বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার তৃতীয় ঢেউ নিয়ে আফ্রিকাকে হুঁশিয়ারি ডব্লিউএইচও’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ৪:৩৬ পিএম

করোনার মহামারি দ্বিতীয় ঢেউয়ে যখন টালমাটাল বিশ্ব, তখন নতুন করে তৃতীয় ঢেউ নিয়ে জল্পনা শুরু হলো। বিশেষ করে তৃতীয় ঢেউ নিয়ে আফ্রিকা মহাদেশকে সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ এই মহাদেশ অতীতে কোভিড-১৯ সংক্রমণের বড় ধরনের স্পাইক দেখেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, গত দু’সপ্তাহে আফ্রিকায় সংক্রমণ ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ১৪ টি দেশ মহামারীর কবলে জর্জরিত, এর মধ্যে ৮ টি দেশে হঠাৎ করেই সংক্রমণ ৩০ শতাংশের বেশি দেখা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, আফ্রিকায় শীত ঘনিয়ে আসা, পর্যটকদের আগমন বৃদ্ধি এবং হঠাৎ করে করোনা বিধি নিষেধে শিথিলতার কারণই এই সংক্রমণ বৃদ্ধির কারণ। বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর নিরিখে আফ্রিকায় মৃত্যুর হার ৩ দশমিক ৭ শতাংশ, তবে মাত্র ২ দশমিক ৯ শতাংশ ঘটনা রিপোর্ট করা হয়েছে।

আফ্রিকায় করোনার তৃতীয় ঢেউ ক্রমেই প্রকট হচ্ছে। বেশি সংখক মানুষের মৃত্যুর আগেই দেশের মানুষের হাতে কোভিড-১৯ ভ্যাকসিন তুলে দেয়া জরুরি জানিয়েছেন আফ্রিকার ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক মাতশিদিসো মোয়েতি। তিনি' জানিয়েছেন, আফ্রিকার দেশগুলিতেও ভ্যাকসিন বিতরণ পিছিয়ে গেছে। আফ্রিকার ৫০ টি দেশে ৩ কোটি ১৪ লাখ ডোজ দেয়া হয়েছে, যেখানে মাত্র ২ শতাংশ মানুষ এই ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পেয়েছে। তার তুলনায় বিশ্বব্যাপী ২৪ শতাংশের টিকাকরণ হয়ে গেছে।

আফ্রিকার হু-এর আঞ্চলিক পরিচালক জানিয়েছেন, ‘যদিও আফ্রিকার বাইরের অনেক দেশ এখন তাদের উচ্চ-অগ্রাধিকারের গোষ্ঠীগুলিকে ভ্যাকসিন দিয়েছে এবং তাদের বাচ্চাদের টিকা দেয়ার বিষয়ে বিবেচনা করতে সক্ষম হয়েছে। আফ্রিকান দেশগুলি উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর জন্য দ্বিতীয় ডোজও অনুসরণ করতে অক্ষম।’ তিনি আবেদন করেছেন, যেসব দেশে টিকাকরণের লক্ষ্য মাত্রা পূর্ণ হয়েছে তারা যেন দুর্বল আফ্রিকার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২৫ মিলিয়ন টিকা বিদেশে পাঠানোর ব্যবস্থা করেছেন, যার মধ্যে ৫ মিলিয়ন বরাদ্দ করা হয়েছে আফ্রিকার জন্য। সূত্র: আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন