শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১৪ এএম

 

ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গে নতুন করে আরও তিনজন ব্ল্যাক ফাঙ্গাস রোগী শনাক্ত হয়েছে। এদের মধ্যে দুজন কলকাতার বাসিন্দা এবং একজন পশ্চিম মেদিনীপুরের। এই নিয়ে পশ্চিমবঙ্গে মোট ব্ল্যাক ফাঙ্গাস শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৯ জন। আর এতে রাজ্যটিতে মোট মারা গেছেন চারজন। এদিকে ২৪ ঘণ্টায় নতুন করে সন্দেহজনক ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্ত হিসেবে ১০ জনকে শনাক্ত করা হয়েছে। এতে এখনও পর্যন্ত মোট সন্দেহজনক আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ৫৪ জনে। একই সময়ে সন্দেহজনক আক্রান্তদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। তারা সকলেই নারী। নিউজ১৮।


এবারও শীর্ষে
ইনকিলাব ডেস্ক : চলতি বছর বিশ্বে চীন থেকে পাকিস্তান সবচাইতে বেশি পণ্য আমদানি করেছে। এরপরই রয়েছে সংযুক্ত আরব আমিরাত এবং সিঙ্গাপুর। এসবিপি থেকে জানা গেছে, সিঙ্গাপুর ছিল তৃতীয় শীর্ষ দেশ, যেখান থেকে পাকিস্তান ২০ অর্থবছরে ১,৯৯১ মিলিয়ন ডলার আমদানির বিপরীতে ২,৪৯২ মিলিয়ন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে, যা ২৫.১৬ শতাংশ বৃদ্ধি দেখিয়েছে। অন্যদিকে, স্টেট ব্যাংক অব পাকিস্তান (এসবিপি) জানিয়েছে, গত অর্থবছরের একই সময়ে চীন থেকে মোট আমদানি ৭,৬৩৮.১ মিলিয়ন ডলারের বিপরীতে ১০,৩১২.১ মিলিয়ন ডলার রেকর্ড করা হয়েছে, যা ৩৫.০২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পিটি প্রফিট।


যোগ দেয়নি স্পেন
ইনকিলাব ডেস্ক : স্পেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় মরক্কোর অধিকৃত অঞ্চল পশ্চিম সাহারায় অনুষ্ঠিতব্য সামরিক অনুশীলনে যোগ না দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। এ সামরিক অনুশীলনটি ৭ থেকে ১৮ জুনের মধ্যে পশ্চিম সাহারায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। স্পেন মনে করে, এ সামরিক অনুশীলনে যোগ দিলে মরক্কোর পশ্চিম সাহারা অধিগ্রহণকে স্বীকৃত দেয়া হবে। এল পাইস সংবাদপত্র এ সামরিক অনুশীলনের বিষয়ে বলেছে, ‘স্পেনের সেনাবাহিনী আফ্রিকান লায়ন-২১ নামের এ সামরিক অনুশীলনে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছে। মরক্কো এ সামরিক অনুশীলনটি প্রতি বছর আয়োজন করে থাকে। মিডলইস্ট মনিটর।


রেহাই চায় সেরাম
ইনকিলাব ডেস্ক : ভারতে ফাইজার, মডার্নার পথে হাঁটলো এবার পুনের সেরাম ইনস্টিটিউট। তাদের দাবি, শুধু বিদেশি নয়, ভারতের সব টিকা উৎপাদনকারী সংস্থার জন্যও যেন একই নীতি নেয় দেশটির কেন্দ্রীয় সরকার। ক্ষতিপূরণের দায় থেকে যেন সবাইকে রেহাই দেওয়া হয়। অর্থাৎ, টিকা নিয়ে কেউ অসুস্থ হলে ভ্যাকসিন কোম্পানির কাছে ক্ষতিপূরণ চেয়ে কেউ যেন মামলা করতে না পারে। একটি সূত্র জানিয়েছে, শুধু তাদের সংস্থা নয়, ভারতের সব টিকা উৎপাদনকারী সংস্থাকে আইনি সুরক্ষাকবচ দেওয়ার পক্ষে সেরাম। প্রতিষ্ঠানটি চাইছে, যদি বিদেশি সংস্থাগুলোকে এই সুবিধা দেওয়া হয়, তাহলে ভারতের দেশীয় সংস্থাকেও একই সুযোগ দেওয়া হোক। এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন