মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্ষমতা বাঁচাতে মরিয়া নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ৩:৫১ পিএম

ক্ষমতা হারানোর আভাস পেয়ে ফিলিস্তিনে হামলা চালিয়েছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। নেতানিয়াহুর সরকারের যবনিকা টানতে ইসরাইলের বিরোধী দলগুলো চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছেছে বলে খবর বেরিয়েছে। ক্ষমতা ধরে রাখতে মরিয়া নেতানিয়াহু এ অবস্থায় প্রস্তাবিত নতুন জোট সরকার ঠেকাতে জোর তৎপরতা চালাচ্ছেন।

রোববার জোট সরকার নিয়ে হুঁশিয়ারি দিয়ে নেতানিয়াহু বলেছেন, প্রস্তাবিত এই জোট সরকার ইসরাইলের নিরাপত্তার জন্য একটি হুমকি হবে। এ চুক্তিতে সমর্থন না দিতে ও প্রস্তাবিত নতুন জোট সরকারে যোগ না দিতে ইসরাইলের ডানপন্থী রাজনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন নেতানিয়াহু। ডানপন্থী রাজনীতিকদের উদ্দেশ করে নেতানিয়াহু বলেন, ‘বামপন্থী সরকার গঠন করবেন না। এ ধরনের সরকার ইসরাইলের নিরাপত্তা ও ভবিষ্যতের জন্য একটি বিপদ।’

ইসরাইলের মধ্যপন্থী দল ইয়েস আতিদের নেতা ইয়ার লাপিড জোট সরকার গঠনের লক্ষ্যে উগ্র জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেটের সঙ্গে সমঝোতা চুক্তি করতে চলেছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়। গতকাল এ চুক্তির পক্ষে অবস্থান জানিয়েছে বেনেটের দল, যাদের ছয়টি আসন ইসরাইলে জোট সরকার গঠনের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। গত মার্চে অনুষ্ঠিত ইসরাইলের জাতীয় নির্বাচনে আসনের দিক দিয়ে নেতানিয়াহুর ডানপন্থী দল লিকুদ পার্টির পরেই রয়েছে লাপিডের দল ইয়েস আতিদ। লাপিডকে সরকার গঠনের জন্য ২৮ দিন সময় দেয়া হয়েছিল। কিন্তু গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের ১১ দিনের হামলায় ওই প্রচেষ্টা বাধাগ্রস্ত হয়। ওই হামলার জের ধরে লাপিডের জোট–শরিক হওয়ার দৌড়ে থাকা আরব ইসলামিস্ট ইউনাইটেড আরব লিস্ট আলোচনা থেকে বেরিয়ে যায়।

এখন জোট সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন জোগাড়ে লাপিডের হাতে আছে আর মাত্র দুদিন। শেষ সময়ে এসে উগ্র জাতীয়তাবাদী বেনেটের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছেন তিনি। সম্ভাব্য এই চুক্তি অনুযায়ী ১২০ আসনের ইসরাইলি পার্লামেন্টে মাত্র ছয় আসন নিয়েই ইসরাইলের প্রধানমন্ত্রী হতে চলেছেন নাফতালি বেনেট। ইসরাইলি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, উভয় পক্ষ যে চুক্তিতে সম্মত হয়েছে, সেখানে আগামী দুই বছরের জন্য বেনেট ইসরাইলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এরপর মেয়াদের বাকি দুই বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন ইয়ার লাপিড। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Anwar+Hossain ৩১ মে, ২০২১, ৫:৪১ পিএম says : 0
Netaniyahu - Pls. Regine as soon as possible
Total Reply(0)
Mohammad Sirajullah, M.D. ৩১ মে, ২০২১, ৮:৩৬ পিএম says : 0
This is a Good News. Fall of Netaniahu is essential for settlement in the region. I wish both sides should come to a sane decision and they forget the Zionist concept and form one Palestine or Israel and everybody should have equal rights in the united country, which will be the permanent and excellent solution.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন