শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গোপনে কাশ্মীরি নারী-শিশুদের চিত্র ধারণ করছে ভারতীয় বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৮:০৫ এএম

অধিকৃত জম্মু ও কাশ্মীরে (আইআইওজেকে) ভারতীয় সেনাবাহিনী তাদের লন ও বাগানে কাজে ব্যস্ত কাশ্মীরি মহিলাদের কার্যক্রম গোপন ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ শুরু করেছে বলে জানা গেছে। স্থানীয়রা কাশ্মীর মিডিয়া সার্ভিসকে ফোনে বলেছে যে, তারা কাশ্মীরি মহিলা এবং শিশুদের ক্রিয়াকলাপ রেকর্ড করতে ও নিরীক্ষণের জন্য বাদগাম জেলার সোয়বগ এলাকার বাগানে ভারতীয় সেনাবাহিনীর স্থাপিত কিছু ক্যামেরা দেখতে পেয়েছিল। তারা বলেছে যে, এ পদক্ষেপ স্থানীয় জনগণের মধ্যে ভয় ও নিরাপত্তাহীনতার বোধ তৈরি করেছে।
স্থানীয় বাসিন্দাদের মতে, ভারতীয় সেনারা তাদের মাতৃভূমিতে ভারতের অবৈধ দখলের বিরুদ্ধে স্বাধীনতার সংগ্রামে লিপ্ত কাশ্মীরি জনগণের বিরুদ্ধে অস্ত্র হিসাবে ব্যবহার করতে কাশ্মীরি মহিলা এবং শিশুদের ভিডিও এবং ছবি তুলছে।
আইআইওজেকে, রাজনৈতিক বিশ্লেষক এবং বিশেষজ্ঞরা বলেছেন, ভারতীয় সেনারা কাশ্মীরিদের স্বাধীনতা সংগ্রামকে দমন করার জন্য প্রতিটি নৃশংস পদ্ধতি প্রয়োগ করছে এবং ভারত থেকে স্বাধীনতার দাবিতে শাস্তি দেয়ার জন্য তাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করছে।
পূর্বের কেএমএসের এক প্রতিবেদনে রাজনৈতিক বিশেষজ্ঞ ও বিশ্লেষকদের বরাত দিয়ে বলা হয়েছে, আইআইওজেকে নিরীহ যুবকদের হত্যার পাশাপাশি সেনাবাহিনী ক্রমাগত কাশ্মীরি জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত করছে।
তারা বলেছিল যে, শোপিয়ানের জান মহল্লা এলাকায় সর্বশেষ ঘটনাটি ঘটে যখন সেনাবাহিনী একটি কর্ডোন ও তল্লাশি অভিযানের সময় একটি মসজিদ ও পবিত্র কোরআনকে ক্ষতিগ্রস্থ ও অবমাননা করেছিল। তারা বলেছিল যে, শোপিয়ানে সৈন্যদের পবিত্র কুরআন ও মসজিদের অবমাননা কাশ্মীরি মুসলমানদের পক্ষে অসহনীয়। রাজনৈতিক বিশেষজ্ঞ ও বিশ্লেষকরা বলেছেন যে, ভারতীয় সেনারা গত সাত দশক ধরে অধিকৃত জম্মু ও কাশ্মীরে এ জাতীয় কর্মকাণ্ডে জড়িত ছিল।
তারা বলেছিল, ‘১৯৯৯ সালের মে মাসে চারার-ই-শরীফ মাজার পুড়িয়ে দেয়া, ১৯৯৩ সালের নভেম্বরে সবচেয়ে খারাপ সামরিক অবরোধের সময় দরগা হযরতবালের অপমান এবং ১৯৮৯ সালের আগস্টে সামরিক অভিযানের সময় জামিয়া মসজিদ শ্রীনগরের পবিত্রতা নষ্ট এবং অন্যান্য বেশ কয়েকটি অনুষ্ঠানে এ ধরনের ঘটনা দেখা যায়।
রাজনৈতিক বিশেষজ্ঞ ও বিশ্লেষকরা উল্লেখ করেছেন যে, অধিকৃত জম্মু ও কাশ্মীরের ইসলামী কেন্দ্রগুলো ধ্বংস করার পরিকল্পনা করেছে হিন্দুত্ববাদী শক্তিগুলি। ‘মোদি পুরো ভারতে এবং বিশেষত অধিকৃত জম্মু ও কাশ্মীরে বাবরি মসজিদের মতো দৃশ্য মঞ্চায়ন করতে চান। মোদি ব্রিগেড একটি প্রাক-ইসলামী যুগ ফিরিয়ে আনার এবং অধিকৃত অঞ্চলে একটি প্রধান হিন্দু সংস্কৃতি চাপিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে। বিজেপি এবং আরএসএসের নেতারা প্রকাশ্যে বলেছেন যে, কাশ্মীরে ৫০ হাজার মন্দির নির্মিত হবে’।
তবে, তারা দৃঢ়ভাবে জানিয়েছেন যে, সাম্প্রদায়িক বিজেপি এবং আরএসএস কাশ্মীরি মুসলমানদের ভয় দেখাতে ব্যর্থ হয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Sohail Shafayat ৩ জুন, ২০২১, ৯:৪৪ এএম says : 0
কাশ্মীরে খুব বেশি বাড়াবাড়ি ভারতের জন্য খুবই খারাপ পরিণতি বয়ে আনবে
Total Reply(0)
Md Moshiur Rahman ৩ জুন, ২০২১, ৯:৪৬ এএম says : 0
ওরা যা-ই করুক না কেন কাশ্মীর স্বাধীন হবেই, ইনশাআল্লাহ
Total Reply(0)
Hossin Ahmed Mohin ৩ জুন, ২০২১, ৯:৪৭ এএম says : 0
আল্লাহ সাহায্য করুন এই সম্মানিত মর্দে মুজাহিদিনদের৷ যে ভূমি শহিদদের রক্তে রঞ্জিত হয়েছে, আল্লাহ যেন সে ভূমিকে তার রহমতের ছায়ায় ঢেকে দেন।
Total Reply(0)
Siraz Uddin ৩ জুন, ২০২১, ৯:৪৮ এএম says : 0
মোদির উচিত কাশ্মীরকে স্বাধীন দেশ হিসাবে স্বীকৃতি দেওয়া।
Total Reply(0)
রিপন মিয়া ৩ জুন, ২০২১, ৯:৪৮ এএম says : 0
কারো স্বাধীনতা কেউ জোর করে আটকে রাখতে পারে নাই আর পারবেও না
Total Reply(0)
Shafi Sadi ৩ জুন, ২০২১, ৯:৪৯ এএম says : 0
ইনশাআল্লাহ বিজয় বেশি দূরে নই। রাতের আঁধারে আল্লাহর কাছে চান সাহায্য আর দিনের বেলায় সেই সাহায্য নিয়ে ঝাপিয়ে পড়ুন যুদ্ধে
Total Reply(0)
Shariful Islam Sharif ৩ জুন, ২০২১, ৯:৪৯ এএম says : 0
ইনশাআল্লাহ মুসলিম উম্মার বিজয় আসবেই
Total Reply(0)
Dadhack ৩ জুন, ২০২১, ১২:৩১ পিএম says : 0
We don't have any muslim leader who will carry out Jihad the Allah's Rasul and his Sahai in order to protect the innocent people. Allah mentioned in the Qur'an: সূরা নিসা: আয়াত: :75: "আর আপনার কি হল যে আপনি আল্লাহর পথে লড়াই করেন না এবং পুরুষ, মহিলা এবং শিশুদের মধ্যে যারা দুর্বল, দুর্ব্যবহার ও নিপীড়িত, তাদের কান্নাকাটি:" হে আমাদের রব! এই জনপদ থেকে আমাদের উদ্ধার কর, যার লোকেরা অত্যাচারী; এবং আপনার পক্ষ থেকে আমাদের রক্ষা করুন যিনি রক্ষা করবেন এবং আমাদের থেকে আমাদেরকে উত্থাপন করুন যিনি সাহায্য করবেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন