সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

চীনের টিকায় শিক্ষার্থীদের অগ্রাধিকার

পাঁচ কোটি লোককে আপাতত টিকা দেয়া প্রয়োজন সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, চীন থেকে করোনাভাইরাসের যে দেড় কোটি ডোজ টিকা আসবে তা অগ্রাধিকার ভিত্তিতে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল শিক্ষার্থীদের দেয়া হবে। একেক দফায় ৫০ লাখ করে তিন দফায় এই টিকা দেশে আসবে। গতকাল মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

জাহিদ মালেক বলেন, রাশিয়ার টিকাও দ্রুত পেয়ে যাবো। চুক্তির প্রক্রিয়া চলমান রয়েছে। নন ডিসক্লোজার এগ্রিমেন্ট ইতোমধ্যে স্বাক্ষর হয়েছে। পূর্ণাঙ্গ চুক্তিও শিগগিরি সম্পন্ন হবে। এছাড়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার বিষয়েও আলোচনা হচ্ছে। দেশের পাঁচ কোটি মানুষকে টিকা দেওয়ার প্রয়োজনীয়তা উল্লেখ করেন তিনি।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পরেও সীমান্তবর্তী সাত জেলায় লকডাউন প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ওই জেলাগুলোতে আম, লিচুসহ মৌসুমি ফল উৎপাদন হয়েছে। এসব ফল ওইসব অঞ্চলের প্রধান অর্থকরী ফসল। চাষিরা যাতে সেগুলো বাজারজাত করতে পারেন, এই মানবিক চিন্তা থেকেই সেখানে লকডাউন করা হয়নি।

তিনি বলেন, লকডাউন দিতে দেরি করলে সংকট বাড়তে পারে। মন্ত্রিপরিষদ বিভাগ এটা পর্যালোচনা করছে। তবে আমরা চাই দ্রুত লকডাউন দেয়া হোক প্রস্তাবিত জেলাগুলোতে। তিনি বলেন, সীমান্ত এলাকায় কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। প্রধানমন্ত্রী এক্ষেত্রে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ মোট কত কোটি ডোজ টিকা সংগ্রহ করতে চায়, জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আপাতত পাঁচ কোটি লোককে করোনাভাইরাসের টিকা দিতে পারলে দেশ সুরক্ষিত হয়ে যাবে। তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী হিসেবে আমি মনে করি, আমাদের পাঁচ কোটি লোককে আপাতত টিকা দেয়া প্রয়োজন। পাঁচ কোটি (লোককে টিকা) দিলে পরে আমাদের দেশ সুরক্ষিত হয়ে যাবে, এটি আমি মনে করি। কারণ, যদি পাঁচ কোটি লোককে আমরা টিকা দিতে পারি, তাহলে আমাদের পপুলেশনের বিরাট ভালনারেবল গ্রুপ যেটা আছে, সেটা কাভার হয়ে যায়। টিকার নিবন্ধন চালুর বিষয়ে জাহিদ মালেক বলেন, টিকাগুলো হাতে আসলে আবার নিবন্ধন চালু হয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন