শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঋণনির্ভর গতানুগতিক প্রস্তাবিত বাজেটে জনগণের জন্য ভালো কিছু নেই- খেলাফত মজলিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৮:১১ পিএম

খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাক এক বিবৃতিতে আজ জাতীয় সংসদে অর্থমন্ত্রী উত্থাপিত ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটকে ঋণনির্ভর ও গতানুগতিক আখ্যায়িত করে বলেছেন, বিশাল অঙ্কের ঋণনির্ভর এ বাজেটে সাধারণ জনগণের জন্য ভালো কিছু নেই। ৬ লক্ষ ৩ হাজার ৬৮১কোটি টাকার প্রস্তাবিত এ বাজেটে ২ লক্ষ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার বিশাল অঙ্কের ঘাটতি রয়েছে। এ ঘাটতি মেটাতে দেশ-বিদেশ থেকে চড়া সূদে ঋণ নিতে হবে ২ লক্ষ ১৫ হাজার কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে ৩ লক্ষ ৩০ হাজার কোটি টাকার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, যা কোন ভাবেই অর্জন সম্ভব নয়। কারণ গত বছরও এ পরিমাণ রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিলো কিন্তু বিগত দশ মাসে রাজস্ব আয় হয়েছে মাত্র ১ লক্ষ ৯৭ হাজার ৫৩৮ কোটি টাকা।

ঋণনির্ভর এ বাজেটে শুধু সুদ প্রদানে ৬৯ হাজার কোটি টাকা (১১.৪%) ব্যয় হবে। বৈদেশিক ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ৯৭ হাজার ৭৩৮ কোটি টাকা। আর দেশীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ১ লাখ ১৩ হাজার ৪৫৩ কোটি টাকা সরকার ঋণ নিলে বেসরকারি ও ব্যক্তিগত খাতে ব্যাংকের বিনিয়োগ বাঁধাগ্রস্থ হবে। অন্যদিকে জনগণের উপর জাতীয় ঋণের বোঝা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন সেক্টরে সীমাহীন লুটপাট ও দুর্নীতির কারণে জনগণের ট্যাক্স-ভ্যাটের অর্থ চলে যায় দুর্নীতিবাজদের হাতে। আর বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ রেখে দুর্নীতিকে আরো উৎসাহিত করা হয়েছে। তিনি বলেন, স্বাস্থ্য খাতে বেহাল অবস্থা বিরাজ করছে। করোনা পরিস্থিতি বিবেচনায় গত বছরও বাজেটে ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল রাখা হয়েছিলো কিন্তু এ বছর করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় আইসিইউ সঙ্কটসহ নানা সমস্যা প্রমাণ করেছে স্বাস্থ্য খাতে কোন অগ্রগতি হয়নি। ইতোমধ্যেই করোনার টিকা দান কর্মসূচি হোঁচট খেয়েছে। নতুন কয়েক কোটি বেকার ও দরিদ্র মানুষের কর্মসংস্থানের জন্য সরকারের বিশেষ কোন উদ্যোগ নেই।

বিবৃতিতে তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জনগণের উপর অতিরিক্ত করের বোঝা বলবৎ রয়েছে। এ বাজেটে সাধারণ জনগণের কোন কল্যাণ হবে না। এ বাজেট জনগণের কাছে কোনভাবেই গ্রহণযোগ্য হবে না।

বিবৃতিতে তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের উপর ১৫% আয়কর আরোপ করা হয়েছে, যা মূলত শিক্ষার্থীদেরকেই বহন করতে হবে। করোনা পরিস্থিতির কারণে প্রাইভেট কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো যেখানে অস্তিত্বের সঙ্কটে সেখানে এই করারোপ অগ্রহণযোগ্য। বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের উপর করারোপের প্রস্তাব বাতিল করতে হবে। এ ছাড়া বাজেটে মোবাইল সিম ব্যবহারের করে সেবা গ্রহণের বিপরীতে সম্পূরক শুল্ক ১০% থেকে বাড়িয়ে ১৫% নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। এতে মোবাইল ফোনে কথা বলা, বার্তা পাঠানো ও ডাটা ব্যবহারের খরচ বেড়ে যাবে। মোবাইল ফোন ব্যবহারের উপর আরোপিত সম্পূরক শুল্ক প্রত্যাহার করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন