শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গরীব দেশগুলোর সাথে ভ্যাকসিন ভাগ করে নিতে আহ্বান বিশ্ব নেতৃবৃন্দের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ৮:২৫ পিএম

দরিদ্র দেশগুলোর সাথে ভ্যাকসিন ভাগ করে নিতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ব নেতৃবৃন্দ। এতে করোনাভাইরাসের নতুন স্ট্রেনগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব হবে এবং ধনী দেশগুলোও নিরাপদে থাকবে।

উন্নয়নশীল দেশগুলোর মানুষের মধ্যে ভ্যাকসিন প্রদানের পরিমাণ উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি না করা গেলে নতুন করে আবারও লকডাইন দিতে হতে পারে বেল হুঁশিয়ারি দিয়েছেন নেতারা। তাদের মধ্যে রয়েছেন সাংসদ এবং রাজনৈতিক নেতারা। ভারতীয় ভেরিয়েন্টের কারণে করোনা সংক্রমণের ‘বিস্ফোরক’ তৃতীয় তরঙ্গ আসতে পারে। এই আশঙ্কায় ২১ জুন থেকে ইংল্যান্ডে লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত স্থগিত করতে বলছেন বিশেষজ্ঞরা।

মহামারী নিয়ন্ত্রণের জন্য বারবার লকডাউন থেকে মূল অব্যাহতি পথ হিসাবে ভ্যাকসিনের উপরেই ভরসা করা হচ্ছে। বিশ্বব্যাপী রাষ্ট্রনেতাদেরকে উন্নয়নশীল দেশগুলোতে ভ্যাকসিনের সহজলভ্যতা নিশ্চিত করার জন্য আরও বেশি কিছু করার আহ্বান জানানো হচ্ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ এবং ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের প্রধানরা ভ্যাকসিনের সহজলভ্যতার ক্ষেত্রে ‘বিপজ্জনক ব্যবধান’ সম্পর্কে সতর্ক করে বলেছেন, ‘নিম্ন-আয়ের দেশগুলো এখনও পর্যন্ত প্রয়োজনীয় ভ্যাকসিনের এক শতাংশেরও কম পেয়েছেন।’

ডেইলি টেলিগ্রাফ সহ বেশ কয়েকটি বৈশ্বিক পত্রিকায় প্রকাশিত একটি উন্মুক্ত চিঠিতে তারা বলেন, ‘ভ্যাকসিন ভারসাম্যহীন বিতরণ কেবল অগণিত মানুষকে ভাইরাসে আক্রান্ত করে রাখছে না। এটি করোনার মারাত্মক রূপগুলো বিশ্বজুড়ে ফিরে আসতে ও নতুন করে সংক্রমণ ছড়াতে সুযোগ করে দিচ্ছে।’ একটি পৃথক চিঠিতে, শতাধিক সংসদ সদস্য ও রাজনৈতিক নেতাদের একটি ক্রস-পার্টি গ্রুপ একই রকম বার্তা দিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনকে চিঠি লিখেছেন। তারা উন্নয়নশীল দেশগুলোতে আরও ভ্যাকসিন রফতানি করতে আহ্বান জানিয়েছেন। যাতে ব্রিটেনে বিধি-নিষেধ শিথীলের পরিকল্পনা বাস্তবায়ন করা যায়।

আগামী সপ্তাহে কর্নওয়ালের জি-২০ সম্মেলনে ‘বৈশ্বিক নেতৃত্ব’ দেখিয়ে ওয়ান ইন ওয়ান আউট পলিসি গ্রহণের জন্য বরিস জনসনের প্রতি আহ্বান জানিয়েছেন নেতারা। তাদের মধ্যে রয়েছেন ক্যানটারবেরির সাবেক আর্চবিশ লর্ড কেরি এবং সাবেক টরি স্বাস্থ্যমন্ত্রী ডক্টর ড্যান পল্টারসহ প্রমুখ। ব্রিটেনে ব্যবহারের জন্য কেনা প্রতিটি ডোজের জন্য, স্বাক্ষরকারীরা চান সরকার জাতিসংঘ-সমর্থিত কোভাক্স প্রকল্পে একটি করে ডোজ অনুদান হিসাবে দেবে, যারা স্বল্প ও মধ্য আয়ের দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহ করছে। সূত্র: ইভনিং স্টান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন