মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আক্রান্তদের ৮০ শতাংশই ভারতীয় ভ্যারিয়েন্ট

করোনা সংক্রমণ নিয়ে আইইডিসিআরের গবেষণা প্রতিবেদন প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০২ এএম

করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বাংলাদেশের জন্য আতঙ্কের কারণ হয়ে গেছে। বাংলাদেশে করোনাভাইরাসের ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের সামাজিক সংক্রমণ (কমিউনিটি ট্রান্সমিশন) ভয়াবহ ভাবে হয়েছে বলে জানিয়েছে সরকারের রোগতত্তব্, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।
সংস্থাটি জানিয়েছে তারা স¤প্রতি ৫০টি ভ্যারিয়েন্ট (নমুনা) জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন করেছে। এর মধ্যে ৪০টিতেই ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। অর্থাৎ করোনা সংক্রমণের ৮০ শতাংশই হয়েছে ভারতীয় ভ্যারিয়েন্ট। গতকাল শুক্রবার আইইডিসিআরের ওয়েবসাইটে প্রকাশিত এক গবেষণায় এসব তথ্য জানানো হয়েছে।

গবেষণায় বলা হয়েছে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট নিয়মিত ভিত্তিতে কোভিড-১৯ এর উচ্চ সংক্রমিত এলাকাগুলোতে আক্রান্ত রোগীদের কেস ইনভেস্টিগেশন, কন্টাক্ট ট্রেসিং এবং সন্দেহজনক রোগীদের নমুনার জিনোম সিকোয়েন্সিং করছে। গত ১৬ মে আইইডিসিআর কোভিড-১৯ এর ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট (বি.১.৬১৭.২) শনাক্ত সংক্রান্ত তথ্য প্রকাশ করে। এরপর থেকে আইইডিসিআর ও অন্য একটি সংস্থা এ পর্যন্ত ৫০টি নমুনার জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন করেছে। এরমধ্যে ৪০টিতে করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

এতে আরো বলা হয়েছে, ৫০টি নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ের মধ্যে ৪০টি নমুনায় ডেল্টা ভ্যারিয়েন্ট ছাড়াও ৮টি নমুনায় দক্ষিণ আফ্রিকান বেটা ভ্যারিয়েন্ট (বি.১.৩৫১), ১টি সার্কুলেটিং স্ট্রেইন এবং একটি আন-আইডিন্টিফাইড (শনাক্তকরণ হয়নি) রয়েছে।
প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, সীমান্ত জেলা চাঁপাইনবাবগঞ্জ থেকে সংগৃহীত ১৬টি নমুনার ১৫টিতে এবং গোপালগঞ্জ থেকে সংগৃহীত ৭টি নমুনার সবগুলোতে ডেল্টা ভ্যারিয়েন্ট (ভারতীয়) শনাক্ত হয়েছে। খুলনা শহর থেকে সংগৃহীত ৩টি নমুনার সবগুলোতে, রাজধানীর ৪টি নমুনার ২টিতে ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে।
এছাড়া চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় আসা ৭ জনের নমুনায় ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। ভারত থেকে আসা ডেল্টা ভ্যরিয়েন্টে আক্রান্ত বিভিন্ন জেলার অপর তিনজন চুয়াডাঙ্গা ও খুলনায় চিকিৎসাধীন আছেন।

করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট হিসেবে পরিচিত ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীদের মধ্যে ৩ জনের বয়স অনূর্ধ্ব ১০ বছর, ৭ জনের ১০-২০ বছর, ১০ জনের ২১-৩০ বছর, ৮ জনের ৩১-৪০ বছর, ৮ জনের ৪১-৫০ বছর এবং ৪ জনের বয়স ৫০ বছরের ঊর্ধ্বে। এদের মধ্যে ২৪ জন রোগীই পুরুষ।

বাংলাদেশে শনাক্ত ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তদের মধ্যে ৮ জন ভারত ভ্রমণ করেন। ১৮ জনের বিদেশ থেকে আসা ব্যক্তির সংস্পর্শে আসার ইতিহাস আছে। অপর ১৪ জন রোগীর বাংলাদেশের বাইরে ভ্রমণের অথবা বিদেশ থেকে আগত ব্যক্তির সংস্পর্শে আসার কোনো ইতিহাস পাওয়া যায়নি। অর্থাৎ বাংলাদেশে কোভিড-১৯ এর ডেল্টা ভ্যারিয়েন্টের সামাজিক সংক্রমণ (কমিউনিটি ট্রান্সমিশন) হয়েছে।

বাংলাদেশে কোভিড-১৯ সংক্রমণের হার দেশের সীমান্তবর্তী এলাকাসহ অন্যান্য জেলায় বৃদ্ধি পাচ্ছে। দেশে ডেল্টা ভ্যারিয়েন্টসহ কোভিড-১৯ এর অন্যান্য ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে আইইডিসিআর জনসাধারণকে সঠিকভাবে মাস্ক ব্যবহারের পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যবিধি (যেমন বিনা প্রয়োজনে ভ্রমণ থেকে বিরত থাকা, জনসমাগম এড়িয়ে চলা, শারীরিক দূরত্ব বজায় রাখা ও নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধোয়া ইত্যাদি মেনে চলার জন্য অনুরোধ করছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Amit Roy ৫ জুন, ২০২১, ১:১৮ এএম says : 0
সব দোষ ভারতের, তারা ভ্যাক্সিন দিল না ঠিকই কিন্তু মারাত্মক ধরনের করোনা দিয়ে দিল!! সব তাদের যড়যন্ত্রের অংশ!!
Total Reply(0)
Saiful Kaisar ৫ জুন, ২০২১, ১:১৮ এএম says : 0
ভারত ভ্যাক্সিন না পাঠিয়ে, ভেরিয়্যান্ট পাঠিয়েছে।।। বন্ধু রাষ্ট্রকে অভিনন্দন।
Total Reply(0)
MD Mamunur Rosid ৫ জুন, ২০২১, ১:১৯ এএম says : 0
এটা ভারতীয় প্রধানমন্ত্রীর সফরের উপহার। ভয়ের কিছু নাই।
Total Reply(0)
Ashim Kumar ৫ জুন, ২০২১, ১:১৯ এএম says : 0
এবার বাংলাদেশ প্রস্তত হও,এসে গেছে মৃত্যু, ভয়াবহ ভারতীয় ভেরিয়েন্ট।
Total Reply(0)
Hassan Nazmul ৫ জুন, ২০২১, ১:১৯ এএম says : 0
ভারতের সাথে বাংলাদেশের রক্তের সম্পর্ক। তাই ভারতিয় ভেরিয়েন্ট পাওয়া/ছড়ানো অস্বাভাবিক না।আর ভারতিয় কোন কিছু আমাদের জন্য ক্ষতিকর নয়।সেটা করোনা ভেরিয়েন্ট, সীমান্ত লাশ,বরষার পানি যাই হোক!
Total Reply(0)
Md Sohal ৫ জুন, ২০২১, ১:২০ এএম says : 0
শুরুতে যদি ভারতের সাথে বর্ডারে কড়াকড়ি আরোপ করা হতো তবে আজ এই পরিস্থিতি দেখতে হতো না..
Total Reply(0)
ইমু ইমরুল ৫ জুন, ২০২১, ১:২০ এএম says : 0
আলহামদুলিল্লাহ! সবি আল্লাহর ইচ্ছা, তার হুকুম ছাড়া একটা পাতাও নড়ে না।
Total Reply(0)
Joy Mohammed ৫ জুন, ২০২১, ১:২১ এএম says : 0
আমার মনে হয় সরকারের পরিকল্পনার যথেষ্ট অভাব আছে ! দেশে দারিদ্র্যের হার বাড়তেছে, শিক্ষাব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে, এর দায় কিন্তু বর্তমান সরকারকেই নিতে হবে !
Total Reply(0)
রুহান ৫ জুন, ২০২১, ৬:৪১ এএম says : 0
এটা খুবই উদ্বেগের বিষয়
Total Reply(0)
Dadhack ৫ জুন, ২০২১, ১:৪৬ পিএম says : 0
O'Allah save us from Indian Varient, but infect them who are enemy of Allah ruler from our beloved Mother Land.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন