বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

‘জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় রাষ্ট্রকেই দায়িত্ব নিতে হবে’

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ৮:৫৩ পিএম

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) আয়োজিত আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে অংশ নিয়ে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেন, ‘জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় বেসরকারি সংস্থাসমূহের পাশাপাশি রাষ্ট্রকেই প্রধান দায়িত্ব নিতে হবে।’

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আয়োজিত এই বিতর্ক প্রতিযোগীতার চূড়ান্ত পর্ব আজ শনিবার অনুষ্ঠিত হয়।

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) আয়োজিত আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ দল। রানার আপ হয়েছে ভারতের ন্যাশনাল ল ইন্সটিটিউট ইউনিভার্সিটি- ভুপাল।

চূড়ান্ত পর্বের বিতর্কে শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের বিতার্কিক সাদিদ জুবায়ের মুর্শেদ ও রিফায়েত জাফির ওয়াফি।

বিশ্বের অন্তত ১৮টি দেশের দেড়শতাধিক বিতার্কিক, বিচারক ও অন্যান্য অংশীজন দ্বিতীয়বারের মত আয়োজিত এই আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। পুরো প্রতিযোগিতাটি অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে।

জার্মানীর ‘ফেডারেল মিনিস্ট্রি ফর দ্যা এনভায়রনমেন্ট, ন্যাচার কনজারভেশন, বিল্ডিং এন্ড নিউক্লিয়ার সেফটি’-এর সহযোগিতায় আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতা আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে দুর্নীতিবিরোধী সংগঠন টিআইবি’র ক্লাইমেট ফাইন্যান্স পলিসি এন্ড ইন্টিগ্রিটি (সিএফপিআই) প্রকল্প।

‘টিআইবি-জেইউডিও ইমিনেন্স ২০২১’ শিরোনামে আয়োজিত আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশসহ ভারত, পাকিস্তান, নেপাল, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, জাপান, অস্ট্রেলিয়া, কানাডা, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ক্যামেরুন, কেনিয়া, ঘানা, উগান্ডা ও নাইজেরিয়ার বিতার্কিক ও বিচারকসহ বিভিন্ন অংশীজন অংশগ্রহণ করে।

এছাড়া অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন,‘জীবাশ্ম জ্বালানী প্রকল্পগুলি থেকে সরে আসতে এবং ২০৫০ সালের মধ্য ‘Zero Emission’ প্রকল্পকে সফল করার উদ্দেশ্যে জাতিগত ও আন্তর্জাতিক সম্প্রদায় যে প্রতিশ্রুতি দিয়েছে তা বাস্তবায়নে তরুণদের সাথে নিয়ে আমাদেরকে শিল্পোন্নত দেশগুলির সাথে সমঝোতায় যেতে হবে ।’

সমাপনী আয়োজনে জেইউডিও এর সাধারণ সম্পাদক ফারহান আনজুম করিমের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন- ফুড এন্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন বাংলাদেশ এর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন ইউনিট এর টীম লিডার ক্রিস্টোফার জনসন, জেইউডিও-এর মডারেটর অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান, টিআইবির সিএফপিআই প্রকল্পের ম্যানেজার মো. মাহফুজুল হক, জাতীয় যোগাযোগ ও জনতথ্য কর্মকর্তা-আইএসসিজি সচিবালয়, রোহিঙ্গা মানবিক প্রতিক্রিয়া, কক্সবাজার, বাংলাদেশ এবং জেইউডিও-এর সাবেক সভাপতি সাইয়্যেদ মোহাম্মদ তাফহীম, অনুষ্ঠানের আহ্বায়ক রোকেয়া আশা এবং জেইউডিও-এর সভাপতি সাইমুম মৌসুমি বৃষ্টি।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে বিতর্ক চর্চা, অনুষ্ঠান, অর্জন, প্রশিক্ষণ ইত্যাদি কার্যক্রমের মধ্যে দিয়ে যুক্তিবাদী সমাজ গঠনের লক্ষ্যে ২০০৫ সাল থেকে নিরলসভাবে কাজ করছে জেইউডিও। তারই ধারাবাহিকতায় এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। করোনা মহামারীকালেও সংগঠনটির কার্যক্রম থামেনি। অনলাইন মাধ্যমে বিতর্ক চর্চা ও আয়োজনের ধারাবাহিক কর্মকান্ডেগতবছর সংগঠনটি মাইডাস-ডেইলি স্টার বেস্ট ক্যাম্পাস অর্গানাইজেশন পুরস্কার অর্জন করেছে। এছাড়াও বিগত বছরগুলোতে বিভিন্ন প্রতিযোগিতায় জেইউডিও-এর বিভিন্ন বিতর্ক দল শতাধিক পুরস্কার অর্জন করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন