রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকায় কপ-২৬ প্রেসিডেন্ট ব্রিটিশ এমপি অলোক শর্মা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:১৯ পিএম

দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন কপ-২৬ প্রেসিডেন্ট অলোক শর্মা। বুধবার (২ জুন) সকাল ৯টা ২০ মিনিটে একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। অলোক শর্মাকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সকাল ৯টা ২০ মিনিটে অলোক শর্মা ঢাকা পৌঁছান। কিউআর ০৯৫৭ একটি বিশেষ ফ্লাইটে বিমানবন্দরে নামেন তিনি।
অলোক শর্মা ঢাকা পৌঁছানোর পর এক বার্তায় ব্রিটিশ হাইকমিশন জানায়, জলবায়ু পরিবর্তনের প্রভাবের ঝুঁকিতে থাকা দেশগুলোর পাশে থাকার অঙ্গীকার নিয়ে বাংলাদেশ সফরে এসেছেন কপ-২৬ প্রেসিডেন্ট। এই সফরে, জলবায়ু পরিবর্তন মোকাবিলার কার্যক্রম সম্পর্কে আরও জানতে তিনি নেতৃস্থানীয় ব্যক্তি, বিশেষজ্ঞ ও তরুণদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

চলতি বছরের নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘ আয়োজিত জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সম্মেলনকে (কপ-২৬) সামনে রেখে জলবায়ু ইস্যুতে দক্ষিণ পূর্ব এশিয়া ও দক্ষিণ এশিয়ার সমর্থন অর্জনে ঢাকা সফরে এলেন শর্মা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরির সফরের প্রায় দুই মাসের মাথায় কপ-২৬ প্রেসিডেন্টের ঢাকা সফর। এর মধ্য দিয়ে জলবায়ু ইস্যুতে ঢাকা ও ব্রিটেনের একসঙ্গে কাজ করার পথ আরও উন্মোচিত হবে। তাছাড়া কপ-২৬ সম্মেলনের আগে এটি ঢাকার জন্য আগাম প্রস্তুতিও বটে। সম্মেলনে বাংলাদেশ কোন কোন বিষয়গুলো তুলে ধরবে সেটারও একটা সুযোগ এটি।

দুই দিনের ঢাকা সফরের প্রথম দিন ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন শর্মা। এরপর বাংলাদেশ-যুক্তরাজ্য জলবায়ু বিষয়ক রাউন্ড টেবিলে অংশ নেবেন তিনি। সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তিনি সাক্ষাৎ করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন