, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ অনুযায়ী ফেসবুক, ইউটিউব, গুগলের মতো প্রতিষ্ঠানকে ভ্যাট নিবন্ধন করতে হবে এবং বাংলাদেশে তাদের অফিস বা এজেন্ট নিয়োগ দিতে হবে। পাশাপাশি দেশের প্রচলিত নিয়ম মেনে ভ্যাটও দিতে হবে। অন্যথায় তারা এদেশে ব্যবসা করতে পারবে না। তবে বাংলাদেশে তাদের স্থায়ী অফিস না থাকায় এ বিষয়ে কিছুটা জটিলতার সৃষ্টি হয়। পরে ২০২০ সালে এনবিআরের চাপের পরে ফেসবুক বাংলাদেশে ব্যবসা করার জন্য একটি এজেন্ট নিয়োগ করেছিল। কিন্তু বাংলাদেশে এখনো ফেসবুকের বিআইএন নেই।

রাজস্ব কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের মতে, এই পদক্ষেপের ফলে ফেসবুকসহ অন্যান্য এই জাতীয় সংস্থাগুলোর নিবন্ধন প্রক্রিয়ার পথ সহজীকরণ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Abdullah Al Sayeed ৩১ মে, ২০২১, ২:৫২ এএম says : 0
আমাজন AWS ক্লাউড সার্ভিস দিবে, ইকমার্স না। এত ছোট মার্কেটে ব্যাবসা কইরা ওদের পোষাবে না। আর গুগলের কোন ইকমার্স নাই। দেশে এখন এমাজন গুগলের ক্লাউড সার্ভিস এর অনেক চাহিদা, তাই তারা সরাসরি সেটা প্রোভাইড করবে।
Total Reply(0)
AMZ To BD ৩১ মে, ২০২১, ২:৫২ এএম says : 0
কোন সমস্যা নাই যতদিন আমাজন ডট কম বাংলাদেশে ডেলিবারি দেয়া শুরু না করছে ততদিন Amazon to Bangladesh Shopping সে লজিষ্টিক সাপোর্ট দিতে পারবে
Total Reply(0)
Md Kamruzzaman Chopol ৩১ মে, ২০২১, ২:৫২ এএম says : 0
বিশ্বায়নের এই যুগে বাংলাদেশ আরো একধাপ এগিয়ে গেলো। আগে অ্যামাজন থেকে কিছুই অর্ডার করা যেতো না... এমাজন, গুগল যদি কার্যক্রম শুরু করে তাহলে নেটফ্লিক্স, আলিবাবার ও কার্যক্রম শুরু করা উচিত...
Total Reply(0)
Nill Max ৩১ মে, ২০২১, ২:৫৩ এএম says : 0
শুধু তাই না, বাংলাদেশী টাকায়, বাংলাদেশী পে মেন্ট সিস্টেম যেমন বিকাশ/রকেট/নগদের মাধ্যমে পে করার ব্যবস্থা করে পূর্নদমে এদের সেবা চালু করা উচিত।
Total Reply(0)
Don Vito Linkon ৩১ মে, ২০২১, ২:৫৩ এএম says : 0
ভালো করছে! নতুন হাইপ তৈরি হলো আবার।
Total Reply(0)
Md Al amin Rahman ৩১ মে, ২০২১, ৫:২৭ এএম says : 0
পাশাপাশি AliExpress এরও নিবন্ধন করতে হবে এবং ফ্রি শিপিং এর জন্য লজিস্টিক নিয়োগের ব্যবস্থা নিতে হবে
Total Reply(0)
শ্যামল তালুকদার ৩১ মে, ২০২১, ৮:২২ পিএম says : 0
সহজে সার্ভিস পাওয়া যাবে । একধাপ এগিয়ে গেল বাংলাদেশ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন