শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

পর্তুগালে শিশুদের কন্ঠে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য উপস্থাপন

পর্তুগাল থেকে শহীদ আহমদ | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১০:৫৮ এএম

পর্তুগালের রাজধানী লিসবনের কেন্দ্রে অবস্থিত "ইসকলা নুমেরো উ দে লিসবোয়া" বিদ্যালয়ে পহেলা জুন জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে বাংলাদেশি বংশোদ্ভূত দুই শিশু শিক্ষার্থী বাংলাদেশের অবস্থান এবং প্রাকৃতিক সৌন্দর্য উপস্থাপন করেন।

প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থী তাসবি ফাতেমী বাংলাদেশের ভৌগলিক অবস্থান এবং প্রাকৃতিক সৌন্দর্য উপস্থাপন করেন অপর প্রবাসী বাংলাদেশী শিক্ষার্থী ফারিয়াল আহমেদ পাটোয়ারী তা পর্তুগিজ ভাষায় অনুবাদ করেন সকলের উদ্দেশ্যে তুলে ধরেন।

তাছাড়াও বিদ্যালয়ের বিভিন্ন বয়সের অন্যান্য শিশু কিশোরগন ছড়া, গান এবং মিশ্র সাংস্কৃতিক বৈচিত্রের অভিনয়ের মাধ্যমে নাটক চিত্রায়িত করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লিসবন সিটি কর্পোরেশনের প্রেসিডেন্ট জনাব ফার্নান্দো মেদিনা ,স্থানীয় কাউন্সিলের আরোইশ এর প্রেসিডেন্ট মারগারিদা মার্টিন্স, বিদ্যালয়ের গ্রুপের ডিরেক্টর লরিন্ডা পেরেইরা এবং বিখ্যাত পর্তুগিজ লেখিকা ইসাবেল আলসাদা তাছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন অতিথি বৃন্দ।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিগণ মিশ্র সংস্কৃতির এই বিদ্যালয়টিকে প্রশংসা করেন তাছাড়া বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা শুনে সকলে করতালিতে অভিবাদন জানান লিসবন সিটি কর্পোরেশনের প্রেসিডেন্ট জনাব ফার্নান্দো মেদিনা উপস্থাপনকারী দুই প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীদের ভুয়সি প্রশংসা করেন এবং অভিবাদন জানান।

বিখ্যাত পর্তুগিজ লেখিকা ইসাবেল আলসাদা শিশুদের মাঝে ভাষা চর্চার গুরুত্ব তুলে ধরেন এবং ক্ষতি শিশুদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন লেখিকাকে পেয়ে ক্ষুদে শিক্ষার্থীরা আনন্দে মেতে ওঠে।

শিশু দিবসের অনুষ্ঠানটি তিন ঘণ্টাব্যাপী হলেও মুহূর্তে যেন সময় হারিয়ে যায় কেননা সকল শিশুদের অংশগ্রহণ এবং অতিথিতের উষ্ণ অনুভুতি এই অনুষ্ঠানটিকে একটি ভিন্ন রূপ ধারণ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন